শিরোনাম
◈ শেখ হাসিনাকে ফেরাতে এখনও পররাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন আসেনি ◈ মধ্যরাতে উত্তাল ঢাকা কলেজ, বিক্ষোভ মিছিল কর্মসূচি করেছেন সাধারণ শিক্ষার্থীরা (ভিডিও) ◈ সাবেক প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান গ্রেফতার ◈ হরিণ শিকারের কারণেই বিষ্ণোই হয়ে উঠেছেন সালমান খানের প্রধান শত্রু ◈ বিএনপির নীতিনির্ধারকরা আওয়ামী লীগ নিষিদ্ধ প্রশ্নে দ্বিধাবিভক্ত (ভিডিও) ◈ বেনাপোলে জোড়া খুনে ৪ ভাইসহ পাঁচজনের যাবজ্জীবন ◈ শেখ হাসিনা আর রাজনীতি করার জন্য দেশে ফিরতে পারবে না: উপদেষ্টা নাহিদ ইসলাম ◈ ‘ষড়যন্ত্র এখনও শেষ হয় নাই, ভোটের কোনো নিশানা কিন্তু দেখি না’ (ভিডিও) ◈ ঘূর্ণিঝড় ‘ডানা’ সম্ভাব্য যেসব উপকূলে আঘাত হানতে পারে ◈ বিক্ষোভের মুখে পদত্যাগের ঘোষণা ঢাকা শিক্ষা বোর্ড চেয়ারম্যানের (ভিডিও)

প্রকাশিত : ২০ অক্টোবর, ২০২৪, ০৫:০২ বিকাল
আপডেট : ২১ অক্টোবর, ২০২৪, ০২:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মেঘনায় নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকার, ৭ জেলের কারাদণ্ড

জহিরুল ইসলাম শিবলু, লক্ষ্মীপুর প্রতিনিধি : নিষেধাজ্ঞা অমান্য করে লক্ষ্মীপুরের রায়পুরের মেঘনা নদীতে মাছ শিকারের দায়ে ৯ জেলেকে আটক করা হয়েছে। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৬ জনকে ১৫ দিনের ও একজনকে ৭ দিনের কারাদণ্ড দেয়া হয়। ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শাহেদ আরমান এ আদেশ দেন।

শনিবার (১৯ অক্টোবর) দিবাগত মধ্য রাতে উপজেলার উত্তর চরবংশী ইউনিয়নের চান্দার খাল মাছঘাটে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করা হয়। দণ্ডপ্রাপ্ত জেলেরা হলেন: হারুন বেপারী (২৭), মো. আমির হোসেন (২৬), খোরশেদ আলম (১৯), সোহাগ (২১), বোরহান (৩২), আনোয়ার চকিদার (৩০) সহ ৬ জনকে ১৫ দিন করে এবং জসিম (২৩) কে ৭ দিন করে কারাদণ্ড দেয়া হয়েছে। তারা সবাই উত্তর চরবংশী ইউপির পুরানভেরী বাঁধ এলাকার বাসিন্দা।

অভিযান পরিচালনাকালে তাদের কাছ থেকে এক লাখ মিটার কারেন্ট জাল ও ৭টি নৌকা জব্দ করা হয়। এ সময় সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা এমদাদুল হক, কোস্টগার্ড, সেনাবাহিনী ও ফাঁড়ি পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

রায়পুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শাহেদ আরমান অভিযানের বিষয়টি নিশ্চিত করে বলেন, চান্দার খালের মুখ থেকে মা ইলিশ নিধনকারী ৯ জন জেলেকে আটক করা হয়। এর মধ্যে ৬ জেলেকে ১৫ দিনের, ১ জেলেকে ৭ দিনের জেল দেয়া হয়। অন্য ২ জন নাবালক হওয়ায়, তাদের কাছ থেকে মুচলেকা নিয়ে তাদের অভিভাবকের জিম্মায় দেয়া হয়েছে।


মা ইলিশ রক্ষায় মৎস্য বিভাগসহ প্রশাসনের যৌথ অভিযান অব্যাহত রয়েছে। সরকারি নির্দেশনা বাস্তবায়নে সবাই যৌথভাবে কাজ করছে।মা ইলিশ রক্ষায় ১৩ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত ২২ দিন লক্ষ্মীপুরের মেঘনা নদীতে নিষেধাজ্ঞা রয়েছে। নিষেধাজ্ঞা অমান্যকারী ব্যক্তির সর্বোচ্চ দুই বছরের জেল বা ৫ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়