শিরোনাম

প্রকাশিত : ১২ অক্টোবর, ২০২৪, ১০:২৭ রাত
আপডেট : ১৮ অক্টোবর, ২০২৪, ১২:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

শেষ দিনে ভারতে গেল ৩৬ মেট্রিক টন ইলিশ

আইরিন হক, বেনাপোল (যশোর) প্রতিনিধি: শনিবার ভারতে ইলিশ রফতানির শেষ দিনে ৩৬ মেট্রিক টন ইলিশ রফতানি হয়েছে। আর এপর্যন্ত শুরু থেকে শেষ সরকার অনুমোদিত ২ হাজার ৪২০ টনের বিপরীতে বেনাপোল বন্দর দিয়ে সর্বমোট  ৫৩২ টন ইলিশ গেছে ভারতে।  দেশে ইলিশ সংকট আর দামের উধ্বগতির কারনে চাহিদা অনুযায়ী ইলিশ এবার রফতানি করতে পারেনি ব্যবসায়ীরা। এদিকে ইলিশ রফতানিতে সময় বাড়াতে অনুরোধ জানিয়েছেন ব্যবসায়ীরা। ভারতীয় ব্যবসায়ীদের আবেদনের প্রেক্ষিতে গত ২৬ সেপ্টোম্বর বাংলাদেশ সরকারের  বানিজ্য মন্ত্রনালয় দেশের ৪৯  জন রফতানি কারককে ২ হাজার ