শিরোনাম
◈ ড. ইউনূসের মেডিকেল টিম নিয়ে গুজব না ছড়ানোর অনুরোধ ◈ হাসিনার পদত্যাগ: সুপ্রিম কোর্টের স্পেশাল রেফারেন্সে যা ছিলো ◈ সৌদি আরব বৈদ্যুতিক জেট পরিষেবা চালু করছে হজ যাত্রীদের জন্য  ◈ সমন্বয়কদের আশ্বাসে বঙ্গভবন এলাকা ছাড়ছেন আন্দোলনকারীরা, নিরাপত্তা জোরদার ◈ ‘ডেঞ্জার অ্যালার্ট’, ঘূর্ণিঝড় ডানা ধেয়ে আসছে! ◈ বঙ্গভবনের সামনে পুলিশের ওপর চড়াও হল বিক্ষোভকারীরা, অস্ত্র ফেলে চলে যায় পুলিশ (ভিডিও) ◈ ভারতে একদিনে ৫৪ বাংলাদেশিকে গ্রেপ্তার ◈ মালয়েশিয়ায় ন্যানো স্যাটেলাইট আবিষ্কার করলেন বাংলাদেশি গবেষক তারিকুল ◈ প্রধান বিচারপতির সঙ্গে আইন ও তথ্য উপদেষ্টার বৈঠক ◈ অনলাইনে রিটার্ন দাখিল বাধ্যতামূলক করা হলো যাদের জন্য 

প্রকাশিত : ৩১ জুলাই, ২০২৪, ০৮:৫১ রাত
আপডেট : ২১ অক্টোবর, ২০২৪, ০৭:০০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ই-কমার্স খাতে ক্ষতি ১৭০০ কোটি টাকা: ই-ক্যাব

মনজুর এ আজিজ: [২.১] ইন্টারনেট ও ফেসবুক বন্ধ থাকায় গত ১২ দিনে দেশের ই-কমার্স খাতে ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ১৭০০ কোটি টাকা ছাড়িয়ে যেতে পারে বলে জানিয়েছে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)। যেখানে প্রথম ১০ দিনেই ক্ষতি হয়েছে ১৪০০ কোটি টাকা। 

[২.২] বুধবার দুপুরে রাজধানীর বনানীতে ইক্যাব কার্যালয়ের এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ই-ক্যাব সভাপতি শমী কায়সার।

[৩] সংবাদ সম্মেলনে জানানো হয়, ১০ দিনে যে ক্ষয়ক্ষতি হয়েছে তার মধ্যে প্রধান খাতগুলোর মধ্যে ই-কমার্স খাতে ৬০০ কোটি টাকা, ই-ট্যুরিজম খাতে ৩০০ কোটি টাকা এবং ই-লজিস্টিক খাতে ১০০ কোটি টাকার ক্ষতি হয়েছে।

[৪] শমী কায়সার বলেন, সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছেন ফেসবুক কেন্দ্রিক ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা। যাদের অনেকেই কর্মীদের বেতন দেওয়ার মতো নানা সংকটে পড়ে ব্যবসা বন্ধ করে দিচ্ছেন। তাদের ঘুরে দাঁড়ানোর জন্যে সরকারের কাছে আমরা স্বল্প সুদে ও বিনা জামানতে ঋণ দেওয়ার অনুরোধ করছি।

[৫] কয়েকটি সুপারিশ তুলে ধরে তিনি বলেন, আর কখনো ফেসবুক ও ইন্টারনেট যেন এভাবে বন্ধ না হয়। ঋণ পরিশোধে যেন ৬ মাস সময় দেওয়া হয়। আন্তর্জাতিকভাবে ইতিবাচক ব্রান্ডিং করতে হবে। বিনা জামানতে ন্যূনতম পরিমাণ ঋণ দেওয়ার ব্যবস্থা করতে হবে। এক মাসের জন্যে বিজ্ঞাপনের টাকা যারা পরিশোধ করেছেন, সেই টাকা যেন ফুল কেটে না নেওয়া হয়। মেটার সঙ্গে সে বিষয়ে যোগাযোগ করতে হবে। বিজ্ঞাপনে ১৫ শতাংশ যে ভ্যাট সেটি প্রত্যাহার এবং উদ্যোক্তাদের ট্রেড লাইসেন্সের নবায়ন ফি মওকুফ করতে হবে। সম্পাদনা: সমর চক্রবর্তী

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়