শিরোনাম
◈ হাসিনার পদত্যাগ: সুপ্রিম কোর্টের স্পেশাল রেফারেন্সে যা ছিলো ◈ সৌদি আরব বৈদ্যুতিক জেট পরিষেবা চালু করছে হজ যাত্রীদের জন্য  ◈ সমন্বয়কদের আশ্বাসে বঙ্গভবন এলাকা ছাড়ছেন আন্দোলনকারীরা, নিরাপত্তা জোরদার ◈ ‘ডেঞ্জার অ্যালার্ট’, ঘূর্ণিঝড় ডানা ধেয়ে আসছে! ◈ বঙ্গভবনের সামনে পুলিশের ওপর চড়াও হল বিক্ষোভকারীরা, অস্ত্র ফেলে চলে যায় পুলিশ (ভিডিও) ◈ ভারতে একদিনে ৫৪ বাংলাদেশিকে গ্রেপ্তার ◈ মালয়েশিয়ায় ন্যানো স্যাটেলাইট আবিষ্কার করলেন বাংলাদেশি গবেষক তারিকুল ◈ প্রধান বিচারপতির সঙ্গে আইন ও তথ্য উপদেষ্টার বৈঠক ◈ অনলাইনে রিটার্ন দাখিল বাধ্যতামূলক করা হলো যাদের জন্য  ◈ বঙ্গভবনের ব্যারিকেড ভাঙার চেষ্টা : সংঘর্ষে পুলিশ, সাংবাদিকসহ আহত ২০

প্রকাশিত : ২৯ জুলাই, ২০২৪, ০৬:১৮ বিকাল
আপডেট : ২২ অক্টোবর, ২০২৪, ০৫:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রেমিট্যান্সখাতে সহিংস আন্দোলনের ধাক্কা: জুনের অর্ধেক প্রবাহ জুলাইয়ে 

সালেহ ইমরান: [২] ব্যাংক বন্ধ থাকার পাশাপাশি ৫-৭ দিন ইন্টারনেট সেবা বন্ধ থাকায় আন্দোলনের সময়টাতে প্রবাসী আয় নেমে এসেছে প্রায় অর্ধেকে। 

[৩.১] ডলারের দাম বৃদ্ধি ও ঈদুল আযহা উপলক্ষ্যে প্রবাসীদের টাকা পাঠানো বেড়ে যাওয়ায় রেকর্ড পরিমাণ ২৫৪ কোটি ১৬ লাখ ৫০ হাজার মার্কিন ডলার রেমিট্যান্স আসে গেলো ২০২৩-২৪ অর্থবছরের শেষ মাস জুনে। 

[৩.২] জুনে প্রতিদিন গড়ে রেমিট্যান্স এসেছে ৮ কোটি ৪৭ লাখ ২১ হাজার ৬৬৬ ডলার। আর চলতি জুলাই মাসের ২৭ দিনে এসেছে ১৫৬ কোটি ৭৪ লাখ ৬০ হাজার ডলার। 

[৩.৩] এর মধ্যে প্রথম ১৩ দিনে আসে ৯৭ কোটি ৮৬ লাখ ৪০ হাজার ডলার এবং ১৪ থেকে ২০ জুলাই পর্যন্ত সাতদিনে আসে ৪৫ কোটি ৭০ লাখ ডলার। আর পরের সপ্তাহে অর্থাৎ ২১ থেকে ২৭ জুলাই (সহিংসতা চলাকালে) এসেছে মাত্র ১৩ কোটি ৮০ লাখ ৬০ হাজার ডলার। অর্থাৎ জুলাইতে প্রতিদিন গড়ে রেমিট্যান্স এসেছে ৫  কোটি ৪৭ লাখ ৫৪ হাজার ডলার। (বাংলাদেশ ব্যাংক প্রকিবেদন) 

[৪] বাংলাদেশ ব্যাংক প্রকাশিত সর্বশেষ প্রবাসী আয়ের প্রতিবেদন  থেকে জানা যায়, জুলাইয়ের প্রথম ১৩ দিনে প্রতিদিন গড়ে রেমিট্যান্স এসেছে ৫ কোটি ৪০ লাখ ৫৪ হাজার ৭৪ ডলার। ১৪ থেকে ২৭ জুলাই পর্যন্ত সময়ে এটা নেমে এসেছে ৪ কোটি ২০ লাখ ৫৭ হাজার ৮৫৭ ডলারে। (বাংলানিউজ ২৯-০৭-২০২৪)

[৫.১] সংশ্লিষ্টরা বলছেন, কোটা সংস্কার নিয়ে শিক্ষার্থীদের আন্দোলনের ওপর ভর করে রাজধানীসহ সারাদেশে দুর্বৃত্তদের তাণ্ডবে সৃষ্ট পরিস্থিতিতে সবকিছু থমকে যায়। ১৮ জুলাই সন্ধ্যার পর থেকে সারাদেশে পুরোদমে ইন্টারনেট বন্ধ করে দেয়া হয়। এতে করে প্রবাসীদের  রেমিট্যান্স পাঠানো থমকে যায়। 

[৫.২] এছাড়া  দেশে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতে নানা মহল থেকে ব্যাংকিং চ্যানেলে টাকা না পাঠানোর জন্য প্রবাসীদের মধ্যে ক্যাম্পেইন চালানোরও অভিযোগ রয়েছে। যদি সরকার বা বাংলাদেশ ব্যাংক এর বিপরীতে কার্যকর কোনো পদক্ষেপ নিতে না পারলে অর্থনীতির অন্যতম প্রধান চালিকা রেমিট্যান্স খাতে মারাত্মক নেতিবাচক প্রভাব পড়বে। (জাস্ট নিউজ ২৯-০৭-২০২৪) 

[৬]  রেমিট্যান্স কমে যাওয়ায় বিষয়ে গবেষণা প্রতিষ্ঠান পলসি রিসার্চ ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর বলেন, রাজনৈতিক পরিস্থিতির কারণে রেমিট্যান্স প্রবাহ কমে গেছে। তবে এই প্রবণতা দীর্ঘমেয়াদি হলে সেটা সরকারের জন্য ভাবনার বিষয় হবে। কারণ রাজনৈতিক পরিস্থিতি ভয়াবহ হলে অবৈধভাবে অর্থ পাচারকারীরা সক্রিয় হয়ে ওঠে। ফলে তখন প্রবাসীরা টাকা পাঠাবেন, প্রাপকও টাকা পাবেন কিন্তু দেশে ডলার আসবে না।  সেটা অর্থনীতির জন্য খুব খারাপ ফল বয়ে আনবে। [৭] এদিকে রিজার্ভের ওপর চাপ কমাতে বেশি রেটে রেমিট্যান্স আনতে মৌখিক নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।  রোববার এই নির্দেশানার পর বেশ কয়েকটি ব্যাংক ডলারের দাম ১১৮.৫০ টাকা থেকে ১১৮.৭০ টাকা পর্যন্ত অফার করেছে। ব্যাংকগুলোতে ডলারের সর্বোচ্চ রেট রয়েছে ১১৮ টাকা।  (বিডিনিউজ ২৮-০৭-২০২৪) সম্পাদনা: সমর চক্রবর্তী

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়