শিরোনাম
◈ ইরানে হামলা করলে বিপর্যয় নেমে আসবে: রাশিয়ার হুঁশিয়ারি  ◈ নির্বাচনের সম্ভব্য সময় নিয়ে বিতর্ক, সন্দেহ-সংশয়ে রাজনীতিবিদরা ◈ ফুটবল ফেডারেশনের নির্বাচন: প্রথম দিনে মনোনয়ন প্রত্যাহার করলেন দু’জন ◈ দেশব্যাপী ব্ল্যাকআউট: ক্ষমা চেয়ে ৪ দফা দাবী তুলে ধরেন পল্লী বিদ্যুৎ সমিতির ভুক্তভোগী কর্মকর্তারা ◈ পরিবারসহ রাতের আঁধারে ভারতে যাওয়ার পথে ধরা পড়লেন তারা ◈ জয়পুরহাটের পাঁচবিবি সীমান্তে বিএসএফের কাঁটাতার, বিজিবির বাধায় পণ্ড ◈ ১৯ দিনে ডেঙ্গুতে ৭৮ জনের প্রাণহানি ◈ সৌদির টিভি অফিসে হামাসকে ‘সন্ত্রাসী’ বলায় হামলা-আগুন ◈ স্বর্ণের দামে বিশ্ববাজারে নতুন ইতিহাস ◈ প্রায় ৯ ঘণ্টা পর আল্টিমেটাম দিয়ে শাহবাগ ছাড়লেন আউটসোর্সিং কর্মীরা

প্রকাশিত : ২৮ জুলাই, ২০২৪, ০৮:০৯ রাত
আপডেট : ০৩ অক্টোবর, ২০২৪, ০৯:২৬ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আবাসিক সুবিধার বাইরে বিশ্ববিদ্যালয়ের ৯ লাখ শিক্ষার্থী

ইমন হোসেন: [২] পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো ব্যাপক পরিকল্পনায় আওতায় তৈরি হলেও এখানে আবাসিক সুবিধার বাইরে রয়ে গেছে বিপুল সংখ্যক শিক্ষার্থী। শিক্ষার্থী বৃদ্ধির সঙ্গে সঙ্গে আবাসিক হলের সংখ্যা না বাড়ানোয় সংকট বেড়েই চলছে। 

[৩] ইউজিসির বার্ষিক প্রতিবেদন অনুযায়ী, পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সংখ্যা ৭ লাখ ২৫ হাজার ৯৭১ জন। আর এদের মধ্যে আবাসন সুবিধা পাচ্ছেন মাত্র ১ লাখ ১৮ হাজার ৩৬ জন শিক্ষার্থী।( ডেইলি ক্যাম্পাস ২৭-০৭-২০২৪) 

[৪] চলতি বছর প্রকাশিত বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) বার্ষিক প্রতিবেদন-২০২২অনুযায়ী, দেশে বর্তমানে মোট বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ১৬৫। এর মধ্যে পাবলিক বিশ্ববিদ্যালয় ৫৩টি, বেসরকারি বিশ্ববিদ্যালয় ১১০ ও আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় দুটি। এসব বিশ্ববিদ্যালয়ে মোট শিক্ষার্থীর সংখ্যা ১০ লাখ ৭১ হাজার ৩৭২। এদের মধ্যে প্রায় ৯ লাখ শিক্ষার্থী ভাড়া বাসা কিংবা মেসে থেকে পড়ালেখা করছেন। এতে তারা অতিরিক্ত ব্যয়ের পাশাপাশি প্রায়ই নিরাপত্তাহীনতায় ভুগে থাকেন। (বণিক বার্তা ২৮-০৭-২০২৪)

[৫] শিক্ষার্থীদের আবাসিক সুবিধায় পিছিয়ে থাকা বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে আছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয় কুষ্টিয়া, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গোপালগঞ্জ, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয় সিরাজগঞ্জ। (প্রথম আলো) 

[৬] ইউজিসি চেয়ারম্যান (রুটিন দায়িত্ব) অধ্যাপক মুহাম্মদ আলমগীর বলেন, নানা বাস্তবতা ও আর্থিক সক্ষমতার অভাবে নতুন হল না করেও বিভাগ ও আসন বাড়ানো হয়। তবে তিনি মনে করেন আবাসিক সুবিধা না বাড়িয়ে শিক্ষার্থী বাড়ানো উচিত নয়। বিষয়টি নিয়ে বিশ্ববিদ্যালয়গুলোকে ভাবতে হবে। বিশ্ববিদ্যালয়গুলোতে যত অশুভ রাজনীতি হয় সেগুলো হয় মূলত আবাসিক হলের সিট নিয়ে। আবাসিক হলে আসনসংকট না থাকলে এ সমস্যা হতো না। (একাত্তর টিভি) সম্পাদনা: সমর চক্রবর্তী

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়