শিরোনাম
◈ আমাদের পরামর্শ হয়তো আর দরকার নেই, এজন্য ডাকেনি : মুজিবুল হক চুন্নু ◈ পরামর্শ ইতিবাচকভাবে নিয়েছে সরকার: বৈঠক শেষে গণফোরাম ◈ আওয়ামী লীগ সমর্থকদের প্রেসক্লাবের সামনে মারধর ◈ পলাতক পুলিশ সদস্যরা এখন ‘সন্ত্রাসী’ বিবেচিত হবে, দেখামাত্রই গ্রেফতার : স্বরাষ্ট্র উপদেষ্টা ◈ দুই মাসে দেড় বিলিয়ন ডলার দেনা পরিশোধ করেছে বাংলাদেশ ব্যাংক (ভিডিও) ◈ প্রয়োজনে সিস্টেম ভেঙে নতুন লোক বসাবো : উপদেষ্টা আসিফ মাহমুদ (ভিডিও) ◈ রাজনৈতিক দলের সঙ্গে প্রধান উপদেষ্টার সংলাপ: এবারও ডাক পায়নি জাপা ◈ নেতানিয়াহুর বাসভবনে ড্রোন হামলা, বেঁচে গেলেন অল্পের জন্য ◈ সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল ◈ ঢাকার দুই সিটি করপোরেশন : সাড়ে চারশ কোটি টাকার ময়লা-বাণিজ্য হাত বদল

প্রকাশিত : ০১ আগস্ট, ২০২৪, ০৫:৩৮ বিকাল
আপডেট : ১১ অক্টোবর, ২০২৪, ১১:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

এইচএসসি পরীক্ষা না দেওয়ার ঘোষণা টাঙ্গাইলের ১১ কলেজের শিক্ষার্থীদের

আরমান কবীর, টাঙ্গাইল: [২] সারাদেশে চলমান বৈষম্য বিরোধী আন্দোলনে শিক্ষার্থীদের গুলি করে হত্যা, হামলা ও গ্রেপ্তারকৃতদের মুক্তিসহ বিভিন্ন দাবি না মানা পর্যন্ত চলমান এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে না টাঙ্গাইলের ১১ কলেজের শিক্ষার্থীরা। 

[৩] পরীক্ষার না দেওয়ার ঘোষণা স্ব স্ব কলেজের নামে ফেসবুকে গ্রুপে পোষ্ট করে জানায় সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। এছাড়াও জেলার বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা একই ঘোষণা দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোষ্ট করছেন। যদিও শিক্ষার্থীদের ফেসবুকে পোষ্ট করার বিষয়ে কলেজ কর্তৃপক্ষ কিছুই জানে না বলে জানিয়েছেন।

[৪] বৃহস্পতিবার (১ আগষ্ট) জেলার বিভিন্ন কলেজের নামে খোলা ফেসবুক গ্রুপে শিক্ষার্থীরা চলমান পরীক্ষায় অংশগ্রহণ না করার ঘোষণা দেয়। 

[৫] কলেজগুলো হল- ভূঞাপুর ইবরাহীম খাঁ সরকারি কলেজ, টাঙ্গাইলের মেজর জেনারেল মাহমুদুল হাসান আদর্শ কলেজ, বিবেকানন্দ হাইস্কুল এন্ড কলেজ, সরকারি মাওলানা মোহাম্মদ আলী কলেজ (এমএম আলী), কুমুদিনী সরকারি কলেজ, সরকারি শেখ ফজিলাতুন নেসা মুজিব মহিলা মহাবিদ্যালয়, সৃষ্টি কলেজ অব টাঙ্গাইল, কালিহাতী উপজেলার এলেঙ্গার সরকারি শামসুল হক কলেজ, সখীপুর সরকারি মুজিব কলেজ, মির্জাপুর শহীদ ভবানী প্রসাদ সাহা সরকারি কলেজ, কালিহাতী শাহজাহান সিরাজ কলেজসহ জেলার বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা পরীক্ষা না দেয়ার ঘোষণা দিয়েছেন।

[৬] সৃষ্টি কলেজ অব টাঙ্গাইলের শিক্ষার্থীরা ঘোষণাতে বলেছেন, জিম্মি করে অস্ত্রের মুখে ডিবি অফিসে হাতে স্ক্রিপ্ট ধরিয়ে জোরপূর্বক সমন্বয়কারীদের দ্বারা যে বিবৃতি দেওয়া হয়েছে তা এদেশের ছাত্রসমাজ প্রত্যাখান করেছে। আমরা আমাদের ভাই বোনদের নৃশংস হত্যাকান্ড এবং দেশব্যাপী চলমান হেনস্তার সুষ্ঠু জবাব ও বিচার চাই।

[৭] মির্জাপুর শহীদ ভবানী প্রসাদ সাহা সরকারি কলেজের শিক্ষার্থী লিখেছে, যতদিন পর্যন্ত না সকল অন্যায়ভাবে গ্রেপ্তারকৃত এইচএসসি পরীক্ষার্থী ও অন্যান্যদের মুক্তি দেয়া হয় ততদিন পর্যন্ত শহীদ ভবানী প্রসাদ সাহা সরকারি কলেজের কোন পরীক্ষার্থী ঢাকা বিভাগে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহন করবে না। 

[৯] একই ঘোষণা দিয়েছে কুমুদিনী সরকারি কলেজ, সরকারি শেখ ফজিলাতুন নেসা মুজিব মহিলা মহাবিদ্যালয়, টাঙ্গাইলের মেজর জেনারেল মাহমুদুল হাসান আদর্শ কলেজ, বিবেকানন্দ হাইস্কুল এন্ড কলেজ, সরকারি মাওলানা মোহাম্মদ আলী কলেজের শিক্ষার্থীরা। এছাড়া একই দাবীতে জেলার সকল কলেজের শিক্ষার্থীরা একই বিবৃতি দেয় ফেসবুকে।

[১০] নাম প্রকাশে অনিচ্ছুক শিক্ষার্থীরা জানায়, চলমান বৈষম্য বিরোধী আন্দোলনে শিক্ষার্থীদের উপর গুলি চালানো হয়েছে। এতে অনেক শিক্ষার্থী মারা গেছে। এছাড়া পরবর্তিতে এইচএসসি শিক্ষার্থীদের অন্যায়ভাবে গ্রেপ্তার করা হয়েছে। তাদের ঘটনার সুষ্ঠু তদন্ত না হওয়া এবং শিক্ষার্থীদের ছেড়ে না দেয়া পর্যন্ত আমরা পরীক্ষায় অংশগ্রহন করবো না।

[১১] ভূঞাপুর ইবরাহীম খাঁ সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো কামরুজ্জামান সরকার বলেন, শিক্ষার্থীদের এই ধরনের কোন বিষয় জানা নেই। তারা এখন বোর্ডের অধীন।

[১২] এই বিষয়ে একাধিক কলেজের অধ্যক্ষদের সাথে যোগাযোগ করা হলে তারা জানান, শিক্ষার্থীদের চলমান এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ না করার বিষয়টি শিক্ষার্থীরা লিখিতভাবে জানায়নি। এই বিষয়ে কিছুই জানেন না তারা।

[১৩] এদিকে টাঙ্গাইলে বৈষম্যবিরোধী ছাত্র সমাজের উদ্যোগে দেয়াল লিখন কর্মসূচী পালন করা হয়েছে। বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টার দিকে শহরের বিভিন্ন সড়কের পাশে দেয়ালে শিক্ষার্থীরা অংকন করে এ কর্মসূচি পালন করেন। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসাবে তারা দেয়ালে ‘সোনার বাংলায় শুকুনের থাবা, রক্তাক্ত জুলাই ২৪, রক্তের দাগ শুকায় নাই’ ইত্যদি শ্লোগান লেখেন।

প্রতিনিধি/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়