শিরোনাম

প্রকাশিত : ০৪ আগস্ট, ২০২৪, ০৬:০০ বিকাল
আপডেট : ২২ অক্টোবর, ২০২৪, ০৬:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কাঁচামালের অভাবে উৎপাদন ব্যাহত শিল্পকারখানায়  

চট্টগ্রাম বন্দরে পড়ে আছে ঢাকার ব্যবসায়ীদের দেড় হাজার কনটেইনার 

সালেহ ইমরান: [২] ঢাকার ব্যবসায়ীদের আমদানি করা বিভিন্ন পণ্যের কনটেইনার স্তূপ হয়ে আছে চট্টগ্রাম বন্দরে। পরিবহনের অভাবে  এগুলো ঢাকায় আনতে না পারায় বিপুল ক্ষতির শিকার হচ্ছেন আমদানিকারকরা। এসব কনটেইনারের বেশিরভাগই পোশাক শিল্পের কাঁচামালের বলে আমদানিকারক সূত্রে জানা গেছে।  

[৩] ঢাকার কমলাপুর কনটেইনার ডিপোতে নেয়ার জন্য বুধবার চট্টগ্রাম বন্দরে জাহাজ থেকে নামানো হয় ৩০টি কনটেইনার। এখনো দীর্ঘ দূরত্বে রেল চলাচল বন্ধ থাকায় কনটেইনারগুলো ঢাকায় নেয়া যাচ্ছে না। (বিজনেস স্ট্যান্ডার্ড ০২-০৮-২০২৪) 

[৪.১] দুই সপ্তাহ ধরে এ অবস্থা চলার কারণে চট্টগ্রাম বন্দরে কনটেইনারের স্তূপ জমে আছে। প্রতিদিনই জাহাজ থেকে নামছে কনটেইনার, কিন্তু পরিবহনের অভাবে সেগুলো পড়ে থাকছে বন্দরেই। 

[৪.২] কনটেইনার দেখতে আসা দেশের অন্যতম পোশাকশিল্প প্রতিষ্ঠান সিতারা গ্রুপের কর্মকর্তা দিলদার হোসেন বলেন, আমাদের কাঁচামালের কনটেইনারগুলো আটকে আছে। এগুলো ঢাকায় নিতে না পারায় উৎপাদনের অনেক ক্ষতি হচ্ছে। (ঢাকা ট্রিবিউন ০৩-০৮-২০২৪)  

[৫] গত বৃহস্পতিবার পর্যন্ত চট্টগ্রাম বন্দর চত্বরে ঢাকাগামী কনটেইনারের সংখ্যা বেড়ে দাঁড়ায় ১ হাজার ৫২৫টি। চট্টগ্রাম বন্দরে কনটেইনারের ধারণক্ষমতা ৫২৫টি। অর্থাৎ বন্দরে এখন ধারণক্ষমতার প্রায় দ্বিগুণ কনটেইনার জমে আছে। যদিও রেল কর্তৃপক্ষ বলেছে, বৃহস্পতিবার থেকে সীমিত আকারে কনটেইনার পরিবহণ শুরু হয়েছে। ( খোলা কাগজ ০৪-০৮-২০২৪) ) 

[৬] দেশে অস্থিরতা শুরু হওয়ার আগে প্রতিদিন গড়ে ৮৬টি একক কনটেইনার চট্টগ্রাম বন্দর থেকে ঢাকায় নেয়া হয়েছে। সে অনুযায়ী ট্রেন চলাচল স্বাভাবিক হলে এতোগুলো কনটেইনার ঢাকায় আনতে সময় লাগবে ১৭দিন। এরপরই শুল্কায়ন করে কনটেইনারগুলো খালাস করা সম্ভব হবে।

[৭] এ ব্যাপারে চট্টগ্রাম বন্দর সচিব ওমর ফারুক বলেন, আমরা রেল কর্তৃপক্ষকে চিঠি দিয়ে অনুরোধ করেছি, যাতে বিশেষ পাহারা দিয়ে হলেও কনটেইনার ট্রেন চলাচল বাড়ানো হয়। কমলাপুরগামী কনটেইনার রাখার জন্য বন্দরে যে জায়গা আছে তারচেয়ে অনেক বেশি কনটেইনার স্তূপ হয়ে আছে। এতে বন্দরের পরিচালন কার্যক্রমে সমস্যা হচ্ছে। (বাংলানিউজ ০৩-০৮-২০২৪) সম্পাদনা: সমর চক্রবর্তী

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়