শিরোনাম
◈ ড. ইউনূসের মেডিকেল টিম নিয়ে গুজব না ছড়ানোর অনুরোধ ◈ হাসিনার পদত্যাগ: সুপ্রিম কোর্টের স্পেশাল রেফারেন্সে যা ছিলো ◈ সৌদি আরব বৈদ্যুতিক জেট পরিষেবা চালু করছে হজ যাত্রীদের জন্য  ◈ সমন্বয়কদের আশ্বাসে বঙ্গভবন এলাকা ছাড়ছেন আন্দোলনকারীরা, নিরাপত্তা জোরদার ◈ ‘ডেঞ্জার অ্যালার্ট’, ঘূর্ণিঝড় ডানা ধেয়ে আসছে! ◈ বঙ্গভবনের সামনে পুলিশের ওপর চড়াও হল বিক্ষোভকারীরা, অস্ত্র ফেলে চলে যায় পুলিশ (ভিডিও) ◈ ভারতে একদিনে ৫৪ বাংলাদেশিকে গ্রেপ্তার ◈ মালয়েশিয়ায় ন্যানো স্যাটেলাইট আবিষ্কার করলেন বাংলাদেশি গবেষক তারিকুল ◈ প্রধান বিচারপতির সঙ্গে আইন ও তথ্য উপদেষ্টার বৈঠক ◈ অনলাইনে রিটার্ন দাখিল বাধ্যতামূলক করা হলো যাদের জন্য 

প্রকাশিত : ৩০ জুলাই, ২০২৪, ০৭:১৩ বিকাল
আপডেট : ২১ অক্টোবর, ২০২৪, ০৭:০০ সকাল

প্রতিবেদক : আনিস তপন

গাড়ির নিবন্ধন বন্ধ, ব্যবসায়ীদের ৩৫০ কোটি টাকার ক্ষতি

মনজুর এ আজিজ: [২.১] কোটা আন্দোলনকে ঘিরে সংঘর্ষে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) বনানীর প্রধান কার্যালয় ও মিরপুর আঞ্চলিক কার্যালয়ে ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে।

[২.২] এতে ১২ দিন ধরে সংস্থাটির সার্ভার অচল রয়েছে। ফলে নতুন গাড়ির নিবন্ধন কার্যক্রম বন্ধ থাকায় গাড়ি ব্যবসায়ীদের এই ক্ষতি হয়েছে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

[৩] গাড়ি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ রিকন্ডিশনড ভেহিক্যালস ইমপোর্টার্স অ্যান্ড ডিলারস অ্যাসোসিয়েশন (বারভিডা) জানিয়েছে, নিবন্ধন কার্যক্রম বন্ধ হয়ে যাওয়ায় গাড়ি কেনায় এখন ঋণ দিচ্ছে না। গাড়ি বিক্রিও আশঙ্কাজনকভাবে কমে গেছে। যত দিন যাচ্ছে এই ক্ষতি তত বাড়ছে। এ কারণে দ্রুততম সময়ের মধ্যে সনাতন (ম্যানুয়াল) পদ্ধতিতে নিবন্ধন চালুর দাবি জানিয়েছে সংগঠনটি। 

[৪] সংশ্লিষ্ট সূত্র জানায়, বিআরটিএতে মোটরযান নিবন্ধনের প্রক্রিয়াটি পুরোপুরি অনলাইননির্ভর। এছাড়া ড্রাইভিং লাইসেন্স প্রদান, তথ্য সংশোধন, মোটরযানের মালিকানা বদল, ইঞ্জিন পরিবর্তন, মোটরযানের ফিটনেস সনদ, ট্যাক্স টোকেন ও রুট পারমিট প্রদানের মতো কাজগুলোও অনলাইনে করা হয়। এখন এসব কাজ বন্ধ।

[৫] এ প্রসঙ্গে বারভিডা সভাপতি মো. হাবিব উল্লাহ ডন গণমাধ্যমকে বলেন, সহিংস পরিস্থিতির পর অন্য সব ব্যবসা চালু হলেও আমরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছি। বিআরটিএ সার্ভার ক্ষতিগ্রস্ত হওয়ায় দৈনন্দিন সেবাগুলো পাচ্ছি না। সার্ভার কবে চালু হবে, তা-ও নিশ্চিত করে সংস্থাটি জানাতে পারেনি। নিবন্ধন বন্ধ হয়ে যাওয়ায় গাড়ি বিক্রি কমে গেছে। সম্পাদনা: সমর চক্রবর্তী

[৬] বিআরটিএর হিসাবে, চলতি বছরের প্রথম ছয় মাসে সংস্থাটি প্রায় ১ লাখ ৬০ হাজার যানবাহনের নিবন্ধন দিয়েছে। গত বছর নিবন্ধনের এ সংখ্যা ছিল প্রায় ৩ লাখ ৬১ হাজার। গাড়ি ব্যবসার সঙ্গে জড়িত ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা যায়, বিআরটিএতে প্রতিদিন গড়ে ১০০ থেকে ১২০টি ব্যক্তিগত গাড়ির নিবন্ধন হয়। কিন্তু প্রায় ১২ দিন ধরে এ কার্যক্রম বন্ধ রয়েছে। বারভিডা বলেছে, গাড়ির নিবন্ধন কার্যক্রম বন্ধ থাকায় প্রতিদিন অন্তত ৩০-৩৫ কোটি টাকা করে লোকসান হচ্ছে।

[৭] বিআরটিএ জানিয়েছে, অগ্নিসংযোগ ও সহিংসতায় সংস্থাটির বনানীর প্রধান কার্যালয়ের প্রায় ১২১ কোটি টাকার ক্ষতি হয়েছে। বিআরটিএর এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, আগুন সার্ভার রুমের মধ্যে প্রবেশ করেনি, তবে সেখানে আগুনের অনেক তাপ গেছে। সার্ভারের বিদ্যুৎ-সংযোগও পুড়ে গেছে। ফলে নিবন্ধনসহ প্রায় সব ধরনের সেবা বন্ধ রয়েছে।

এমএএ/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়