শিরোনাম
◈ সংলাপে বসছেন প্রধান উপদেষ্টা, যে সব বিষয় নিয়ে হতে পারে আলোচনা  ◈ ঢাকা-১৫ আসনের সাবেক সংসদ সদস্য কামাল আহমেদ মজুমদার গ্রেফতার ◈ ঘূর্ণিঝড় ‌‘ডানা’ নিয়ে সর্বশেষ যা জানা গেলো ◈ রাষ্ট্রদ্রোহ মামলায় পল্লী বিদ্যুতের ৬ কর্মকর্তা রিমান্ডে ◈ নির্বাচন নিয়ে আসিফ নজরুলের বক্তব্য সরকারের বক্তব্য নয়: ধর্ম উপদেষ্টা ◈ হাওরে সাঁতার কাটতে গিয়ে নিখোঁজ ব্যাংক কর্মকর্তার লাশ উদ্ধার ◈ ২০২৬ সালের মধ্যেই দেশের প্রথম পাতাল রেল চালু করতে চায় কর্তৃপক্ষ (ভিডিও) ◈ জাতীয় মসজিদের নতুন খতিবকে নিয়ে শায়খ আহমাদুল্লাহর মন্তব্য ভাইরাল ◈ শেখ হাসিনাকে কোন প্রক্রিয়ায় ফেরত আনা হবে, জানালেন আইন উপদেষ্টা আসিফ নজরুল (ভিডিও) ◈ এতো দাম দেখে অবচেতনমনেই বলে ফেলি আগেই ভালো ছিলাম : হাসনাত আব্দুল্লাহ (ভিডিও)

প্রকাশিত : ১৮ অক্টোবর, ২০২৪, ১২:১৩ দুপুর
আপডেট : ১৮ অক্টোবর, ২০২৪, ০৯:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ফরিদপুরে আওয়ামী লীগ নেতার বাড়িতে হামলা-ভাঙচুর, অগ্নিসংযোগ

সনত চক্র বর্ত্তী,  (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীর পরমেশ্বরদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা মান্নান মাতুব্বর, তার তিন ছেলে ও ভাই সিদ্দিক মাতুব্বরের বাড়িতে হামলা চালিয়ে ভাঙচুর, লুটপাট ও অগ্নিসংযোগ করেছে পাশের সালথা উপজেলার যদুনন্দী ইউনিয়নের বড় খারদিয়া গ্রামের বাসিন্দারা।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) সকালে উপজেলার পরমেশ্বরদী ইউনিয়নের ময়েনদিয়া গ্রামে দফায় দফায় এ ঘটনা ঘটে। সংবাদ পেয়ে ঘটনাস্থলে গিয়ে পুলিশ, সেনাবাহিনীর সদস্যরা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এছাড়া ফায়ার সার্ভিসের কর্মীরা বসতবাড়ির আগুন নিয়ন্ত্রণে করে। 

পুলিশ সূত্রে জানা যায়, ফরিদপুরের সালথা উপজেলার যদুনন্দী ইউনিয়নের বারখাদিয়া গ্রামের বাসিন্দা ও মানবতা বিরোধী মামলার ফাঁসির দন্ডপ্রাপ্ত পলাতক আসামী মাওলানা আবুল কালাম আজাদ এর বিরুদ্ধে ওই মামলার সাক্ষী ছিলেন বোয়ালমারী উপজেলার পরমেশ্বর্দী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের শিক্ষা বিষয়ক সম্পাদক আব্দুল মান্নান মাতুব্বর। তার সাক্ষ্যের ভিত্তিতে আবুল কালাম আজাদের ফাঁসির রায় হয় বলে অভিযোগ এলাকাবাসীর।  (যদিও রায়ের পর পরই আবুল কালাম আজাদ বর্তমানে পলাতক রয়েছেন)।


হামলার সময় মান্নান মাতুব্বর এবং পরিবারের অন্যান্য সদস্যরা পালিয়ে নিজেদের আত্মরক্ষা করেন। পরিস্থিতি স্বাভাবিক রাখতে ঘটনাস্থল এলাকায় সেনাবাহিনী, পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরা রয়েছেন। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক সুত্র জানায়, পূর্বের সেই সুত্র ধরে সকাল নয়টার দিকে বিক্ষুব্ধ এলাকাবাসী উপজেলার পরমেশ্বরদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা মান্নান মাতুব্বরের বাড়িতে অতর্কিত হামলা চালায়। 

এ সময় বসতবাড়ীতে থাকা মান্নান মাতুব্বরের বড় ছেলে হারেজ মাতুব্বর, মেজ ছেলে মজনু মাতুব্বর, ছোট ছেলে মাসুদ মাতুব্বরের বসতবাড়ীতে লুটপাট, ভাংচুর ও অগ্নি সংযোগ চালায়। পরে সেখান থেকে ফিরে এসে সালথা উপজেলার যদুনন্দী ইউনিয়নের খারদিয়া গ্রামের মান্নান মাতুব্বরের সমর্থক হাসেম মোল্যা, কালাম মোল্ল্যা, জালাল মোল্যা ও হবি মোল্ল্যার বাড়িতে অগ্নিসংযোগ ও লুটপাট চালায় তারা। এ সময় বেশ কয়েকজন আহত হন। তবে প্রাথমিকভাবে আহতদের নাম পরিচয় জানা সম্ভব হয়নি। আহতদের উদ্ধার করে ফরিদপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজে পাঠানো হয়েছে।

ইউপি চেয়ারম্যান ও আ’লীগ নেতা মান্নান মাতুব্বর এবং তার পরিবারের অন্যান্য সদস্যরা পালিয়ে আত্মরক্ষা করায় তাদের বক্তব্য নেয়া সম্ভব হয়নি। এ ব্যাপারে বোয়ালমারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ গোলাম রসুল বলেন, আমি একটু ছুটিতে আছি। থানার সেকেন্ড অফিসারের সাথে যোগাযোগ করেন।

সিনিয়র সহকারী পুলিশ সুপার (নগরকান্দা-সালথা সার্কেল) মো. আসাদুজ্জামান সাংবাদিকদের বলেন, মান্নান মাতুব্বর আবুল কালাম আজাদের মামলার সাক্ষী ছিলেন বলে জেনেছি। তবে এ হামলার পিছনে ওই ঘটনা কাজ করেছে বলে আমার মনে হয়নি। ময়েনদিয়া বাজার এ এলাকার একটি বড় বাজার। এ বাজারের নিয়ন্ত্রণ করতেন ইউপি চেয়ারম্যান মান্নান মাতুব্বর ও তার লোকজন। এ নিয়ন্ত্রণ নিয়ে এ ঘটনা ঘটতে পারে।


এ বিষয়ে বোয়ালমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তানভীর হাসান চৌধুরী বলেন, খবর পেয়ে সেনাবাহিনী, পুলিশ এবং আগুন নিয়ন্ত্রনের জন্য ফায়ার সার্ভিস কে জানানো হয়। সেনাবাহিনীর ৩ টি টিম ও থানা থেকে পর্যাপ্ত ফোর্স গিয়ে পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনে। এখন পর্যন্ত সংঘর্ষকারী কাউকে পাওয়া যায়নি। বর্তমানে সেখানে পুলিশ মোতায়ন রয়েছে, এখন সেখানকার পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। কোন হতাহতের ঘটনা জানা সম্ভব হয়নি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়