শিরোনাম
◈ আওয়ামী লীগ সমর্থকদের প্রেসক্লাবের সামনে মারধর ◈ পলাতক পুলিশ সদস্যরা এখন ‘সন্ত্রাসী’ বিবেচিত হবে, দেখামাত্রই গ্রেফতার ◈ দুই মাসে দেড় বিলিয়ন ডলার দেনা পরিশোধ করেছে বাংলাদেশ ব্যাংক (ভিডিও) ◈ প্রয়োজনে সিস্টেম ভেঙে নতুন লোক বসাবো : উপদেষ্টা আসিফ মাহমুদ (ভিডিও) ◈ রাজনৈতিক দলের সঙ্গে প্রধান উপদেষ্টার সংলাপ: এবারও ডাক পায়নি জাপা ◈ নেতানিয়াহুর বাসভবনে ড্রোন হামলা, বেঁচে গেলেন অল্পের জন্য ◈ সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল ◈ ঢাকার দুই সিটি করপোরেশন : সাড়ে চারশ কোটি টাকার ময়লা-বাণিজ্য হাত বদল ◈ এবার ভয়ংকর সেই আয়নাঘর নিয়ে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন ◈ নির্বাচনের সময় নিয়ে বক্তব্যের ব্যাখ্যা দিলেন আসিফ নজরুল

প্রকাশিত : ১৬ অক্টোবর, ২০২৪, ১২:২৪ রাত
আপডেট : ১৯ অক্টোবর, ২০২৪, ০৮:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সালথায় যুবককে কুপিয়ে হত্যাকে কেন্দ্র করে বাড়িঘর-দোকান ভাঙচুর লুটপাট!

হারুন-অর-রশীদ, ফরিদপুর প্রতিনিধি : ফরিদপুরের সালথায় মেলার মধ্যে সাথে থাকা এক তরুণীকে উত্ত্যক্তের প্রতিবাদ করায় কাসেম ব্যাপারী (২৮) নামে এক যুবককে কুপিয়ে হত্যা করে কয়েকজন বখাটে তরুণ।

উপজেলার গট্টি ইউনিয়নের জয়ঝাপ গ্রামের ইমামবাড়ি মেলায় এ ঘটনা ঘটে। নিহত কাশেম একই ইউনিয়নের মধ্যবালিয়া গট্টি গ্রামের গেদা ব্যাপারীর ছেলে। এদিকে হত্যার ঘটনাকে পুঁজি করে উপজেলা বিএনপির এক নেতার নেতৃত্বে প্রতিপক্ষের একটি দোকান ও কয়েকটি বাড়িতে হামলা চালিয়ে ভাঙচুর ও মালামাল লুট করা হয়েছে। আরো বাড়িঘরে হামলার আশঙ্কা করছে স্থানীয়রা।

নিহত কাসেমের পরিবার ও প্রত্যক্ষদর্শী জানান, মঙ্গলবার (১৪ অক্টোবর) বিকেলে কাশেম ব্যাপারী ও মিলন জয়ঝাপের ইমাম বাড়ি মেলা ও নৌকা বাইচ দেখতে যান। তাদের সাথে এক তরুণীও ছিল। মেলার ভেতরে কেনাকাটার সময় কাসেম ও মিলনের সাথে এক তরুণীকে উত্ত্যক্ত করতে থাকেন স্থানীয় জয়ঝাপ গ্রামের মুসা মোল্যার মাদকাসক্ত ছেলে বাহাদুর মোল্যা নামের এক বখাটে তরুণ। 

এ সময় কাসেম ও মিলন প্রতিবাদ করলে বাহাদুর ক্ষিপ্ত হয়ে তার ছোট দুই ভাইকে ডেকে আনে। পরে বাহাদুর (২৩) ও তার ভাই তৈয়াব (২০) এবং সোহেলসহ (১৮) কয়েকজন তরুণ চাইনিজ কুঁড়াল দিয়ে কাসেম ও মিলনকে কুপিয়ে জখম করে। স্থানীয়রা আহত দুই জনকে উদ্ধার করে ফরিদপুরের মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে সেখানকার কর্তব্যরত চিকিৎসকরা কাসেমকে মৃত ঘোষণা করেন। অপর আহত মিলনের অবস্থাও আশঙ্কাজনক। তিনি ওই হাসপাতালে ভর্তি রয়েছেন। 

এ ঘটনার পর মঙ্গলবার (১৪ অক্টোবর) দিবাগত রাত ১০টার দিকে হত্যার ঘটনাকে পুঁজি করে উপজেলা বিএনপির যগ্ম-সম্পাদক খায়রুল বাসার আজাদ ও তার ভায়রা জাহিদ মাতুব্বরের লোকজন প্রতিপক্ষের বালিয়া বাজারে থাকা জয়ঝাপ গ্রামের মোশারফ তালুকদারের সারের দোকান লুট করে নিয়ে যায় বলে  অভিযোগ উঠেছে। ওই দোকান থেকে অর্ধকোটি টাকা মালামালও নিয়ে যাওয়া হয়। এ ছাড়া পাটপাশা গট্টি এলাকার হারেজ মাতুব্বর, মোফাজ্জেল, ইকরাম, ওমর মাতুব্বরের বাড়িতে হামলা চালিয়ে ব্যাপক ভাঙচুর ও লুট করে নিয়ে যায় মালামাল। ওই এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে। তবে নিহতের লাশ দাফনের পর প্রতিপক্ষের বসতবাড়িতে আরো ব্যাপক হামলা করার প্রস্তুতি নিয়ে রেখেছেন ওই বিএনপি নেতা ও তার লোকজন। 

অভিযোগের ব্যাপারে উপজেলা বিএনপির যগ্ম-সম্পাদক খায়রুল বাসার আজাদ বলেন, হত্যাকান্ডের পর হালকা কিছু লুটপাটের ঘটনা ঘটেছে শুনেছি। কিন্তু, লুটপাটের ঢালাও অভিযোগের বিষয়টি মিথ্যা ও ভিত্তিহীন। তবে, আমি লুটপাটের বিপক্ষে। আমি নিজে থেকে পুলিশের সহযোগিতা নিয়ে লুটপাট যাতে না হয় তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছি। এলাকায় শান্তি শৃঙ্খলা বজায় রাখতে সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি। নেতাকর্মীদের লুটপাট করতে নিষেধ করা হয়েছে। 

এব্যাপারে সালথা উপজেলা বিএনপির সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, এঘটনাকে কেন্দ্র করে যাতে কোনো প্রকার লুটপাট না হয় নেতাকর্মীদের সে নির্দেশনা দেওয়া হয়েছে। থানার ওসিকেও বলা হয়েছে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নিতে। 

এ ব্যাপারে ফরিদপুর জেলা বিএনপির সদস্য সচিব একে কিবরিয়া স্বপন বলেন, হামলা, বাড়িঘর ভাংচুর আর লুটপাটের সাথে যেই জড়িত থাকুক তদন্ত সাপেক্ষে তাকে আইনের আওতায় আনতে পুলিশকে অনুরোধ করছি। দলের নাম ভাঙিয়ে কেউ অপরাধ করলে কাউকে ছাড় দেওয়া হবেনা। এছাড়া এ সংক্রান্ত কেউ কোনো লিখিত অভিযোগ দিলে সাংগঠনিকভাবে ব্যবস্থা নেওয়া হবে। 

ফরিদপুরের সিনিয়র সহকারী পুলিশ সুপার (নগরকান্দা-সার্কেল) মো. আসাদুজ্জামান শাকিল বলেন, ওই যুবক নিহত হওয়ার পর থেকে বালিয়া এলাকায় পুলিশ ও সেনাবাহিনী মোতায়েন রয়েছে। এলাকার পরিবেশ শান্ত রাখতে পুলিশ ও সেনাবাহিনী তৎপর রয়েছে। উল্লেখ্য, প্রতিবছর শারদীয় দুর্গাপূজার পরদিন জয়ঝাপ গ্রামের ইমামবাড়ি মেলা বসে ও নৌকা বাইচ অনুষ্ঠিত হয়। শতবছর ধরে এখানে মেলার আয়োজন করা হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়