শিরোনাম
◈ এবার সেনাদের যুদ্ধের প্রস্তুতি নিতে বললেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ◈ বিদেশে অসুস্থ হয়ে পড়া নারী শ্রমিকরা বেশির ভাগই জরায়ুর সমস্যায় ভুগছেন ◈ ১৯০ বন্দীর বিনিময় করলো রাশিয়া-ইউক্রেন আরব আমিরাতের মধ্যস্থতায় ◈ সাগরে লঘুচাপ সৃষ্টির শঙ্কা, পরবর্তী ২৪ ঘণ্টা আবহাওয়ার পূর্বাভাসে যা জানাগেল ◈ নড়াইলে স্বেচ্ছাসেবক লীগ নেতা গ্রেফতার ◈ আ’লীগ নেতাদের কুমিল্লা সীমান্তে বৈঠকের গুঞ্জন ◈ নির্বাচন ব্যবস্থা সংস্কার : সংখ্যানুপাতিক ব্যবস্থা নিয়ে বিতর্ক ◈ নিজ বাসা থেকে কণ্ঠশিল্পী মনি কিশোরের মরদেহ উদ্ধার, পুলিশের ধারণা ৪-৫ দিন আগেই মৃত্যু হয়েছে ◈ লালন মেলায় চুরি হওয়া ১৬ মোবাইলসহ যুবক আটক ◈ বেতন গ্রেড না বাড়ালে টিকা নয়, আল্টিমেটাম স্বাস্থ্যকর্মীদের !

প্রকাশিত : ১০ জুলাই, ২০২৪, ০৮:০৮ রাত
আপডেট : ১৭ অক্টোবর, ২০২৪, ১২:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ব্যাংকের অনিয়ম ধরতে নিরীক্ষক নিয়োগ দেবে বাংলাদেশ ব্যাংক

মনজুর এ আজিজ: [২] ব্যাংকে আর্থিক অনিয়ম রোধে প্রয়োজনীয় বিধি-বিধান, নীতিমালা ও নির্দেশনা মেনে ব্যাংকিং কার্যক্রম হচ্ছে কি না তা দেখার জন্য বহিঃ নিরীক্ষক নিয়োগ দেবে বাংলাদেশ ব্যাংক। খেলাপি ঋণ, প্রভিশন সংরক্ষণ, সুদ মওকুফ, মুনাফার হিসাবায়ন, আমদানি রপ্তানির সঠিক হিসাবায়ন, প্রবাসী আয়ের প্রণোদনা বিতরণ থেকে শুরু করে যাবতীয় ব্যাংকিং সঠিকভাবে হচ্ছে কি না তা দেখবে এই নিরীক্ষক। 

[৩] এজন্য সংশ্লিষ্ট বছরের অষ্টম মাসে বহিঃ নিরীক্ষক নিয়োগ দেওয়া হবে। নিরীক্ষকের কর্মপদ্ধতিও বাতলে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। মঙ্গলবার ‘ব্যাংক-কোম্পানি বহিঃ নিরীক্ষণ বিধিমালা, ২০২৪’ শীর্ষক এ সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক। বহিঃ নিরীক্ষক দ্বারা প্রণীত অন্তবর্তীকালীন প্রতিবেদনে যে সব বিষয়ে উল্লেখ থাকবে তা নিম্নরূপ:

[৪] ঋণ শ্রেণিকরণ, ঋণের বিপরীতে রক্ষিতব্য সংস্থান ও মুনাফা হিসাবায়ন ইত্যাদি ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনাসহ সংশিষ্ট ও ব্যাংকের নীতিমালা সঠিকভাবে পরিপালিত হয়েছে কিনা। নিরীক্ষাধীন শাখাসমূহের অবলোপনকৃত, পুনঃ তফসিলকৃত বা পুনর্গঠিত ঋণ হিসাব, মওকুফকৃত সুদ সংক্রান্ত তথ্য সম্পর্কে পর্যালোচনা এবং বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা প্রতিপালন হয়েছে কিনা।

[৫] নিরীক্ষাধীন বছরের মোট অবলোপনকৃত ঋণের পরিমাণ, যা হতে আদায়ের পরিমাণ এবং আদায়ের জন্য ব্যাংক কর্তৃক গৃহীত পদক্ষেপ কার্যকর কি না। রপ্তানি প্রণোদনা/রপ্তানি ভর্তুকি/নগদ সহায়তার আবেদনপত্র নিরীক্ষণে কোনো অনিয়ম বা নিদের্শনা পরিপালনে ব্যত্যয় হয়েছে কিনা। 

[৬] দেশের প্রচলিত আইন ও বিধি-বিধান অনুযায়ী প্রযোজ্য রাজস্ব সংগ্রহ করে সরকারি কোষাগারে জমা দেওয়া হয়েছে কিনা। বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী নস্ট্রো হিসাব যথাযথভাবে সমন্বয় হয়েছে কি না। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ধারা ১৫গ অনুসারে ব্যাংকের অভ্যন্তরীণ নিরীক্ষা ও নিয়ন্ত্রণ ব্যবস্থা যথাযথভাবে কার্যকর হয়েছে কি না এবং তা ব্যাংক ব্যবস্থাপনা হতে স্বাধীন কি না।

[৭] বাংলাদেশ ব্যাংক কর্তৃক পরিচালিত বিশদ ও বিশেষ পরিদশর্নে প্রাপ্ত অনিয়মসমূহ নিষ্পত্তির জন্য যথাযথ পদক্ষেপ নেওয়া হয়েছে কি না। বিগত বছরের অভ্যন্তরীণ নিরীক্ষায় এবং বিধিবদ্ধ অন্যান্য নিরীক্ষায় প্রাপ্ত অনিয়মসমূহ সঠিকভাবে নিষ্পত্তি করা হয়েছে কি না। সম্পাদনা: এল আর বাদল

  • সর্বশেষ
  • জনপ্রিয়