শিরোনাম
◈ ইরানে হামলা করলে বিপর্যয় নেমে আসবে: রাশিয়ার হুঁশিয়ারি  ◈ নির্বাচনের সম্ভব্য সময় নিয়ে বিতর্ক, সন্দেহ-সংশয়ে রাজনীতিবিদরা ◈ ফুটবল ফেডারেশনের নির্বাচন: প্রথম দিনে মনোনয়ন প্রত্যাহার করলেন দু’জন ◈ দেশব্যাপী ব্ল্যাকআউট: ক্ষমা চেয়ে ৪ দফা দাবী তুলে ধরেন পল্লী বিদ্যুৎ সমিতির ভুক্তভোগী কর্মকর্তারা ◈ পরিবারসহ রাতের আঁধারে ভারতে যাওয়ার পথে ধরা পড়লেন তারা ◈ জয়পুরহাটের পাঁচবিবি সীমান্তে বিএসএফের কাঁটাতার, বিজিবির বাধায় পণ্ড ◈ ১৯ দিনে ডেঙ্গুতে ৭৮ জনের প্রাণহানি ◈ সৌদির টিভি অফিসে হামাসকে ‘সন্ত্রাসী’ বলায় হামলা-আগুন ◈ স্বর্ণের দামে বিশ্ববাজারে নতুন ইতিহাস ◈ প্রায় ৯ ঘণ্টা পর আল্টিমেটাম দিয়ে শাহবাগ ছাড়লেন আউটসোর্সিং কর্মীরা

প্রকাশিত : ১৭ জুলাই, ২০২৪, ০৫:৪৮ বিকাল
আপডেট : ১৯ অক্টোবর, ২০২৪, ১২:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নোয়াখালীতে বিক্ষোভ-গায়েবানা জানাজা, ছাত্রদল নেতা’সহ আটক ৫

মো. সোহেল, নোয়াখালী: কোটা সংস্কার আন্দোলনে উত্তপ্ত পরিস্থিতিতে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) শিক্ষা কার্যক্রম বন্ধ ঘোষণা করে শিক্ষার্থীদের নিরাপত্তা বিবেচনায় বিকালের মধ্যে আবাসিক হল ত্যাগ এবং নিরাপদ আবাসস্থলে অবস্থান করার জন্য নির্দেশ দেয় বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ।

বুধবার (১৭ জুলাই) দুপুরে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোহাম্মদ জসিম উদ্দিন স্বাক্ষরিত এ সংক্রান্ত নোটিশ জারি করা হয়। এরপর বিক্ষোভে ফেটে পড়েছে শিক্ষার্থীরা। 

বেলা ১২টার দিকে শিক্ষা কার্যক্রম বন্ধ ঘোষণার প্রতিবাদে এবং হল না ছাড়তে বিক্ষোভ মিছিল শেষে প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নেয় বিশ্ববিদ্যালয়ের ৩টি হলের নারী শিক্ষার্থীরা। 

এসময় তারা ‘মানি না মানবো না, হল আমরা ছাড়বো না’ শ্লোগানে মুখরিত করে তোলেন ক্যাম্পাস এলাকা।

এর আগে গত কয়েকদিন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা চলমান কোটা আন্দোলনে সম্পৃক্ত হয়ে কর্মসূচি পালন করে আসছে। 

নোবিপ্রবির কোষাধ্যক্ষ অধ্যাপক নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বলেন, সরকারের সিদ্ধান্ত মোতাবেক বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (বিমক) নির্দেশে অনির্দিষ্টকালের জন্য নোবিপ্রবির শিক্ষা কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে। বুধবার বিকেলের মধ্যে শিক্ষার্থীদের আবাসিক হল ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে, নোয়াখালী জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক’সহ পাঁচ নেতাকে আটক করেছে পুলিশ। এরা শিক্ষার্থীদের কোটা সংস্কারের আন্দোলনকে ভিন্নখাতে নেওয়াসহ নাশকতার পরিকল্পনা করছিলেন বলে দাবি পুলিশের।

মঙ্গলবার (১৬ জুলাই) রাত পৌনে ১২টার দিকে জেলা শহর মাইজদীর হাসপাতাল সড়ক থেকে তাদের আটক করা হয়।

আটকরা হলেন- নোয়াখালী জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক আবু হাসান মোহাম্মদ নোমান, সদর উপজেলা ছাত্রদলের সিনিয়র সহ-সভাপতি জিয়াউর রহমান রায়হান, এওজবালিয়া ইউনিয়ন যুবদলের আহ্বায়ক জামাল উদ্দিন, নোয়াখালী কলেজ ছাত্রদল নেতা ইস্কান্দার মির্জা ও সাখাওয়াত হোসেন হৃদয়। তাদের বিরুদ্ধে নাশকতা পরিকল্পনার মামলা হয়েছে।

সুধারাম মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মীর জাহেদুল হক রনি বলেন, রাতে হাসপাতাল সড়কের একটি দোকানের সামনে দাঁড়িয়ে ছাত্রদলের কয়েকজন নেতাকর্মী কোটা সংস্কারের আন্দোলনকে ভিন্ন খাতে নেওয়া ও আন্দোলন ঘিরে নাশকতার পরিকল্পনা করার সংবাদে অভিযান চালায় পুলিশ। এসময় পাঁচজনকে আটক করা হয়েছে।

অপরদিকে, ঢাকায় কোটা সংস্কার আন্দোলনে শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জেলার সুবর্ণচর উপজেলায় সাধারণ শিক্ষার্থীর ব্যানারে বিক্ষোভ করেছে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। বুধবার দুপুর ১২টার দিকে এই কর্মসূচি পালন করে তাঁরা।

অন্যদিকে, দুপুরে জেলা জামে মসজিদ প্রাঙ্গণে কোটাবিরোধী আন্দোলনে নিহত ছাত্রদের আত্মার মাগফেরাত কামনায় গায়েবানা জানাজার আয়োজন করে জেলা বিএনপি ও গণতান্ত্রিক আন্দোলনে সমমনা দলগুলো। পরে তারা জেলা শহরের প্রদান সড়কে অবস্থান নিলে দীর্ঘ যানজটের সৃষ্টি  হয়। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়।

কোটা বিরোধী আন্দোলনের নামে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে ছাত্র শিবির ও ছাত্রদলের সন্ত্রাসীদের হামলায় নিহত ঢাকা কলেজ ছাত্রলীগ নেতার আত্মার মাগফেরাত কামনায় বুধবার বিকালে গায়েবানা জানাজার আয়োজন করেছে জেলা ছাত্রলীগ। পরে দেশ ব্যাপী ছাত্র শিবির ও ছাত্রদলের তান্ডব, মানুষ খুন ও যানবাহনে হামলার প্রতিবাদে জেলা শহরে বিক্ষোভ মিছিল করে ছাত্রলীগের নেতাকর্মীরা।

প্রতিনিধি/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়