শিরোনাম
◈ সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল ◈ ঢাকার দুই সিটি করপোরেশন : সাড়ে চারশ কোটি টাকার ময়লা-বাণিজ্য হাত বদল ◈ এবার ভয়ংকর সেই আয়নাঘর নিয়ে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন ◈ নির্বাচনের সময় নিয়ে বক্তব্যের ব্যাখ্যা দিলেন আসিফ নজরুল ◈ পরীক্ষা দিতে এসে আটক রাবি ছাত্রলীগের ২ নেতা ◈ বিশ্বের ১১০ কোটি তীব্র দরিদ্র মানুষের মধ্যে প্রায় ২৫ কোটি থাকেন ভারতেই!  ◈ দ্বিতীয় বিয়ে করতে যাওয়ার পথে বরের ওপর সাবেক স্ত্রীর হামলা ◈ এবার শাহবাগে বিক্ষোভ করছে আউটসোর্সিং কর্মচারীরা : চাকরি জাতীয়করণের দাবি ◈ স্পিন বোলিং কোচ মুশতাক আহমেদ আবার ফিরেছেন বাংলাদেশ দলে ◈ দক্ষিণখানে পুলিশের পোশাক,নকল পিস্তলসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার

প্রকাশিত : ০৮ জুলাই, ২০২৪, ০৮:২০ রাত
আপডেট : ১৭ অক্টোবর, ২০২৪, ০৩:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

‘কোটা আন্দোলন চলবে’ ঘোষণা দিয়ে সাইন্সল্যাব ছাড়লেন শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক: সরকারি চাকরিতে কোটা বাতিলের আদেশ না দিলে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়ে রাজধানীর সাইন্সল্যাবের অবরোধ ছেড়েছেন শিক্ষার্থীরা। জানিয়ে দিয়েছেন, দাবি না মানলে মঙ্গলবারও (৯ জুলাই) এই গুরুত্বপূর্ণ মোড় অবরোধ করবেন শিক্ষার্থীরা।

সোমবার (৮ জুলাই) সন্ধ্যা ৭টা ২০ মিনিটে এমন ঘোষণা দিয়ে সায়েন্সল্যাব মোড়ের অবরোধ তুলে নেন আন্দোলনরত শিক্ষার্থীরা। এতে চার ঘন্টা পর মিরপুর সড়কে যান চলাচল স্বাভাবিক হয়েছে।

শিক্ষার্থীরা বলেন, যতক্ষণ পর্যন্ত আমাদের এক দফা দাবি না মানা হবে ততক্ষণ পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাবে। ঢাকা কলেজের তৃতীয় বর্ষের শিক্ষার্থী তালহা বলেন, আমরা সাধারণ শিক্ষার্থী, চাকরিতে অকারণে কোটা রেখে মেধাবীদের সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত করা হচ্ছে। অবিলম্বে যেন কোটা প্রত্যাহার করা হয়।

আরেক শিক্ষার্থী তাসিন বলেন, আমরা মুক্তিযোদ্ধাদের শ্রদ্ধা করি। কিন্তু দেশের জন্য তারা যুদ্ধ করেছেন, সরকার তাদের সুযোগ দিলেও সেটার একটা লিমিটি থাকা দরকার। মুক্তিযোদ্ধাদের নাতিরা কোন যুক্তিতে এই কোটা পাবে তা আমার বোধগম্য হয় না। এই কোটা বাতিল না হলে আমরা আবারও রাজপথে নেমে পড়ব।

এর আগে, দুপুর ৩টা ২০ মিনিটের দিকে শিক্ষার্থীরা ঢাকা কলেজের মূল ফটক থেকে বিক্ষিভ মিছিল বের করে। এরপর নীলক্ষেত ঘুরে সাইন্সল্যাবের মোড় অবরোধ করেন তারা। তাদের এই আন্দোলনে যোগ দেন ইডেন মহিলা কলেজের শিক্ষার্থীরাও।

এর আগে, ২০১৮ সালের ৪ অক্টোবর সরকারি চাকরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণির পদে সরাসরি নিয়োগে বিদ্যমান কোটা পদ্ধতি তুলে দিয়ে পরিপত্র জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়