শিরোনাম
◈ ইরানে হামলা করলে বিপর্যয় নেমে আসবে: রাশিয়ার হুঁশিয়ারি  ◈ নির্বাচনের সম্ভব্য সময় নিয়ে বিতর্ক, সন্দেহ-সংশয়ে রাজনীতিবিদরা ◈ ফুটবল ফেডারেশনের নির্বাচন: প্রথম দিনে মনোনয়ন প্রত্যাহার করলেন দু’জন ◈ দেশব্যাপী ব্ল্যাকআউট: ক্ষমা চেয়ে ৪ দফা দাবী তুলে ধরেন পল্লী বিদ্যুৎ সমিতির ভুক্তভোগী কর্মকর্তারা ◈ পরিবারসহ রাতের আঁধারে ভারতে যাওয়ার পথে ধরা পড়লেন তারা ◈ জয়পুরহাটের পাঁচবিবি সীমান্তে বিএসএফের কাঁটাতার, বিজিবির বাধায় পণ্ড ◈ ১৯ দিনে ডেঙ্গুতে ৭৮ জনের প্রাণহানি ◈ সৌদির টিভি অফিসে হামাসকে ‘সন্ত্রাসী’ বলায় হামলা-আগুন ◈ স্বর্ণের দামে বিশ্ববাজারে নতুন ইতিহাস ◈ প্রায় ৯ ঘণ্টা পর আল্টিমেটাম দিয়ে শাহবাগ ছাড়লেন আউটসোর্সিং কর্মীরা

প্রকাশিত : ২৯ জুলাই, ২০২৪, ০৮:৪০ রাত
আপডেট : ১৩ অক্টোবর, ২০২৪, ০২:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ঢাকা, চট্টগ্রাম, কুমিল্লাসহ দেশের বিভিন্নস্থানে শিক্ষার্থীদের বিক্ষোভ, পুলিশি বাধায় পণ্ড, আটক ২০

সুজন কৈরী: [২] সারাদেশে কোটা আন্দোলন ঘিরে সংঘর্ষে শিক্ষার্থী নিহত ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ছয় সমন্বয়ককে তুলে নিয়ে যাওয়ার প্রতিবাদে শিক্ষার্থীরা এ বিক্ষোভের ডাক দেয়। 

[৩] সোমবার রাজধানীর সাইন্সল্যাব, মিরপুর ১০, ইসিবি চত্বর ও ধানমন্ডির স্টার কাবাবের সামনে জড়ো হওয়ার চেষ্টা করে। সেগুনবাগিচায় ঢাকা রিপোটার্স ইউনিটির সামনে মানববন্ধন করে একদল শিক্ষার্থী। একইসঙ্গে চট্টগ্রাম, রাজশাহী, কুমিল্লা ও ঠাকুরগাঁওসহ দেশের বিভিন্নস্থানে জড়ো হয়ে বিক্ষোভ প্রদর্শন করেছে শিক্ষার্থীরা।  

[৪] দুপুরে রাজধানীর মিরপুরের ইসিবি চত্বরে একদল শিক্ষার্থী জড়ো হলে পুলিশ লাঠিপেটা করে সরিয়ে দেয়। এ সময় কয়েকজন গলি থেকে ইটপাটকেল ছুড়ে। পুলিশ ধাওয়া দিয়ে কয়েকজনকে আটক করে। শিক্ষার্থীদের বিক্ষোভ কর্মসূচির সময় মিরপুর ১০ নম্বরের গোলচত্বর থেকে ১০ জনকে আটক করা হয়েছে বলে জানিয়েছেন মিরপুর থানার ওসি মুন্সি সাব্বির। 

[৫] দুপুর সাড়ে ১২টার দিকে রাজধানীর সায়েন্সল্যাবরেটরি মোড়ে অবস্থান নেওয়ার চেষ্টা করে শিক্ষার্থীরা। পরে পুলিশ তাদের ধাওয়া দিয়ে ছত্রভঙ্গ করে দেয়। প্রত্যক্ষদর্শীরা জানান, দুপুর ১২টা থেকেই ধানমন্ডি ২ নম্বর সড়কে জড়ো হয় ২০-২৫ জন শিক্ষার্থী। পরে নিউমার্কেট ও ধানমন্ডি থানা পুলিশ শিক্ষার্থীদের দিকে এগোলো তারা দৌড়ে ধানমন্ডি স্টার কাবাবের সামনে গিয়ে জড়ো হয়। সেখান থেকে মিছিল নিয়ে সামনে এগিয়ে আসতে চাইলে ফের ধাওয়া দিয়ে পুলিশ তাদের তারা ছত্রভঙ্গ করে দেয়। এসময় বেশ কয়েকজনকে আটক করা হয়েছে।  

[৬] ধানমন্ডি স্টার কাবাবের সামনে থেকে ১০ জনকে আটকের কথা জানিয়েছেন নিউমার্কেট জোনের সহকারী কমিশনার মো. রেফাতুল ইসলাম।

