শিরোনাম
◈ এবার সেনাদের যুদ্ধের প্রস্তুতি নিতে বললেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ◈ বিদেশে অসুস্থ হয়ে পড়া নারী শ্রমিকরা বেশির ভাগই জরায়ুর সমস্যায় ভুগছেন ◈ ১৯০ বন্দীর বিনিময় করলো রাশিয়া-ইউক্রেন আরব আমিরাতের মধ্যস্থতায় ◈ সাগরে লঘুচাপ সৃষ্টির শঙ্কা, পরবর্তী ২৪ ঘণ্টা আবহাওয়ার পূর্বাভাসে যা জানাগেল ◈ নড়াইলে স্বেচ্ছাসেবক লীগ নেতা গ্রেফতার ◈ আ’লীগ নেতাদের কুমিল্লা সীমান্তে বৈঠকের গুঞ্জন ◈ নির্বাচন ব্যবস্থা সংস্কার : সংখ্যানুপাতিক ব্যবস্থা নিয়ে বিতর্ক ◈ নিজ বাসা থেকে কণ্ঠশিল্পী মনি কিশোরের মরদেহ উদ্ধার, পুলিশের ধারণা ৪-৫ দিন আগেই মৃত্যু হয়েছে ◈ লালন মেলায় চুরি হওয়া ১৬ মোবাইলসহ যুবক আটক ◈ বেতন গ্রেড না বাড়ালে টিকা নয়, আল্টিমেটাম স্বাস্থ্যকর্মীদের !

প্রকাশিত : ১০ জুলাই, ২০২৪, ০৮:০৯ রাত
আপডেট : ১১ অক্টোবর, ২০২৪, ০৩:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আনোয়ারা-ফৌজদারহাট পাইপলাইন ক্ষতিগ্রস্ত, ঢাকা-চট্টগ্রামে গ্যাস সংকট বৃদ্ধির শঙ্কা

মনজুর এ আজিজ: [২] জাতীয় গ্যাস গ্রিডের আনোয়ারা-ফৌজদারহাট ৪২ ইঞ্চি পাইপলাইন দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত হয়েছে। মেরামতকাজের কারণে মহেশখালী ভাসমান এলএনজি টার্মিনাল থেকে এলএনজি সরবরাহ কমে গেছে। ফলে তিতাস ও বাখরাবাদ এলাকায় গ্যাসের স্বল্প চাপ বিরাজ করবে বলে জানিয়েছে পেট্রোবাংলা। মঙ্গলবার দিবাগত রাত ১২টার দিকে মন্ত্রণালয়ের উপপ্রধান তথ্য কর্মকর্তা মীর মোহাম্মদ আসলাম উদ্দিন এসব তথ্য জানান। গ্রাহকদের সাময়িক অসুবিধার জন্য দুঃখ প্রকাশ করেছে পেট্রোবাংলা।

[৩] জানা যায়, গত ২৭ মে সাগরে ভাসতে থাকা ভাঙা একটি পন্টুনের আঘাতে ক্ষতিগ্রস্ত হয় সামিটের এলএনএনজি টার্মিনাল। এতে এই টার্মিনাল থেকে গ্যাস সরবরাহ পুরোপুরি বন্ধ হয়ে যায়। এটি মেরামতের জন্য সিঙ্গাপুরে পাঠানো হলেও ১৭ জুলাইয়ের আগে এটি ঠিক হওয়ার কোন সম্ভাবনা নেই।

[৪] পেট্রোবাংলা জানায়, দুটি এলএনজি টার্মিনালের মধ্যে সামিটের এলএনজি টার্মিনালটি বন্ধ থাকায় বর্তমানে এক্সিলারেটের টার্মিনাল দিয়ে সরবরাহ হচ্ছে মাত্র ৬০০ মিলিয়ন ঘনফুট গ্যাস। আর দেশের ভেতরের গ্যাসক্ষেত্র থেকে পাওয়া যাচ্ছে আরও ২০০০ মিলিয়ন ঘনফুট গ্যাস। কিন্তু এর বিপরীতে চাহিদা রয়েছে অন্তত ৩ হাজার ১০০ মিলিয়ন ঘনফুট। এতে প্রতিদিনই ৫০০ মিলিয়ন ঘনফুট গ্যাসের ঘাটতি থাকছে।

[৫] তারা জানায়, ঘাটতির কারণে চট্টগ্রামে গ্যাস সংকট চরম আকার নিয়েছে। বাসাবাড়িতে গ্যাস নেই। ঢাকায় সিএনজি স্টেশনসহ পুরান ঢাকা ও আশপাশের বাসাবাড়িতেও গ্যাস সংকট দেখা দিয়েছে। এই দুর্ঘটনায় গ্যাস সংকট আরও ঘনীভূত হওয়ার শঙ্কা দেখা দিলো।

[৬] এদিকে সম্প্রতি এক অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানিয়েছিলেন, চলমান গ্যাস সংকট ১৫ জুলাই নাগাদ কেটে যাবে। এর মধ্যে এই দুর্ঘটনা গ্যাস সরবরাহে আরও অনিশ্চিত পরিস্থিতি সৃষ্টি করবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। সম্পাদনা: এল আর বাদল 

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়