শিরোনাম
◈ সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল ◈ ঢাকার দুই সিটি করপোরেশন : সাড়ে চারশ কোটি টাকার ময়লা-বাণিজ্য হাত বদল ◈ এবার ভয়ংকর সেই আয়নাঘর নিয়ে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন ◈ নির্বাচনের সময় নিয়ে বক্তব্যের ব্যাখ্যা দিলেন আসিফ নজরুল ◈ পরীক্ষা দিতে এসে আটক রাবি ছাত্রলীগের ২ নেতা ◈ বিশ্বের ১১০ কোটি তীব্র দরিদ্র মানুষের মধ্যে প্রায় ২৫ কোটি থাকেন ভারতেই!  ◈ দ্বিতীয় বিয়ে করতে যাওয়ার পথে বরের ওপর সাবেক স্ত্রীর হামলা ◈ এবার শাহবাগে বিক্ষোভ করছে আউটসোর্সিং কর্মচারীরা : চাকরি জাতীয়করণের দাবি ◈ স্পিন বোলিং কোচ মুশতাক আহমেদ আবার ফিরেছেন বাংলাদেশ দলে ◈ দক্ষিণখানে পুলিশের পোশাক,নকল পিস্তলসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার

প্রকাশিত : ১৮ আগস্ট, ২০২৪, ০১:৫৬ রাত
আপডেট : ১৬ অক্টোবর, ২০২৪, ১১:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রাজনৈতিক দল গঠনে নিয়ে যা বললেন পাঁচ সমন্বয়ক

এম এইচ বাচ্চু : কোটা সংস্কারের দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতারা একটি রাজনৈতিক দল গঠন করতে যাচ্ছেন এমন খবর প্রকাশ করেছিল বার্তা সংস্থা রয়টার্স। এ তথ্য জানিয়েছিলো ছাত্র আন্দোলনের লিয়াজোঁ কমিটির সমম্বয়ক মাহফুজ আব্দুল্লাহ। 

পরে অবশ্য তিনি বলেছেন, নতুন কোনো রাজনৈতিক দল খোলার বিষয়ে কোনো কথা হয়নি।  রয়টার্সে দেওয়া বক্তব্য বাংলাদেশের বিভিন্ন গণমাধ্যমে ভুলভাবে এসেছে বলে দাবি করেছেন তিনি।

তিনি আরও বলেন, রয়টার্সের সাংবাদিক বারবার জিজ্ঞাসা করেছিলেন, রাজনৈতিক দল করব কি না। আমি বলেছি, আমরা দল বা ব্যক্তি নয়, ব্যবস্থার সংস্কার চাচ্ছি। যাতে যে দলই আসুক তাকে জনগণের প্রতি দায়বদ্ধ হতে হয়। কিন্তু, এমনভাবে বলা হল যেন আমি মাইনাস টু চাচ্ছি। যেটা আমার উদ্দেশ্য না অবশ্যই।  

এই মুহূর্তে তাদের রাজনৈতিক দল গঠনের কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক ও অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা পরিষদের সদস্য নাহিদ ইসলাম। শুক্রবার (১৬ আগস্ট) রাতে তার ফেসবুক আইডিতে তিনি এ তথ্য জানান।

ফেসবুক পোস্টে নাহিদ লিখেছেন, ‘রাজনৈতিক দল গঠন আমাদের গণঅভ্যুত্থানের অভিমুখ না। এই মুহূর্তে প্রয়োজন অভ্যুত্থানে আহত ও শহীদদের পরিবারের পাশে দাঁড়ানো, নতুন করে দেশ গঠন-সংস্কার ও অভ্যুত্থানের স্পিরিট ও জাতীয় ঐক্য ধরে রাখা। ছাত্র-জনতা ও অন্তর্বর্তীকালীন সরকার সেই লক্ষ্যে কাজ করবে।’

আরেক সমন্বয়ক আনিকা বুশরা বলেন, ‘রাজনৈতিক দল গঠন নিয়ে চিন্তাভাবনা করছি না। তবে রাষ্ট্র সংস্কার নিয়ে গঠনমূলক কাজগুলো করার চেষ্টা করছি। গণতন্ত্র উন্নত করার চেষ্টা করছি।’
 
বিদ্যমান রাজনৈতিক দলগুলো জনগণের প্রত্যাশা পূরণ করতে পারেনি। তাই রাজনৈতিক দল গঠনের জন্য জনগণের প্রত্যাশার চাপ রয়েছে জানিয়ে সমন্বয়করা বলছেন, সময়ই বাতলে দেবে তরুণদের এগিয়ে যাওয়ার গতিপথ।

ছাত্র আন্দোলনের সমন্বয়ক আব্দুল হান্নান মাসুদ বলেছেন, রাজনৈতিক দল গঠন করার বিষয়টি আমরা এখনও আলোচনায়ই আনিনি। রাষ্ট্র এবং প্রতিষ্ঠানগুলো সংস্কার হোক, এগুলো শক্তিশালী হয়ে উঠুক, সেটাই এখন চাওয়া।

হান্নান মাসুদ আরও বলেছেন, জনমনে প্রত্যাশা আছে যে, আমরা যেন একটা রাজনৈতি দল গঠন করি। যেহেতু অন্যান্য রাজনৈতিক দল আস্থা হারিয়েছে। অনেকে ভাবেন যে, তরুণদের মাধ্যমে একটা দল আসুক। তাই সেই বিষয়টিও আমরা বিবেচনায় রেখেছি।

অন্যতম সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ শুক্রবার এক সংবাদ সম্মেলনে রাজনৈতিক দল গঠন প্রসঙ্গে বলেন, বিষয়গুলো আমরা গণমাধ্যম থেকেই জানছি। আমরা সারাদিন জননিরাপত্তা ও আইনশৃঙ্খলা নিয়েই ব্যস্ত আছি। রাজনৈতিক বিষয়গুলো আলাপ-আলোচনার বাইরে হচ্ছে। কিন্তু আমাদের মধ্যে এগুলো নিয়ে কোনো আলাপ-আলোচনা হচ্ছে না।

তিনি আরও বলেন, ব্যক্তিগতভাবে রাজনৈতিক দল গঠনের বিষয়ে চিন্তা করার ফুসরত পাইনি। আমাদের মূল কনসার্ন এখন আহতদের পাশে দাঁড়ানো, শহীদদের রাষ্ট্রীয় মর্যাদা নিশ্চিত করা এবং আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক করতে স্বেচ্ছাসেবী হিসেবে ভূমিকা রাখা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়