শিরোনাম
◈ ড. ইউনূসের মেডিকেল টিম নিয়ে গুজব না ছড়ানোর অনুরোধ ◈ হাসিনার পদত্যাগ: সুপ্রিম কোর্টের স্পেশাল রেফারেন্সে যা ছিলো ◈ সৌদি আরব বৈদ্যুতিক জেট পরিষেবা চালু করছে হজ যাত্রীদের জন্য  ◈ সমন্বয়কদের আশ্বাসে বঙ্গভবন এলাকা ছাড়ছেন আন্দোলনকারীরা, নিরাপত্তা জোরদার ◈ ‘ডেঞ্জার অ্যালার্ট’, ঘূর্ণিঝড় ডানা ধেয়ে আসছে! ◈ বঙ্গভবনের সামনে পুলিশের ওপর চড়াও হল বিক্ষোভকারীরা, অস্ত্র ফেলে চলে যায় পুলিশ (ভিডিও) ◈ ভারতে একদিনে ৫৪ বাংলাদেশিকে গ্রেপ্তার ◈ মালয়েশিয়ায় ন্যানো স্যাটেলাইট আবিষ্কার করলেন বাংলাদেশি গবেষক তারিকুল ◈ প্রধান বিচারপতির সঙ্গে আইন ও তথ্য উপদেষ্টার বৈঠক ◈ অনলাইনে রিটার্ন দাখিল বাধ্যতামূলক করা হলো যাদের জন্য 

প্রকাশিত : ৩০ জুলাই, ২০২৪, ০৮:০৯ রাত
আপডেট : ১৯ অক্টোবর, ২০২৪, ০৯:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বাংলাদেশের আম যাচ্ছে চীনের বাজারে

সালেহ ইমরান: [২] চীনের বাজারে প্রবেশাধিকার পেলো বাংলাদেশের আম। বাংলাদেশ থেকে উন্নতমানের তাজা আম আমদানির অনুমতি দিয়েছে চীনের কাস্টমস কর্তৃপক্ষ। সোমবার ঢাকাস্থ চীনা দূতাবাসের এক বিজ্ঞপ্তিতে দেশটির জেনারেল অ্যাডমিনেস্ট্রেশন অব কাস্টমসের এ অনুমতির কথা জানানো হয়। তবে বাংলাদেশ থেকে পাঠানো আম অবশ্যই রোগবালই ও কীটনাশকমুক্ত হতে হবে বলে শর্ত দিয়েছে তারা। 

[৩] বাংলাদেশ চলতি বছর ৩৮টি দেশে ৩ হাজার ১০০ টন আম রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। মূলত হিমসাগর, গোপালভোগ, লক্ষণভোগ, আম্রপলী, ফজলি ও ল্যংড়া জাতের আম বেশি রপ্তানি হয়ে থাকে। 

[৪] কৃষি মন্ত্রণালয়ের এক পরিসংখ্যানে দেখা যায়, গত বছরের আম রপ্তানি  মৌসুমে (জুন-আগস্ট) বাংলাদেশ ২ হাজার ৭০০ টন আম রপ্তানি করেছে, যা আগের বছর ২০২২ সালের চেয়ে এক হাজার টন বেশি। 

[৫] চীনা দূতাবাস জানায়, বাংলাদেশ থেকে চীনের আম আমদানির বিষয়ে ‘ফাইটোস্যানিটারি শর্তাবলী দিয়ে দুই দেশ গত ২০ জুলাই বেইজিংয়ে একটি প্রটোকল স্বাক্ষর করে। এই ঘোষণাকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক চীন সফরের ফলাফল বাস্তবায়নের একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে মনে করছে চীনা কর্তৃপক্ষ। এর মাধ্যমে চীনের বিশাল বাজারে বাংলাদেশের উন্নতমানের আম প্রবেশাধিকার পাবে। এতে বাংলাদেশের রপ্তানির ক্ষেত্রেও বহুমুখীকরণ ঘটবে। 

[৬] দুই দেশের মধ্যে অর্থনৈতিক ও বাণিজ্য সহযোগিতা যে পরস্পরের জন্য আরো ইতিবাচক ফল বয়ে আনছে তা চীনা কাস্টমসের এ ঘোষণার মাধ্যমে আরো স্পষ্ট হলো বলে জানায় দেশটির দূতাবাস। সম্পাদনা: সমর চক্রবর্তী

একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়