শিরোনাম
◈ দ্বিতীয় বিয়ে করতে যাওয়ার পথে বরের ওপর সাবেক স্ত্রীর হামলা ◈ এবার শাহবাগে বিক্ষোভ করছে আউটসোর্সিং কর্মচারীরা : চাকরি জাতীয়করণের দাবি ◈ স্পিন বোলিং কোচ মুশতাক আহমেদ আবার ফিরেছেন বাংলাদেশ দলে ◈ দক্ষিণখানে পুলিশের পোশাক,নকল পিস্তলসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার ◈ ৪ স্ত্রী ও দুই গার্লফ্রেন্ডের টাকায় চলে সংসার, খুঁজছেন নতুন স্ত্রী ! ◈ রোনালদোর গোলে আল নাসরের নাটকীয় জয় ◈ ঝিনাইদহে পিকআপভ্যানের চাপায় নারী নিহত ◈ আড়াই মাস পর প্রকাশ্যে, মধ্যরাতে চট্টগ্রামে আওয়ামী লীগের মিছিল (ভিডিও) ◈ আমার কাছে বিশ্বকাপ খেলা মুখ্য নয়, ক্যারিয়ারের বাকি সময়টা উপভোগ করতে চাই: মেসি ◈ অভিনেত্রী তামান্না ভাটিয়াকে টানা ৮ ঘণ্টা জিজ্ঞাসাবাদ

প্রকাশিত : ০৪ জুলাই, ২০২৪, ০৭:৫৮ বিকাল
আপডেট : ০৮ অক্টোবর, ২০২৪, ০৬:০০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

হালনাগাদ তথ্য পরিবেশনে গুরুত্বারোপ করলেন অর্থমন্ত্রী

জাতীয় পেনশন কর্তৃপক্ষের প্রশাসনিক ওয়েবসাইট উদ্বোধন

সোহেল রহমান: [২.১] দেশের বিপুল সংখ্যক জনগোষ্ঠীর নিকট সর্বজনীন পেনশন স্কিমের বার্তা পৌঁছাতে প্রশাসনিক ওয়েবসাইট (www.npa.gov.bd) চালু করেছে জাতীয় পেনশন কর্তৃপক্ষ। 

[২.২] বৃহস্পতিবার অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ-এর সম্মেলন কক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এ ওয়েবসাইট উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান, জাতীয় পেনশন কর্তৃপক্ষ-এর নির্বাহী চেয়ারম্যান কবিরুল ইজদানী খান এবং অর্থ বিভাগের ও পেনশন কর্তৃপক্ষ-এর ঊর্ধ্বতন কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। 

[৩] ওয়েবসাইট উদ্বোধনকালে পেনশন কর্তৃপক্ষের উদ্যোগে তথ্যসমৃদ্ধ ওয়েবসাইট তৈরি করা হয়েছে দেখে সন্তোষ প্রকাশ করে অর্থমন্ত্রী বলেন, সর্বজনীন পেনশন স্কিম কার্যক্রম সম্পর্কে জনগণকে উদ্বুদ্ধকরণে এ ধরণের তথ্যসমৃদ্ধ ওয়েবসাইটের প্রয়োজন রয়েছে। একইসঙ্গে ওয়েবসাইটে হালনাগাদ তথ্য পরিবেশনের ওপর তিনি গুরুত্বারোপ করেন।

[৪] অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান দেশব্যাপী সর্বজনীন পেনশন স্কিমের কার্যক্রমে আরো বেশি জনগণকে সম্পৃক্ত করার আহ্বান জানিয়ে বলেন, জাতীয় পেনশন কর্তৃপক্ষ ডিজিটাল মাধ্যম ও ওয়েবসাইটে প্রয়োজনীয় তথ্য প্রদান করার পাশাপাশি জনগণকে সম্পৃক্ত করতে নতুন নতুন উদ্যোগ গ্রহণ করবে। 

[৫] জাতীয় পেনশন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান কবিরুল ইজদানী খান বলেন, সরকার যে দিক-নির্দেশনা দিয়েছেন সেগুলো প্রতিপালনে অনুযায়ী জাতীয় পেনশন কর্তৃপক্ষ সচেষ্ট থাকবে।  

[৬] অনুষ্ঠানে জাতীয় পেনশন কর্তৃপক্ষ জানায়, সর্বজনীন পেনশন স্কিমে নিবন্ধন কার্যক্রম সম্পূর্ণ IT আইটি প্ল্যাটফর্মে তৈরী। এখানে নিবন্ধন থেকে শুরু করে চাঁদা দেয়াসহ সম্পূর্ণ ব্যবস্থা সংস্থার ওয়েবসাইটে (www.upension.gov.bd) প্রবেশ করে সম্পন্ন করতে হয়। গত বছর ১৭ আগস্ট সর্বজনীন পেনশন স্কিমের উদ্বোধনের পর থেকে এই ওয়েব প্ল্যাটফর্মেই রেজিস্ট্রেশন কার্যক্রম সম্পন্ন হচ্ছে, যা এখনও চলমান আছে। 

[৭] জাতীয় পেনশন কর্তৃপক্ষ জানায়, অর্থ বিভাগের অধীনন্থ নতুন দপ্তর হিসাবে জাতীয় পেনশন কর্তৃপক্ষ-এর জনবল, দৈনন্দিন কার্যক্রম, ট্রেন্ডার নোটিশ, বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ), কর্মকর্তাদের কর্মবণ্টন প্রভৃতির আলোকে একটি ওয়েবসাইট নির্মাণ করার প্রয়োজন ছিল। সে লক্ষ্যে জাতীয় পেনশন কর্তৃপক্ষ প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই-এর সঙ্গে যোগাযোগ করে সরকারি প্রতিষ্ঠানের জন্য যে স্ট্যান্ডার্ড ফরম্যাট রয়েছে তার আঙ্গিকে জাতীয় পেনশন কর্তৃপক্ষ-এর ওয়েবসাইট (www.npa.gov.bd) তৈরী করা হয়। এ ওয়েবসাইটটি বাংলা ও ইংরেজি উভয় ভাষায় তৈরি করা হয়েছে। এ ওয়েবসাইটের মাধ্যমে দেশে বিদেশে বসবাসকারী যে কেউ সর্বজনীন পেনশন স্কিম সম্পর্কে ধারণা লাভ করতে পারবেন। এ ওয়েবসাইট থেকে সরাসরি নিবন্ধনের জন্য www.upension.gov.bd-তে লগইন করতে হবে। এ উদ্যোগটি বিপুল সংখ্যক জনগোষ্ঠীর নিকট সর্বজনীন পেনশন স্কিমের বার্তা পৌঁছাতে সক্ষম হবে। সম্পাদনা: কামরুজ্জামান

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়