শিরোনাম
◈ মধ্যরাতে পঞ্চগড় এক্সপ্রেসের ৬ বগি লাইনচ্যুত, ভোগান্তিতে যাত্রীরা ◈ ছাত্রলীগ নিষিদ্ধ করায় ছাত্র সংগঠনগুলোর আচরণে কোনো পরিবর্তন আসবে? ◈ মসজিদ দখল নেওয়াকে কেন্দ্র করে তাবলীগ জামাতের দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৩০ (ভিডিও) ◈ ২৪ কোটি ডলার রিজার্ভ বেড়েছে এক মাসে  ◈ সমন্বয়কের ভুয়া পরিচয়ে স্বর্ণালংকার-টাকা লুট, আটক ২ ◈ সেনাপ্রধান ও সেনা কর্মকর্তাদের অপসারণের তালিকা নিয়ে ওয়াশিংটন পোস্টের নামে ভুয়া প্রতিবেদন প্রচার ◈ এসবি-পিবিআই-শিল্পাঞ্চলে পুলিশে প্রধান হলেন যারা ◈ সরকারি চাকরিতে নিষিদ্ধ সংগঠনের কর্মীরা যুক্ত হতে পারবে না ◈ তুরস্কের রাজধানী আঙ্কারায় সশস্ত্র হামলায় নিহত ৫ ◈ ঘূর্ণিঝড় "দানা'' বাংলাদেশে আঘাত হানার আশংকা নেই

প্রকাশিত : ৩০ আগস্ট, ২০২৪, ০৭:৩৪ বিকাল
আপডেট : ২৪ অক্টোবর, ২০২৪, ০২:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নিত্যপণ্যের বাজারে স্বস্তি ফিরেনি

এম এইচ বাচ্চু : নিত্যপণ্যের দামে স্বস্তি ফিরেনি। মাঝখানে কিছুপণ্যের দাম কমলেও আবার বেড়েছে। বন্যার অজুহাতে বেড়েছে অনেক পণ্যের দাম। চাল, পেঁয়াজ ও আলু বেশি দামেই বিক্রি হচ্ছে। আলুর দাম ৫ টাকা কমলেও আবার ৬০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। পেঁয়াজ ১০ টাকা কমলেও আবার ১২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে দেশি পেঁয়াজ। ভালো মানের মোটা চালে ৩ টাকা কমলেও এখন ৬০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

শুক্রবার (৩০ আগস্ট) রাজধানীর মোহাম্মদপুর ও কারওয়ান বাজারসহ ঘুরে সংশ্লিষ্ট বিক্রেতা ও ক্রতাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

মানভেদে কেজিপ্রতি বেগুন ৬০ থেকে ৭০ টাকা, কাঁচামরিচ ২০০ টাকা, করলা ৬০ টাকা, ঢেঁড়শ, চিচিঙ্গা, পটল, ধুন্দল, পেঁপে বিক্রি হচ্ছে ৪০-৫০ টাকায় বিক্রি হচ্ছে।

পাকা টমেটোর কেজি প্রকারভেদে ১২০ টাকা এবং দেশি গাজর ৬০ টাকা। লেবুর হালি ১০ থেকে ২০ টাকা, ধনে পাতার কেজি ৬০ টাকা, কলার হালি ৪০ টাকা, মিষ্টি কুমড়ার কেজি ৪০ থেকে ৫০ টাকা।

এছাড়া বাজারগুলোতে লাল শাক ১০-১৫ টাকা আঁটি, লাউ শাক ৪০-৫০ টাকা, মূলা শাক ১৫ টাকা, পালংশাক ১৫ থেকে ২০ টাকা, কলমি  শাক ১০ টাকা, পুঁইশাক ২০-৩০ টাকা আঁটি দরে বিক্রি করতে দেখা গেছে।

ব্রয়লার মুরগির কেজি ১৭০ থেকে ১৮০ টাকা, সোনালি মুরগি ২২০ থেকে ২৩০ টাকা এবং দেশি মুরগি ৫০০ টাকা থেকে ৫৫০ টাকায় বিক্রি করা হচ্ছে। ডিম ডজন প্রতি ১৫০ থেকে ১ টাকা বিক্রি হচ্ছে। তবে বাজারভেদে রয়েছে দামের তারতম্য।

বাজারে গরুর মাংসের কেজি ৬৫০ থেকে ৭৫০ টাকা, মাথার মাংস ৪৫০ টাকা, ছাগলের মাংস কেজি প্রতি ১ হাজার থেকে ১২০০ টাকায় বিক্রি হচ্ছে।

এখন ইলিশের মৌসুম হওয়ায় সরবরাহ বাড়ায় দাম কিছুটা কমেছে। এক কেজি ওজনের ইলিশ মানভেদে ১২০০ থেকে ১৪০০ টাকা, দেড় কেজি ওজনের রুই মাছ প্রতিকেজি ৩৪০ থেকে ৩৫০ টাকায়, আড়াই কেজি ওজনের রুই মাছ প্রতি কেজি ৪০০ থেকে ৪২০ টাকায় বিক্রি হচ্ছে। দাম কমে প্রতি কেজি পাঙ্গাশ সাইজভেদে ১৮০ থেকে ২০০ টাকায় এবং তেলাপিয়া মাছ প্রতি কেজি ২২০ থেকে ২৪০ টাকায় বিক্রি হচ্ছে।

চালের বাজার ঘুরে দেখা যায়, মিনিকেট ৭২ টাকা, আটাশ চাল ৫৮ টাকা, মোটা চাল ৫৫ টাকায়, লাল বোরোধানের চাল ৯০ টাকা, সুগন্ধী চিনিগুড়া পোলার চাল ১৪০ টাকায় বিক্রি করা হচ্ছে। রসুন ২০০ টাকায় বিক্রি হচ্ছে।

মসলার বাজার ঘুরে দেখা গেছে, বতমানে ভারতীয় জিরা কেজিপ্রতি প্রায় ৬৮০ টাকা, শাহী জিরা কেজিপ্রতি এক হাজার ১০ টাকা থেকে এক হাজার ২৫০ টাকা, মিষ্টি জিরা কেজিপ্রতি ২৪০ টাকা, পাঁচফোড়ন কেজিপ্রতি ২০০ টাকা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়