শিরোনাম
◈ ড. ইউনূসের মেডিকেল টিম নিয়ে গুজব না ছড়ানোর অনুরোধ ◈ হাসিনার পদত্যাগ: সুপ্রিম কোর্টের স্পেশাল রেফারেন্সে যা ছিলো ◈ সৌদি আরব বৈদ্যুতিক জেট পরিষেবা চালু করছে হজ যাত্রীদের জন্য  ◈ সমন্বয়কদের আশ্বাসে বঙ্গভবন এলাকা ছাড়ছেন আন্দোলনকারীরা, নিরাপত্তা জোরদার ◈ ‘ডেঞ্জার অ্যালার্ট’, ঘূর্ণিঝড় ডানা ধেয়ে আসছে! ◈ বঙ্গভবনের সামনে পুলিশের ওপর চড়াও হল বিক্ষোভকারীরা, অস্ত্র ফেলে চলে যায় পুলিশ (ভিডিও) ◈ ভারতে একদিনে ৫৪ বাংলাদেশিকে গ্রেপ্তার ◈ মালয়েশিয়ায় ন্যানো স্যাটেলাইট আবিষ্কার করলেন বাংলাদেশি গবেষক তারিকুল ◈ প্রধান বিচারপতির সঙ্গে আইন ও তথ্য উপদেষ্টার বৈঠক ◈ অনলাইনে রিটার্ন দাখিল বাধ্যতামূলক করা হলো যাদের জন্য 

প্রকাশিত : ২৫ সেপ্টেম্বর, ২০২৪, ০৪:৩০ দুপুর
আপডেট : ২২ অক্টোবর, ২০২৪, ০৬:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রাজনৈতিক অস্থিরতায় বাংলাদেশের প্রবৃদ্ধির পূর্বাভাস কমিয়ে ৫ দশমিক ১ শতাংশ নির্ধারণ

রাজনৈতিক অস্থিরতা এবং সাম্প্রতিক অর্থনৈতিক চ্যালেঞ্জের কারণে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির পূর্বাভাস কমিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। চলতি অর্থবছরে অর্থনৈতিক প্রবৃদ্ধির পূর্বাভাস কমিয়ে ৫ দশমিক ১ শতাংশ নির্ধারণ করেছে প্রতিষ্ঠানটি। এপ্রিলে এই পূর্বাভাস ছিল ৬ দশমিক ৬ শতাংশ।

জুলাই এবং আগস্ট মাসে দেশের চলমান রাজনৈতিক অস্থিতিশীলতা এবং আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি বাণিজ্যে বড় ধরনের বিঘ্ন ঘটিয়েছে। এসব কারণেই অর্থনৈতিক প্রবৃদ্ধির পূর্বাভাস কমানো হয়েছে।

এডিবি জানিয়েছে, সাম্প্রতিক বন্যা, উচ্চ মূল্যস্ফীতি এবং বৈশ্বিক আর্থিক অস্থিতিশীলতার কারণে দেশের সামষ্টিক অর্থনীতির ওপর নেতিবাচক প্রভাব পড়ছে। পণ্য ও জ্বালানির দাম বৃদ্ধি এবং টাকার মান কমে যাওয়ায় দেশে মূল্যস্ফীতি দুই অঙ্কে পৌঁছাতে পারে বলেও সতর্ক করেছে সংস্থাটি।

বেসরকারি বিনিয়োগ কমে যাওয়া এবং রাজস্ব আদায় কম থাকায় এডিবি মনে করছে যে, বাংলাদেশের অর্থনীতিতে দ্রুত সংস্কার প্রয়োজন। রাজস্ব ও আর্থিক নীতি কঠোর করার পাশাপাশি, সুদ ও বিনিময় হার স্থিতিশীল করাও গুরুত্বপূর্ণ। 

বিশ্বব্যাংকের দেয়া গত জুনের পূর্বাভাসে বলা হয়েছিল, চলতি অর্থবছরে দেশের প্রবৃদ্ধি ৫ দশমিক ৭ শতাংশ হবে। কিন্তু এডিবি তার পূর্বাভাস আরো কমিয়ে ৫ দশমিক ১ শতাংশে নিয়ে এসেছে। এর মূল কারণ হিসেবে রাজনৈতিক অস্থিরতা, মুদ্রাস্ফীতি, এবং বৈদেশিক বাণিজ্যের ধীরগতি উল্লেখ করেছে সংস্থাটি। চ্যানেল২৪

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়