শিরোনাম
◈ আমাদের পরামর্শ হয়তো আর দরকার নেই, এজন্য ডাকেনি : মুজিবুল হক চুন্নু ◈ পরামর্শ ইতিবাচকভাবে নিয়েছে সরকার: বৈঠক শেষে গণফোরাম ◈ আওয়ামী লীগ সমর্থকদের প্রেসক্লাবের সামনে মারধর ◈ পলাতক পুলিশ সদস্যরা এখন ‘সন্ত্রাসী’ বিবেচিত হবে, দেখামাত্রই গ্রেফতার : স্বরাষ্ট্র উপদেষ্টা ◈ দুই মাসে দেড় বিলিয়ন ডলার দেনা পরিশোধ করেছে বাংলাদেশ ব্যাংক (ভিডিও) ◈ প্রয়োজনে সিস্টেম ভেঙে নতুন লোক বসাবো : উপদেষ্টা আসিফ মাহমুদ (ভিডিও) ◈ রাজনৈতিক দলের সঙ্গে প্রধান উপদেষ্টার সংলাপ: এবারও ডাক পায়নি জাপা ◈ নেতানিয়াহুর বাসভবনে ড্রোন হামলা, বেঁচে গেলেন অল্পের জন্য ◈ সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল ◈ ঢাকার দুই সিটি করপোরেশন : সাড়ে চারশ কোটি টাকার ময়লা-বাণিজ্য হাত বদল

প্রকাশিত : ১৬ জুলাই, ২০২৪, ০৭:৩৩ বিকাল
আপডেট : ০৩ অক্টোবর, ২০২৪, ০৯:২৬ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জাবিতে আন্দোলনকারীদের ওপর হামলার ঘটনায় তদন্ত কমিটি গঠন

আশরাফুল, জাবি: [২] জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের ওপর বিরোধীদের হামলার ঘটনায় ছয় সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

[৩] মঙ্গলবার (১৬ জুলাই) দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত জরুরি সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

[৪] কমিটিতে প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক সুফি মোস্তাফিজুর রহমানকে সভাপতি করে ৬ সদস্যের তদন্ত কমিটি করা হয়েছে। কমিটিকে আগামী ১০ কর্ম দিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

[৫] কমিটির অন্য সদস্যরা হলেন- ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক মো. শাহেদুর রশিদ, পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক শফি মুহাম্মদ তারেক, মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক মো. আনোয়ার খসরু পারভেজ, ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক উম্মে সায়কা। এছাড়া ডেপুটি রেজিস্ট্রার (আইন) মাহতাব-উজ-জাহিদ সদস্য সচিব করা হয়েছে।

[৬] জানা যায়, গত ১৪ জুলাই রাতে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হল সংলগ্ন এলাকায় আন্দোলনকারীদের ওপর হামলা এবং ১৫ জুলাই মধ্যরাতে উপাচার্যের বাসভবনে আন্দোলনকারী ও শিক্ষকদের ওপর হামলা এবং উপাচার্যের বাসভবন ও গাড়ি ভাংচুরে জড়িতদের চিহ্নিত করে শাস্তির সুপারিশ করার জন্য এই তদন্ত কমিটি করা হয়েছে।

[৭] সভায় বিশ্ববিদ্যালয়ে সংগঠিত অনাকাঙ্ক্ষিত ঘটনার পরিপ্রেক্ষিতে ক্যাম্পাসে বহিরাগতদের প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এছাড়া আবাসিক হলে বহিরাগত ও অছাত্ররা অবস্থান করলে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট হল প্রাধ্যক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে। 

[৮] এদিকে ১৫ জুলাই রাতে সংঘটিত অনাকাঙ্ক্ষিত ঘটনায় আহত শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারিদের সুচিকিৎসা নিশ্চিত করা এবং সকল চিকিৎসা ব্যয় বহন করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

[৯] এছাড়া সভায় শিক্ষার্থীদের শান্তিপূর্ণভাবে স্ব-স্ব হলে অবস্থান করা এবং যেকোনো প্রকার গুজব-অপপ্রচার এবং নাশকতামূলক কাজ থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সকল গেইটে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত গেইট বন্ধ রাখা এবং যেকোনো পরিস্থিতিতে প্রাধ্যক্ষসহ হল প্রশাসনকে হলে অবস্থান করে উদ্ভুত পরিস্থিতি মোকাবেলা করার জন্য নির্দেশ প্রদান করা হয়েছে।

প্রতিনিধি/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়