শিরোনাম
◈ সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল ◈ ঢাকার দুই সিটি করপোরেশন : সাড়ে চারশ কোটি টাকার ময়লা-বাণিজ্য হাত বদল ◈ এবার ভয়ংকর সেই আয়নাঘর নিয়ে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন ◈ নির্বাচনের সময় নিয়ে বক্তব্যের ব্যাখ্যা দিলেন আসিফ নজরুল ◈ পরীক্ষা দিতে এসে আটক রাবি ছাত্রলীগের ২ নেতা ◈ বিশ্বের ১১০ কোটি তীব্র দরিদ্র মানুষের মধ্যে প্রায় ২৫ কোটি থাকেন ভারতেই!  ◈ দ্বিতীয় বিয়ে করতে যাওয়ার পথে বরের ওপর সাবেক স্ত্রীর হামলা ◈ এবার শাহবাগে বিক্ষোভ করছে আউটসোর্সিং কর্মচারীরা : চাকরি জাতীয়করণের দাবি ◈ স্পিন বোলিং কোচ মুশতাক আহমেদ আবার ফিরেছেন বাংলাদেশ দলে ◈ দক্ষিণখানে পুলিশের পোশাক,নকল পিস্তলসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার

প্রকাশিত : ১২ জুলাই, ২০২৪, ০৬:০৬ বিকাল
আপডেট : ১০ অক্টোবর, ২০২৪, ০১:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

৫ শতাংশ কোটা পুনর্বহালের দাবিতে আন্দোলনে ক্ষুদ্র নৃগোষ্ঠীর সদস্যরা

আরমান হোসেন, ঢাবি: [২] ২০১৮ সালের পরিপত্রের মাধ্যমে প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে সকল ধরনের কোটা বাতিল করা হয়। এর ফলে দেশের অনগ্রসর জাতি ক্ষুদ্র নৃগোষ্ঠীর জন্য সংরক্ষিত কোটাও বিলুপ্ত হয়ে যায়। তাই ঢাকাস্থ ক্ষুদ্র নৃগোষ্ঠী শিক্ষার্থীরা তাদের ৫% কোটা পুনর্বহালের দাবিতে শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন করে।

[৩] শুক্রবার বিকাল সাড়ে ৪টায় ঢাকাস্থ জুম্ম শিক্ষার্থীবৃন্দের ব্যানারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে মানববন্ধন করে ক্ষুদ্র নৃগোষ্ঠী শিক্ষার্থীরা।

[৪] মানববন্ধনে শিক্ষার্থীরা বলেছেন, সংবিধান অনুযায়ী অনগ্রসর জাতি গোষ্ঠীর জন্য কোটা সংরক্ষণের কথা বলা হয়। কিন্তু ২০১৮ সালের পরিপত্রে ক্ষুদ্র নৃগোষ্ঠীদের জন্য প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরিতে কোনো কোটা সংরক্ষণ করা হয়নি। সরকারের কাছে সে কোটা পুনর্বহালের দাবি জানান তারা। 

[৫] মানববন্ধনে তেজগাঁও কলেজের শিক্ষার্থী শুভাশিস চাকমা বলেন, যারা পার্বত্য অঞ্চলে গিয়েছে তারা জানে কতটা সংগ্রাম করে পড়াশোনা করতে হয়। সংবিধানে অনগ্রসর জাতিগোষ্ঠীর জন্য সংরক্ষিত কোটা পুনর্বহালের দাবি জানিয়ে তিনি বলেন, আমরা এম্নিতেই প্রান্তিক। যদি অধিকার না পাই তবে পরিপূর্ণ প্রান্তিক হয়ে যাব।

[৬] বিকাল সাড়ে ৫টা পর্যন্ত বিভিন্ন ধরনের ব্যানার-প্লেকার্ড হাতে ক্ষুদ্র নৃগোষ্ঠীর শিক্ষার্থীরা রাজু ভাস্কর্যে অবস্থান করেন।

এএইচ/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়