শিরোনাম
◈ দীর্ঘ কোচিং ক্যারিয়ারের সব অভিজ্ঞতা বাংলাদেশের ক্রিকেটে কাজে লাগাতে চাই: কোচ সিমন্স ◈ আমাদের পরামর্শ হয়তো আর দরকার নেই, এজন্য ডাকেনি : মুজিবুল হক চুন্নু ◈ পরামর্শ ইতিবাচকভাবে নিয়েছে সরকার: বৈঠক শেষে গণফোরাম ◈ আওয়ামী লীগ সমর্থকদের প্রেসক্লাবের সামনে মারধর ◈ পলাতক পুলিশ সদস্যরা এখন ‘সন্ত্রাসী’ বিবেচিত হবে, দেখামাত্রই গ্রেফতার : স্বরাষ্ট্র উপদেষ্টা ◈ দুই মাসে দেড় বিলিয়ন ডলার দেনা পরিশোধ করেছে বাংলাদেশ ব্যাংক (ভিডিও) ◈ প্রয়োজনে সিস্টেম ভেঙে নতুন লোক বসাবো : উপদেষ্টা আসিফ মাহমুদ (ভিডিও) ◈ রাজনৈতিক দলের সঙ্গে প্রধান উপদেষ্টার সংলাপ: এবারও ডাক পায়নি জাপা ◈ নেতানিয়াহুর বাসভবনে ড্রোন হামলা, বেঁচে গেলেন অল্পের জন্য ◈ সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল

প্রকাশিত : ১৬ জুলাই, ২০২৪, ০৬:৫৪ বিকাল
আপডেট : ১৪ অক্টোবর, ২০২৪, ০৩:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নারায়ণগঞ্জে কোটা আন্দোলনকারীদের বিক্ষোভ, সোনারগাঁ ব্লকেডে বিরোধীদের ধাওয়া

মোশতাক আহমেদ, নারায়ণগঞ্জ: [২] কোটা সংস্কারের দাবি এবং আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে নারায়ণগঞ্জ শহরে বিক্ষোভ মিছিল, সমাবেশ ও  সোনারগাঁয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে ‘সোনারগাঁ ব্লকেড’ কর্মসূচী পালন করেছে শিক্ষার্থীরা। এতে মহাসড়কে যান চলাচল ঘন্টা খানেক বন্ধ হয়ে যায়। এ সময় পুলিশ এসে মহাসড়ক থেকে আন্দোলনকারীদের সড়ে দাঁড়াতে অনুরোধ করলে তারা তা প্রত্যাখ্যান করে। পরে কোটা আন্দোলন বিরোধীরা তাদের ধাওয়া করলে মহাসড়ক অবরোধ কর্মসূচি ভেস্তে যায়।

[৩] মঙ্গলবার (১৬ জুলাই) বেলা ১১টার দিকে নারায়ণগঞ্জের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা শহরের বঙ্গবন্ধু সড়কের প্রেসক্লাবের সামনে জড়ো হয়ে বিক্ষোভ শুরু করে। পরে শিক্ষার্থীরা মিছিল করে নারায়ণগঞ্জ শহরের বঙ্গবন্ধু সড়ক, কালীবাজার, ফলপট্টি, দুই নম্বর রেলগেট, নগর ভবনের সামনে প্রদক্ষিণ করে ফের প্রেসক্লাবে অবস্থান নেয়। এরপর বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা স্বতঃস্ফূর্ত ভাবে বক্তব্য রাখে ও স্লোগান দিতে থাকে।

[৪] এ সময় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতা ফারহানা মানিক মুনা বলেন, আমাদের ভাই-বোনদের ওপর ছাত্রলীগ নির্মম হামলা চালিয়েছে। রাতের অন্ধকারে আলো নিভিয়ে গুলি চালানো হয়েছে ক্যাম্পাসে। কোনো সুস্থ মানুষ এ ধরনের নির্মমতা সহ্য করতে পারবে না। সব নির্মমতা ছাপিয়ে যাচ্ছে ছাত্রলীগ। আর তাদের সহায়তা করছে বর্তমান প্রশাসন। আমরা এর নিন্দা জানাই। একই সঙ্গে জানিয়ে দিতে চাই, হামলা করে, গুলি চালিয়ে ন্যায্য দাবির আন্দোলন থেকে শিক্ষার্থীদের পিছু হটানো যাবে না।

[৫] এদিকে শিক্ষার্থীদের আন্দোলন চলাকালীন অবস্থাতেই নারায়ণগঞ্জ মহানগর স্বেচ্ছাসেবক ও মৎস্যজীবী দলের নেতা-কর্মীরা একটি মিছিল বের করে এবং আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে। পরে তারা আলাদা মিছিল করে অন্যত্র চলে যায়। পরে বেলা ১টায় শিক্ষার্থীরা বুধবার ফের বেলা ১১টায় কোটা সংস্কারের দাবিতে বিক্ষোভ কর্মসূচির ঘোষণা দিয়ে কর্মসূচি সমাপ্ত করেন।

[৬] শিক্ষার্থীরা জানান, ছাত্রলীগের ধাওয়ার তীব্র নিন্দা জানাই। সব মিলিয়ে ৫৬ ভাগ কোটা দিয়ে সাধারণ শিক্ষার্থীদের মেধার অবমূল্যায়ন করা হচ্ছে। কোটা বাতিল নয়, কোটা সংস্কার চান। সব মিলিয়ে ৩ থেকে সর্বোচ্চ ৫ ভাগ কোটা রাখা হোক। দাবি না মানা পর্যন্ত সোনারগাঁওয়ে ছাত্রসমাজ কে সাথে নিয়ে ‘সোনারগাঁও ব্লকেড’ নামে কেন্দ্রীয় কর্মসূচির সাথে আন্দোলন চালিয়ে যাওয়ার কথা জানান তারা।

[৭] এ বিষয়ে সোনারগাঁও থানার তদন্ত কর্মকর্তা (ওসি) মহসিন মিয়া বলেন, যেকোন অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশ সতর্ক অবস্থানে ছিল। সাধারণ যাত্রীদের ভোগান্তির কারণে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচির সংক্ষিপ্ত করে মিছিল শেষ করে তারা চলে যায়।

প্রতিনিধি/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়