শিরোনাম
◈ পদত্যাগ করা সমন্বয়কদের নতুন সংগঠনের নাম ঘোষণা, বললেন আবারও রক্ত ঝরাতে প্রস্তুত ◈ ব্যয় কমাতে কমনওয়েলথ গেমস থেকে বাদ পড়লো ক্রিকেট ◈ আরেক দফা বাড়ছে নীতি সুদহার, বাড়বে সব ধরনের সুদ ◈ লন্ডনে আলিশান বাড়িতেই আছেন সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান, আমিরাতে আরও ৩০০ বাড়ির সন্ধান (ভিডিও) ◈ গাজাফেরত অনেক ইসরায়েলি সেনা আত্মহত্যা করছেন, ভুগছেন অবসাদে: সিএনএন-এর প্রতিবেদন ◈ বদলে গেল ট্রাস্ট ব্যাংকের নাম ◈ ২৫২ জন এসআইকে অব্যাহতি, ২০ বছর পর হলেও চাকরি ফেরত পাবেন তারা : আশরাফুল খোকন ◈ হাফ ভাড়া নিয়ে বিতণ্ডা, ৩০ বাস আটকালো ঢাকা কলেজ শিক্ষার্থীরা ◈ শেখ হাসিনার পদত্যাগ প্রসঙ্গ নতুন করে তোলা সন্দেহজনক : নজরুল ইসলাম খান ◈ যে কারণে ২৫২ এসআইকে অব্যাহতি দেয়া হল, জানালেন স্বরাষ্ট্র উপদেষ্টা

প্রকাশিত : ২৯ সেপ্টেম্বর, ২০২৪, ০৩:৫৩ দুপুর
আপডেট : ২১ অক্টোবর, ২০২৪, ১০:০০ রাত

প্রতিবেদক : আনিস তপন

বিশ্বব্যাংক ও আইএফসি দেশের তিন খাতের সংস্কারে সহায়তা দেবে 

দেশের তিন খাত ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান ও জ্বালানি সংস্কারে বিশ্বব্যাংক ও ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন (আইএফসি) কারিগরি ও আর্থিক সহায়তা দেবে বলে জানিয়েছেন অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ।

রোববার (২৯ সেপ্টেম্বর) বিশ্বব্যাংক ও আইএফসি প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি।

উপদেষ্টা বলেন, ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান ও  জ্বালানি খাতের সংস্কারে কারিগরি ও আর্থিক সহায়তা দেবে বিশ্বব্যাংক। একই আশ্বাস দিয়েছে আইএফসিও।
 

তবে কী পরিমাণ সহায়ত আসতে পারে -- এ বিষয়ে আগামী অক্টোবরে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সম্মেলনে আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত হবে বলে জানিয়েছেন অর্থ উপদেষ্টা।
 
এর আগে, গত ২৪ সেপ্টেম্বর আইএমএফ প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক শেষে উপদেষ্টা জানিয়েছিলেন, ব্যাংকিং খাত, ভ্যাটসহ রাজস্ব কাঠামো, অর্থ পাচার রোধ ও আর্থিক খাতের সংস্কারে আইএমএফের কাছে কারিগরি সহায়তা চাওয়া হয়েছে। একই সহযোগিতা চাওয়া হয়েছে বিশ্বব্যাংকসহ অন্যান্য সংস্থার কাছেও।

তবে কতটুকু অর্থ আইএমএফ থেকে চাওয়া হবে -- তা এখনো নির্দিষ্ট করা হয়নি বলে জানিয়েছেন ড. সালেহউদ্দিন। তিনি বলেন, আইএমএফ কত পরিমাণ বা কীভাবে অর্থ সহায়তা দেবে তা অক্টোবরে আইএমএফ বোর্ড সভায় নির্ধারিত হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়