শিরোনাম
◈ টাঙ্গাইলের ছানোয়ার বছরে কফি উৎপাদন করেন ১ টন, রয়েছে অন্যান্য সবজিও ◈ পেনাল্টি ছাড়া রোনালদো থেকে মেসির গোল বেশি ◈ ইমার্জিং এশিয়া কাপে আফগানিস্তানের কাছে হেরে গোলো বাংলাদেশ ◈ দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে নারী বিশ্বকাপে নিউজিল্যান্ড প্রথমবার চ্যাম্পিয়ন  ◈ পিসিবির নতুন প্রস্তাব, ভারত নিজ দেশ থেকে আসা-যাওয়া করে চ্যাম্পিয়নস ট্রফি  খেলতে পারবে ◈ শেখ হাসিনা দেশ ছাড়ার আগে যা বলতে চেয়েছিলেন ◈ বাংলাদেশ থেকে রফতানি কমেছে, ভারত থেকে আমদানি কমেনি ◈ রাজু ভাস্কর্যে নারী প্রতিকৃতির মাথায় ‘হিজাব’, সংশ্লিষ্টদের খুঁজে বের করতে তদন্ত কমিটি গঠন ◈ শেখ হাসিনাকে ফেরাতে এখনও পররাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন আসেনি ◈ মধ্যরাতে উত্তাল ঢাকা কলেজ, বিক্ষোভ মিছিল কর্মসূচি করেছেন সাধারণ শিক্ষার্থীরা (ভিডিও)

প্রকাশিত : ১৪ জুলাই, ২০২৪, ০৬:৪৯ বিকাল
আপডেট : ১৪ অক্টোবর, ২০২৪, ০৪:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিয়ের গোসলটাও পেলাম না, শেষ গোসলটাও পাবো না!

ইসমাইল হোসেন, শেরপুর: [২] ভুয়া সেনা সদস্য সেজে প্রতারণার ফাঁদে ফেলে কলেজ ছাত্রী জান্নাতুল ফেরদৌসী সুমাইয়ার সাথে প্রথমে প্রেম ও পরে কৌশলে গোপনে বিয়ে করে শিপন নামে এক রাজমিস্ত্রী শ্রমিক। এরপর সুমাইয়াকে দিয়ে বিভিন্ন এনজিও থেকে দফায় দফায় ২ লাখ ৮০ হাজার টাকা ঋণ নিয়ে সবশেষে যৌতুকের জন্য চাপ দেয়া হয়। করা হয় শারিরিক ও মানসিক নির্যাতন। অবশেষে পিতার বাড়ি এসে ৭ পাতার চিরকুট লিখে আত্মহননের মধ্যদিয়ে এসব থেকে নিজের জীবনের ইতি টানে ভাগ্যহত সুমাইয়া।

[৩] শনিবার (১৩ জুলাই) দিবাগত রাত দশটার দিকে শেরপুরের নালিতাবাড়ী উপজেলার রামচন্দ্রকুড়া ইউনিয়নের বিশগিরিপাড়া গ্রামে পিত্রালয়ে কলেজ ছাত্রী সুমাইয়ার আত্মহত্যার এ ঘটনা ঘটে। নির্মম এ ঘটনায় বাকরুদ্ধ স্বজনসহ এলাকাবাসী।

[৪] ঘটনা সূত্রে জানা গেছে, বিশগিরিপাড়া গ্রামের সাবেক নারী ইউপি সদস্য মাহমুদা বেগমের কনিষ্ঠ কন্যা জান্নাতুল ফেরদৌসী সুমাইয়া বরুয়াজানি শহীদ মুক্তিযোদ্ধা কলেজের দ্বাদশ শ্রেণিতে পড়াশোনা করতো। এসময় এক সেনা সদস্যের সাথে তার বিয়ে কথাবার্তা হয়। তবে ওই সেনা সদস্যের পরিবারের পক্ষ থেকে মেয়ের জন্য জমি লিখে চাইলে বিয়ে ভেঙে যায়। তখন থেকেই সুমাইয়ার জেদ চাপে কোন এক সেনা সদস্যের সাথে সে ঘর বাঁধবে।