[৭] প্রত্যক্ষদর্শীরা জানান, পল্টন মোড়ে ৬-৭ জন আন্দোলনকারী অবস্থান নিয়ে স্লোগান দিতে থাকেন। তারা ৯ দফা দাবি মেনে নেওয়া, ছাত্র হত্যার বিচার ও আটকদের মুক্তির দাবি জানান। এসময় পল্টন মোড়ে যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে পুলিশের ২০-২৫ জন সদস্য এসে তিনজনকে ধরে নিয়ে যায়। তবে তারা গ্রেপ্তার নাকি আটক এ বিষয়ে এখনো সিদ্ধান্ত জানায় নি পুলিশ। পল্টন থানার ডিউটি অফিসার এসআই আনিসুল বলেন, পল্টন মোড় থেকে তিনজনকে থানায় আনা হয়েছে। তাদের নাম-পরিচয় লিখে রাখতে বলা হয়েছে। তবে আটক কিংবা গ্রেপ্তারের সিদ্ধান্ত এখনো নেওয়া হয়নি।

[৮] ঢাকাসহ সারাদেশে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা টহল দেয়। গুরুত্বপূর্ণ এলাকায় ছিল সেনাবাহিনীর টহল। 

[৯] জাবি প্রতিনিধি জানান, কোটা সংস্কার আন্দোলনের সমন্বয়কসহ আটককৃত সকলের নিঃশর্ত মুক্তির দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে বিক্ষোভ মিছিল করেছে শিক্ষার্থীরা। এতে বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষক সংহতি প্রকাশ করেন। মিছিলটি বিশ্ববিদ্যালয়ে গুরুত্বপূর্ণ সড়ক ঘুরে ফের শহীদ মিনার প্রাঙ্গণে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়।

[৯.১] সমাবেশে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জাবি শাখার সমন্বয়ক জাহিদুল ইসলাম বলেন, ‘আমরা দেখেছি, কাশ্মীরে ইন্টারনেট বন্ধ করে গণহত্যা চালানো হয়, ফিলিস্তিনের গণহত্যা চালানো হয়েছে, বাংলাদেশেও স্বৈরাচারী সরকার ইন্টারনেট বন্ধ করে গনহত্যা চালিয়েছে। ডিবি পুলিশ অস্ত্রের ভয় দেখিয়ে সমন্বয়কদের দিয়ে আন্দোলন বন্ধ ঘোষণা করিয়েছে, আমরা সেটা প্রত্যাখ্যান করেছি।’

[১০] চট্টগ্রাম প্রতিনিধি জানান, সোমবার বিকেল সাড়ে ৩টার দিকে নগরের কোতোয়ালির চেরাগী পাহাড় মোড়ে সেখানে জড়ো হয়ে শিক্ষার্থীরা স্লোগান দিতে থাকেন। পুলিশ টিয়ারশেল ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে দেয়। 

[১১] নগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার কাজী তারেক আজিজ বলেন, এমনিতে সভা-সমাবেশ করলে পুলিশের কাছ থেকে অনুমতি নিতে হয়। কিন্তু তারা পুলিশ থেকে কোনো অনুমতি নেয়নি। 

[১২] রাজশাহী প্রতিনিধি জানান, সোমবার সাড়ে ১১টার দিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রধান ফটকের ৯ দফা দাবিতে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা। মিছিলটি বিনোদপুর বাজারে গিয়ে শেষ হয়। সেখানে পথসভা করেন শিক্ষার্থীরা। কর্মসূচি চলাকালে সতর্ক অবস্থানে ছিল পুলিশ। তবে কোনও অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

[১৩] বরিশাল প্রতিনিধি জানান, সোমবার দুপুরে বরিশাল বিশ্ববিদ্যালয়ে সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর হামলায় অন্তত ১৫ জন আহত হয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে। আহতদের মধ্যে ৯ জনকে বরিশালের শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

[১৪] বরিশাল বন্দর থানার ওসি আবদুর রহমান জানান, হামলার খবর শুনে তারা উপস্থিত হয়ে ঘটনা নিয়ন্ত্রণে আনেন। 

[১৫] কুমিল্লা প্রতিনিধি জানান, পূর্বনির্ধারিত কর্মসূচি অনুযায়ী ৯ দফা দাবি আদায়ের লক্ষ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ কর্মসূচি করেছে শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা ‘আমার ভাইয়ের রক্ত-বৃথা যেতে দিবে না, তুমি কে আমি কে-সমন্বয়ক সমন্বয়ক, জিম্মি করা বিবৃতি-মানি না মানবো না’সহ বিভিন্ন স্লোগান তুলে। 

[১৬] কোটা প্রথা নিপাত যাক, মেধাবীরা মুক্তি পাক- স্লোগানকে সামনে রেখে কোটা পুর্নবহালের রায় বাতিল সহ সারাদেশে ছাত্রলীগ ও পুলিশি হামলায় শিক্ষার্থী এবং সাধারণ মানুষ নিহতের প্রতিবাদে ঠাকুরগাঁওয়ে কালো পতাকা মিছিল করেছে বৈষম্য বিরোধী আন্দোলনরত শিক্ষার্থীরা। সম্পাদনা: ইকবাল খান

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়