শিরোনাম
◈ স্পিন বোলিং কোচ মুশতাক আহমেদ আবার ফিরেছেন বাংলাদেশ দলে ◈ দক্ষিণখানে পুলিশের পোশাক,নকল পিস্তলসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার ◈ ৪ স্ত্রী ও দুই গার্লফ্রেন্ডের টাকায় চলে সংসার, খুঁজছেন নতুন স্ত্রী ! ◈ রোনালদোর গোলে আল নাসরের নাটকীয় জয় ◈ ঝিনাইদহে পিকআপভ্যানের চাপায় নারী নিহত ◈ আড়াই মাস পর প্রকাশ্যে, মধ্যরাতে চট্টগ্রামে আওয়ামী লীগের মিছিল (ভিডিও) ◈ আমার কাছে বিশ্বকাপ খেলা মুখ্য নয়, ক্যারিয়ারের বাকি সময়টা উপভোগ করতে চাই: মেসি ◈ অভিনেত্রী তামান্না ভাটিয়াকে টানা ৮ ঘণ্টা জিজ্ঞাসাবাদ ◈ ‘এলিয়েনরা সত্যিই আছে’, নাসার ফিল্ম নির্মাতা সাইমন হল‌্যান্ডের দাবি ◈ নির্বাচন নিয়ে সরকারের বক্তব্যে সন্দেহ তারেকের : সহযোগীদের খবর

প্রকাশিত : ২৯ সেপ্টেম্বর, ২০২৪, ০৮:১৩ রাত
আপডেট : ১৭ অক্টোবর, ২০২৪, ০৫:০০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ডাকসুর সাবেক ভিপি নুরকে ধুয়ে দিলেন সমন্বয়ক তরিকুল

ডাকসুর সাবেক ভিপি নুরুল হকের নুরের সমালোচনা করে তাকে ধুয়ে দিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক তরিকুল ইসলাম। তিনি বলেন, নুরুল হকের নুরের ফ্যাসিস্ট কর্তৃত্ববাদী কার্যকলাপের জন্যই আসিফ মাহমুদ, নাহিদ ইসলাম, আখতার হোসেন সহ অনেকেই সেই সময় পদত্যাগ করেন।

আজ রবিবার অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা আসিফ মাহমুদের একটি পোস্ট শেয়ার করে তরিকুল ইসলাম পুরোনো বিভিন্ন বিষয় সামনে নিয়ে আসেন।

স্ট্যাটাসে তরিকুল ইসলাম লিখেন, ‘ডাকসুর সাবেক ভিপি নুরুল হকের নুরের ফ্যাসিস্ট কর্তৃত্ববাদী কার্যকলাপের দরুন আসিফ মাহমুদ, নাহিদ ইসলাম, আখতার হোসেন সহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের আমরা তাকে পরিত্যাগ করি। 

তাঁকে ছেড়ে আসার সময় তিনি বলেছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেউ তার সাথে না থাকলে তার কিছু যায় আসে না, তিনি তার কোন কর্মকাণ্ডের দরুন কারো কাছে জবাবদিহি করে জিম্মি থাকতে চান না। 

যেই ব্যক্তিগুলো তাঁকে তার অপকর্মের দরুন পরিত্যাগ করেছে তারা এখন গণঅভ্যুত্থানের নায়ক এবং তাদেরকে নিজের লোক বলে চালিয়ে দেয়ার চেষ্টাটা ব্যক্তি নুরুল হকের রাজনৈতিক দেউলিয়াত্বেরই পরিচায়ক অথচ এই ছেলেগুলো ছাত্র অধিকার পরিষদে তার অন্যায় জুলুমের বিরুদ্ধে বিদ্রোহ করে তাকে পরিত্যাগ করেছিলো।

সত্যটা মেনে নিতে হবে। বারবার স্মরণ করতে হবে। ছাত্র অধিকার পরিষদে নুরুল হক নুরের একক কর্তৃক প্রতিষ্ঠা, দলীয় গণতন্ত্র হরন, ভোটাধিকার হরন, কাউন্সিলে নির্বাচনী ব্যবস্থা ধ্বংস করা এবং অফিসিয়ালি লেজুড়বৃত্তি করতে বাধ্য করার কারণে ২০১৯ সালের ঢাবির সকল নেতৃবৃন্দ তার সঙ্গ ত্যাগ করে।

এর একটা কারণও মিথ্যা বলার সুযোগ নেই। বর্তমান ছাত্র অধিকার পরিষদ (ফ্যাসিস্ট শেখ হাসিনার আদলে ফ্যাসিস্ট হয়ে উঠা) নুরুল হক নুরের একটা ব্যক্তিগত ছাত্র সংগঠন। নুরুল হকের গলাচিপা-দশমিনা আসনের এমপি বানানো বাদে অধিকার পরিষদের সকল কাজের অন্য কোনো আউটপুট নেই।

দুঃখজনক হলেও সত্য নুরুল হক নুরের ব্যক্তিগত খুশি/নারাজ হওয়ার ওপর ছাত্র অধিকারের বছরের পর বছর কঠোর পরিশ্রম করা, জেল-জুলুম সহ্য করা প্রত্যেকটা নেতাকর্মীর রাজনৈতিক ভবিষ্যৎ নির্ভর করে। 

আমাদের মতো নিম্নবিত্ত, নিম্নমধ্যবিত্ত পরিবার থেকে আসা ছাত্রছাত্রীদের রক্ত ঘাম দিয়ে, হাড়ভাঙা পরিশ্রম করে, শতশত শিক্ষার্থীদের ২ বার করে জেল খাটা, টিউশনির টাকা খরচ করে তিলেতিলে গড়ে তোলা, তৃণমূল সহ সকল স্তরের নেতাকর্মীদের মত প্রকাশের প্রতিফলন গণতন্ত্র চর্চার একমাত্র জায়গা ছাত্র অধিকার পরিষদকে নুরুল হক নুরের ব্যক্তিগত সংগঠনে পরিণত করার পরিণতি তাঁকে একদিন ভোগ করতে হবে।

যারা শেখ হাসিনার মতো ফ্যাসিস্ট হবে কোন দল বা রাষ্ট্রীয় কাঠামোতে, তাদের পরিণতি সুস্পষ্ট ও প্রমাণিত।’

এরআগে একই বিষয় ইঙ্গিত করে অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা আসিফ মাহমুদ ফেসবুক স্ট্যাটাসে লিখেন, ‘একটা বিষয় স্পষ্ট করা প্রয়োজন হয়ে পড়েছে। 

বর্তমানে আমার কোন রাজনৈতিক সংশ্লিষ্টতা নেই।

বিশ্ববিদ্যালয় জীবনে প্রথম যে রাজনৈতিক উদ্যোগের সাথে যুক্ত ছিলাম (ছাত্র অধিকার পরিষদ) পরবর্তীতে দলীয় লেজুড়বৃত্তি সহ আরো কিছু কারণে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি থাকা অবস্থায় কমিটির সকল সদস্য গত বছরের মাঝামাঝি সময়ে পদত্যাগ করি। 

যদিও এসব বিষয় সামনে আনতে চাইনি তবে, অনেক জায়গায় বিভ্রান্তি সৃষ্টি হওয়ায় স্পষ্ট করার প্রয়োজন অনুভূত হলো। এখন জাতীয় ঐক্য ধরে রেখে সংস্কার ও পুনর্গঠনই অন্যতম লক্ষ্য।’

  • সর্বশেষ
  • জনপ্রিয়