[৫] গেল বছর ফেসবুকে পরিচয় হয় শেরপুর সদর উপজেলার সাপমারী গ্রামের হযরত আলীর ছেলে রাজমিস্ত্রী শ্রমিক শিপনের সাথে। শিপন তার ফেসবুক প্রোফাইলে সেনা বাহিনীতে চাকুরীরত বড় ভাইয়ের পোষাক নিজে পড়ে ছবি আপলোড করে এবং ফেসবুকে পরিচয় পর্বে নিজেকে সেনা সদস্য হিসেবে দাবী করে। এভাবেই উভয়ের মাঝে প্রেমের সম্পর্কে গড়ায়। একপর্যায়ে শেরপুরে দেখা করতে গেলে নানা কৌশলে সুমাইয়াকে বশ করে গোপনে দেড় লাখ টাকা দেনমোহরে বিয়ে করে ফেলে। কয়েকদিন পর বিষয়টি প্রকাশ পেলে সুমাইয়ার পরিবারের চাপের মুখে ওই দেন মোহর চার লাখে ধার্য করে পুনরায় রেজিস্ট্রির সিদ্ধান্ত হয়। কিন্তু কয়েকদিন পর অতি চতুর শিপন পুনরায় দেড় লাখে দেনমোহর ধরে রেজিস্ট্রি করে।

[৬] কিছুদিন পর সুমাইয়াকে দিয়ে শিপনের বড় ভাই সেনা সদস্য ব্র্যাক থেকে দুই লাখ টাকা ঋণ উত্তোলন করে। একইভাবে সুমাইকে ব্যবহার করে আরও দুই দফায় দুটি এনজিও থেকে ঋণ হিসেবে ৫০ হাজার তুলে শিপনের মেঝো ভাই এবং ৩০ হাজার টাকা তুলে শিপন নিজে নেয়। সবশেষ শিপনের চাকুরী নেওয়ার কথা বলে সুমাইয়ার পরিবারের কাছে ৮ লাখ টাকা দাবী করে। 

[৭] এ নিয়ে ঝগড়া বাধলে শিপনের পিতা ও বোন সুমাইয়াকে মরধর করে। একপর্যায়ে গেল ঈদুল ফিতরের আগে সুমাইয়াকে তার পরিবারের লোকজন বাড়ি নিয়ে আসে। এরপর শিপন শ্বশুড়ালয়ে মাঝেমধ্যে বেড়াতে আসতো। সবশেষ গত কয়েক দিন আগে শিপন শ্বশুড়ালয় থেকে ঘুরে যায়। এসময় স্ত্রীর সাথে ঝগড়াও হয় তার। ফলে নিজের উপর নিয়ন্ত্রণ হারায় সুমাইয়া। শনিবার রাত দশটার দিকে পিত্রালয়ে নিজ শোবার ঘরে ৭ পাতার চিরকুট লিখে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে সে।

[৮] চিরকুটে সব ঘটনা তুলে ধরে একপর্যায়ে সুমাইয়া লিখে "তবে আফসোস কি জানো? বিয়ের গোসলটাও পেলাম না। শেষ গোসলটাও পাবো না, জানাযাও পাবো না। ঠিকানা হবে জাহান্নাম।" সুমাইয়া আরও লিখে "অনেক ইচ্ছে ছিল বউ সাজব, আমাদের সন্তান হবে, আমাকে মা ডাকবে। আর হলো না। দেখো, তুমি সব পাবে, শুধু আমি থাকব না। একটা অনুরোধ, আমার সাথে যেমন মিথ্যা বলেছ আর কারও সাথে বলো না।"

[৯] থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মনিরুল আলম ভুইয়া জানান, মরদেহ উদ্ধার করে ময়না তদন্তের জন্য শেরপুর মর্গে পাঠনো হয়েছে। পরিবারের পক্ষ থেকে অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। সম্পাদনা: এ আর শাকিল

প্রতিনিধি/এআরএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়