শিরোনাম
◈ আওয়ামী লীগ সমর্থকদের প্রেসক্লাবের সামনে মারধর ◈ পলাতক পুলিশ সদস্যরা এখন ‘সন্ত্রাসী’ বিবেচিত হবে, দেখামাত্রই গ্রেফতার : স্বরাষ্ট্র উপদেষ্টা ◈ দুই মাসে দেড় বিলিয়ন ডলার দেনা পরিশোধ করেছে বাংলাদেশ ব্যাংক (ভিডিও) ◈ প্রয়োজনে সিস্টেম ভেঙে নতুন লোক বসাবো : উপদেষ্টা আসিফ মাহমুদ (ভিডিও) ◈ রাজনৈতিক দলের সঙ্গে প্রধান উপদেষ্টার সংলাপ: এবারও ডাক পায়নি জাপা ◈ নেতানিয়াহুর বাসভবনে ড্রোন হামলা, বেঁচে গেলেন অল্পের জন্য ◈ সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল ◈ ঢাকার দুই সিটি করপোরেশন : সাড়ে চারশ কোটি টাকার ময়লা-বাণিজ্য হাত বদল ◈ এবার ভয়ংকর সেই আয়নাঘর নিয়ে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন ◈ নির্বাচনের সময় নিয়ে বক্তব্যের ব্যাখ্যা দিলেন আসিফ নজরুল

প্রকাশিত : ১৫ অক্টোবর, ২০২৪, ১১:৪৬ রাত
আপডেট : ১৮ অক্টোবর, ২০২৪, ০৯:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বেনাপোল বন্দর দিয়ে দুই দিনে ভারত থেকে এলো ৫৭ ট্রাক মরিচ

আইরিন হক, বেনাপোল(যশোর) প্রতিনিধি: দেশে কাঁচা মরিচের বাজার উধ্বগতির কারনে সরবরাহ বাড়াতে ভারত থেকে  আবারো কাচা মরিচ আমদানি বাড়তে শুরু করেছে। ১৪ ও ১৫ অক্টোবর দুই দিনেই ৫৭ ট্রাকে ভারত থেকে  ঢুকুছে ৬৭৭  মেট্রিক টন কাঁচা মরিচ। এর মধ্যে ১৪ অক্টোবর ২৯ ট্রাকে ঢুকেছে ৩৫৪ টন ও ১৫ অক্টোর  ২৮ ট্রাকে ঢুকেছে ৩২৩ টন। বেনাপোল বন্দর থেকে খালাস হয়ে এগুলো ঢাকার কারওয়ান বাজারসহ দেশের বিভিন্ন অঞ্চলে যাচ্ছে। এদিকে আমদানি বাড়লেও এখনও বাজারে মরিচের কেজি ৪০০ টাকার কাছাকাছি। এতে সিন্ডিকেট ভাঙতে বাজার নজরদারি বাড়ানোর আহ্বান জানিয়েছেন সাধারন ক্রেতারা।

বন্দর থেকে পণ্য ছাড়করনকারী সিঅ্যান্ডএফ ব্যবসায়ীরা  জানান, প্রতি টনের আমদানি মূল্য ৬০ হাজার টাকা। আমদানি শুল্ক প্রায় ৩৬ হাজার টাকা হিসাবে প্রতি কেজির আমদানি মূল্য ৬০ টাকা এবং শুল্ক ৩৬ টাকা। অনান্য খরচ মিলিয়ে কেজি কেজি ১২০ টাকার বেশি পড়ার কথা নয়। তবে আমদানিকারকেরা বলেছেন ভারতেও দাম বৃদ্ধির কারনে দ্বিগুন দামে কিনতে হয়েছে।

জানা যায়, প্রাকৃতিক দুর্যোগ বিশেষ করে বর্ষা মৌসুমে নিচু জমি ডুবে যাওয়ায় কাঁচা মরিচের সঙ্কট দেখা দেয়। আর এ সময় কিছু মুনাফালোভী ব্যবসায়ী সিন্ডিকেট করে বাজারে মরিচের দাম বাড়িয়ে দেয়। এতে করে এক সপ্তাহের ব্যবধানে কাঁচা মরিচের দাম প্রতি কেজি ২০০ টাকা থেকে ৩৫০ টাকায় দাড়িয়েছে। এতে সাধারণ ও নিম্ন আয়ের মানুষ পড়ে বেশি বিপাকে। কাঁচা মরিচের লাগামহীন এ বাজার নিয়ন্ত্রণে অবশেষে আমদানি প্রক্রিয়া সহজ করে সরকার। তবে গেল বছরে সিন্ডিকেটের কারনে কাচা মরিচের বাজার বেড়ে কেজি ১০০ টাকা থেকে  হাজার টাকা পর্যন্ত দাড়িয়েছিল।

মফিজুর রহমান  নামে এক ক্রেতা  জানান, আমদানি মুল্যের অনেক বেশি দামে তাদেরকে মরিচ কিনতে হচ্ছে।  আমদানি করা কাঁচা মরিচ যাতে সিন্ডিকেটের হাতে না যায়, সেটি নিশ্চিত করতে হবে প্রশাসনকে। 

কাঁচা মরিচ আমদানিকারকের প্রতিনিধি উজ্বল বিশ্বাস জানান, বন্দর থেকে খালাসের পরপরই দেশের অভ্যন্তরে দ্রুত মরিচ সরবরাহ শুরু হয়েছে। আমদানি করা এ মরিচ রাজধানীর কারওয়ান বাজারসহ বিভিন্ন স্থানে পাঠানো হয়েছে। আশা করছি আমদানি এভাবে বাড়তে থাকলে বাজারে দাম কুমবে।
 
বেনাপোল উদ্ভিদ সঙ্গনিরোধ কেন্দ্রের উপ-সহকারী পরিচালক হেমন্ত কুমার সরকার জানান, কাঁচা মরিচের মান পরীক্ষা শেষে খাওয়ার উপযোগী হওয়ায় আনুষ্ঠানিকতা শেষে বন্দর থেকে  দুই দিনে ৬৭৭ টন  মরিচ খালাসের অনুমতি দেয়া হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়