শিরোনাম
◈ ইরানে হামলা করলে বিপর্যয় নেমে আসবে: রাশিয়ার হুঁশিয়ারি  ◈ নির্বাচনের সম্ভব্য সময় নিয়ে বিতর্ক, সন্দেহ-সংশয়ে রাজনীতিবিদরা ◈ ফুটবল ফেডারেশনের নির্বাচন: প্রথম দিনে মনোনয়ন প্রত্যাহার করলেন দু’জন ◈ দেশব্যাপী ব্ল্যাকআউট: ক্ষমা চেয়ে ৪ দফা দাবী তুলে ধরেন পল্লী বিদ্যুৎ সমিতির ভুক্তভোগী কর্মকর্তারা ◈ পরিবারসহ রাতের আঁধারে ভারতে যাওয়ার পথে ধরা পড়লেন তারা ◈ জয়পুরহাটের পাঁচবিবি সীমান্তে বিএসএফের কাঁটাতার, বিজিবির বাধায় পণ্ড ◈ ১৯ দিনে ডেঙ্গুতে ৭৮ জনের প্রাণহানি ◈ সৌদির টিভি অফিসে হামাসকে ‘সন্ত্রাসী’ বলায় হামলা-আগুন ◈ স্বর্ণের দামে বিশ্ববাজারে নতুন ইতিহাস ◈ প্রায় ৯ ঘণ্টা পর আল্টিমেটাম দিয়ে শাহবাগ ছাড়লেন আউটসোর্সিং কর্মীরা

প্রকাশিত : ০১ আগস্ট, ২০২৪, ০৯:৫৪ রাত
আপডেট : ১৭ অক্টোবর, ২০২৪, ০৫:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

হত্যা ও গ্রেপ্তারের প্রতিবাদে রাজধানীসহ বিভিন্ন জেলায় শিক্ষার্থীদের বিক্ষোভ

মাসুদ আলম: [২] হত্যা, গ্রেপ্তার,হামলা, গুলির প্রতিবাদসহ ৯ দফা দাবিতে বৃহস্পতিবার বিভিন্ন জেলায় বিক্ষোভ মিছিল করেছেন বৈষম্যবিরোধী আন্দোলনের শিক্ষার্থীরা। ‘রিমেম্বারিং আওয়ার হিরোজ’ এর কর্মসূচির অংশ হিসেবে এ মিছিল করেন তারা। এসময় কয়েকটি জেলায় সড়ক অবরোধ করে শিক্ষার্থীরা। এসময় পুরিশের সঙ্গে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনার ঘটে। পরে পুলিশ তাদের ধাওয়া দিয়ে ছত্রভঙ্গ করে দেয়। তবে বড় ধরনের কোনো সংঘর্ষ বা হতাহতের খবর পাওয়া যায়নি। 

[৩] শিক্ষার্থীদের কর্মসূচিকে ঘিরে কঠোর অবস্থানে ছিলো পুলিশ, র‌্যাব, বিজিবি ও আনসার সদস্যরা। সড়কে টহল দেয় সেনা বাহিনীর সদস্যরা। তবে রাজধানীসহ দেশের অধিকাংশ জেলার পরিস্থিতি ছিলো স্বাভাবিক। 

[৪] বৃহস্পতিবার দুপুরে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের (সিএমএম) সামনে কোটাবিরোধী আন্দোলনে নিহতদের হত্যার বিচার দাবিতে বিক্ষোভ মিছিল করেছেন শিক্ষার্থী ও আইনজীবীরা। ঢাকা আইনজীবী সমিতি ভবনের সামনে থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়। এরপর দুপুর ২ টা ৫০ মিনিটের দিকে তারা ঢাকা সিএমএম আদালতের সামনে মিছিল করেন। এসময় তারা ‘উই ওয়ান্ট জাস্টিস’সহ বিভিন্ন স্লোগান দিতে থাকেন। বিক্ষোভ মিছিলে শতাধিক আইনজীবী ও শিক্ষার্থী অংশ নেন। 

[৫] পরে আওয়ামীপন্থী আইনজীবীরা এসে ঢাকা আইনজীবী সমিতির সামনে শিক্ষার্থীদের বাঁধা দেন। এসময় বাকবিতন্ডা দেখা যায়। তবে কোনো হতাহত হয়নি। পরে তাদের কিছুক্ষণ থেকে মিছিলটি শেষ হয়ে যায়।

[৬] ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) দুই শিক্ষকের ওপর হামলার প্রতিবাদ ও ‘সারাদেশে শিক্ষার্থীদের নির্বিচারে হত্যা’র প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাবেশ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

[৭] আমাদের লক্ষ্মীপুর প্রতিনিধি জানায় : লক্ষ্মীপুরের রামগঞ্জে ‘রিমেম্বারিং আওয়ার হিরোস’ বাস্তবায়নে বিক্ষোভ মিছিল করেন শিক্ষার্থীরা। গলায়-হাতে শিকল বেঁধে প্রতীকী প্রতিবাদ জানাতে দেখা গেছে তাদের। এসময় টানা আন্দোলনে গুম-খুন ও শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদ জানিয়ে বিভিন্ন স্লোগান দেন শিক্ষার্থীরা।

[৮] গাইবান্ধা প্রতিনিধি জানান : গাইবান্ধায় বেলা সাড়ে ১১টার দিকে শহরের বাস টার্মিনাল এলাকা থেকে মিছিল বের হয়। পরে মিছিলটি পলাশপাড়া মোড় হয়ে ইউটার্ন নিয়ে ডিসি অফিসের সামনে যায়। এরপর তারা বাস টার্মিনাল এলাকায় রাস্তা অবরোধ করে বিক্ষোভ করেন। এসময় রাস্তার দুই পাশে বন্ধ হয়ে যায় যান চলাচল। দুই ঘণ্টা সড়ক অবরোধের পর বিক্ষোভকারীরা গাইবান্ধা শহরে প্রবেশ করার চেষ্টা করলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদের বাধা দেয়। তখন উভয় পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। তবে এ ঘটনায় হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

[৯] পঞ্চগড় প্রতিনিধি জানান :  পঞ্চগড় জেলা শহরের তেঁতুলিয়া রোডের এলএসডি গুদাম মোড় থেকে বিক্ষোভ মিছিলটি বের করে শিক্ষার্থীরা। মিছিল নিয়ে তারা শহরের শেরে বাংলা পার্ক মোড়ের দিকে যেতে শুরু করলে ইসলামবাগ এলাকায় পুলিশ তাদের বাধা দেয় ও ছত্রভঙ্গ করে দেয়।

[১০] রাজশাহী প্রতিনিধি জানান: সারাদেশে শিক্ষার্থী হত্যা ও গ্রেপ্তারের ঘটনায় ‘রিমেম্বারিং হিরোজ’ কর্মসূচি পালন করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। এসময় তারা দেওয়াল লিখন ও গ্রাফিতি অঙ্কন করেন। তাদের এই কর্মসূচিতে একাত্মতা পোষণ করেন কয়েকজন শিক্ষক।

[১১] কুড়িগ্রাম প্রতিনিধি জানান : হত্যা, ছাত্র-শিক্ষকদের গ্রেপ্তার, হয়রানি ও নিপীড়নের প্রতিবাদে সাধারণ শিক্ষার্থী কুড়িগ্রামের’ ব্যানারে একটি বিক্ষোভ কর্মসূচি অনুষ্ঠিত হয়।  কর্মসূচিতে শিক্ষার্থীদের পাশাপাশি অভিভাবক ও পেশাজীবীরাও অংশ নেন। কুড়িগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে জড়ো হতে থাকেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের হাতে ব্যানার ও পোস্টার নিয়ে বিভিন্ন স্লোগান দিতে দিতে এগিয়ে যান শিক্ষার্থীরা। এ সময় বিদ্যালয় ফটকে ব্যারিকেড দেয় পুলিশ। 

[১২] বগুড়া প্রতিনিধি জানান : বগুড়ায় প্রতিবাদী গান, দেয়াল লিখন, চিত্রাংকনের মধ্যদিয়ে ‘রিমেম্বারিং আওয়ার হিরোস’ কর্মসূচি পালন করেছে শিক্ষার্থীরা।  শহরের উপশহর এলাকায় বিয়াম মডেল স্কুল এন্ড কলেজ এবং আর্মড পুলিশ ব্যাটালিয়ন স্কুল এন্ড কলেজের সামনে এ কর্মসূচি পালন করা হয়। এসময় শিক্ষার্থীরা প্রতিবাদী গান,  দেয়াল লিখন, হাতে জাতীয় পতাকা ও বিভিন্ন প্লাকার্ডের মাধ্যমে কোটা সংস্কার আন্দোলনে নিহতদের স্মরণ করেন। পরে মিছিল বের করলে পুলিশ বাধা দেয়। 

[১৩] চাঁদপুর প্রতিনিধি  জানান:  শিক্ষার্থীদের কর্মসূচিতে ছাত্রলীগের নেতাকর্মীরা হামলা চালিয়েছেন বলে অভিযোগ করেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। বৃহস্পতিবার  বিকালে শহরের বাসস্ট্যান্ড এলাকায় এ ঘটনা ঘটে। এতে অন্তত ১৫ শিক্ষার্থী আহত হন।এ সময় পুলিশ তাদের মূল সড়ক থেকে সরিয়ে যান চলাচল স্বাভাবিক রাখে। এছাড়াও  দেশের বিভিন্ন জেলায় বিক্ষোভ করে শিক্ষার্থীরা। সম্পাদনা: এম খান

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়