শিরোনাম
◈ ৮ বছরের সাজা থেকে খালাস পেলেন সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর ◈ এইচএসসির ফল পুনর্মূল্যায়নের দাবি : রণক্ষেত্র সচিবালয়, শিক্ষার্থীদের সঙ্গে সংঘর্ষ (ভিডিও) ◈ যৌক্তিক সময়ের মধ্যে রাষ্ট্রপতির পদত্যাগের সিদ্ধান্ত হবে: তথ্য উপদেষ্টা (ভিডিও) ◈ আমি আওয়ামী লীগের কেউ হয়ে থাকলে আমাকে গ্রেপ্তার করুন : ইলিয়াস কাঞ্চন (ভিডিও) ◈ কালো মুখোশ পরে ঢাবিতে ছাত্রলীগের ঝটিকা মিছিলের ভিডিও ভাইরাল (ভিডিও) ◈ সাংবিধানিক সংকট যেন না হয়, সতর্ক থাকতে বললো বিএনপি ◈ 'আসামী পক্ষের কিসের ব্রিফিং', ব্যারিস্টার সুমনের আইনজীবীর মাথায় আঘাত (ভিডিও) ◈ রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের পদত্যাগের বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি : প্রধান উপদেষ্টার প্রেস সচিব ◈ বাংলাদেশে দ্রুত নির্বাচন দেওয়ার ওপর জোর যুক্তরাষ্ট্রের ◈ তারেক রহমানের বিরুদ্ধে চাঁদাবাজির ৪ মামলা হাইকোর্টে বাতিল

প্রকাশিত : ০৩ আগস্ট, ২০২৪, ০৯:০৪ রাত
আপডেট : ০৮ অক্টোবর, ২০২৪, ১১:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণে ভিয়েতনাম যাচ্ছে ঢাকা চেম্বার প্রতিনিধিদল

আমিনুল ইসলাম: [২] দ্বিপাক্ষিক ব্যবসা-বাণিজ্য বৃদ্ধি ও ভিয়েতনামের বাজারে বাংলাদেশী পণ্যের রপ্তানি সম্প্রসারণের পাশাপাশি বাংলাদেশে ভিয়েতনামের বিনিয়োগ আকর্ষণ এবং সর্বোপরি অর্থনৈতিক কূটনীতি জোরদারের লক্ষ্যে  ৫দিনের সফরে আজ ভিয়েতনাম যাচ্ছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি আশরাফ আহমেদের নেতৃত্বে  ৩৫সদস্যের একটি বাণিজ্য প্রতিনিধিদল। 
  
[৩] প্রতিনিধিদলটি ভিয়েতনামের বাজারে বাংলাদেশের রপ্তানি বাজার সম্প্রসারণ, ভিয়েতনামের বিনিয়োগ আকর্ষণের পাশাপাশি আশিয়ানভুক্ত অন্যান্য দেশসমূহে আমাদের ব্যবসায়িক কার্যক্রম বৃদ্ধির নতুন দ্বার উন্মোচন করবে। 

[৪] উল্লেখ্য, আশিয়ান অঞ্চলের এ দেশটির সাথে ২০২২-২৩ অর্থবছরে বাংলাদেশের দ্বি-পাক্ষিক বাণিজ্যের পরিমাণ বর্তমানে ১ দশমিক ১০বিলিয়ন মার্কিন ডলার, যেখানে বাংলাদেশের আমদানি-রপ্তানির পরিমাণ ছিল যথাক্রমে ১ দশমিক ১ বিলিয়ন ও ৯৬ দশমিক ২২ মিলিয়ন মার্কিন ডলার। তবে, ভিয়েতনামের পাশাপাশি আয়িশানভুক্ত অন্যান্য দেশসমূহে বাংলাদেশি পণ্যের বাজার সম্প্রসারণের মাধ্যমে আমাদের রপ্তানি আরো বৃদ্ধির জন্য প্রয়োজনীয় প্রস্তুতি, সম্ভাব্যতা যাচাই ও দুদেশের বেসরকারিখাতের প্রতিনিধিদের মধ্যকার সম্পর্ক উন্নয়নে এ সফরের অন্যতম উদ্দেশ্য। ডিসিসিআই সভাপতি আশরাফ আহমেদ-এর নেতৃত্বে এ বাণিজ্য প্রতিনিধিদলে আর্থিক খাত, কৃষি ও খাদ্য প্রক্রিয়াজাতকরণ, পর্যটন, স্বাস্থ্যসেবা, কেমিক্যাল, সিরামিক, তথ্য-প্রযুক্তি, লজিস্টিকসহ উৎপাদনমুখী ও আমদানি-রপ্তানি খাতের দেশের স্বনামধন্য ব্যবসায়ীগণ ভিয়েতনাম সফর করবেন। 

[৫] সফরকালে ঢাকা চেম্বারের বাণিজ্য প্রতিনিধিদলটি ভিয়েতনামের বিনিয়োগ ও বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিনিধিবৃন্দের সাথে সাক্ষাৎ করবেন। এছাড়াও, ভিয়েতনাম ইনভেস্টমেন্ট অ্যান্ড ট্রেড প্রমোশন সেন্টার’, চেম্বার অব কমার্স ফ্রান্স-ভিয়েতনাম’, ভিয়েতনাম-বাংলাদেশ বিজনেস ফোরাম’-এ ডিসিসিআই’র প্রতিনিধিদলটি অংশগ্রহণকরবে। পাশাপশি সেই সাথে ভিয়েতনামের থাই বিন প্রদেশ এবং হো-চি-মিনসিটিতে অনুষ্ঠিতব্য বিজনেস-ম্যাচ-মেকিং (বিটুবি) সেশনে অংশগ্রহণের মাধ্যমে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণের সুযোগ পাবে বাংলাদেশের উদ্যোক্তারা। সেই সাথে ডিসিসিআই’র বাণিজ্য প্রতিনিধিদলটি ভিয়েতনামের ইন্ডাস্ট্র্রিয়াল পার্ক এবং হো-চি-মিনসিটিতে অবস্থিত সমুদ্রবন্দর সফর করবে, যা প্রতিনিধিদলের সদস্যদের টেকনিক্যাল নো-হাউ’ ও শিল্পখাতের প্রযুক্তিগত সক্ষমতা উন্নয়নে সম্যক ধারণা প্রদান করবে। সম্পাদনা: কামরুজ্জামান

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়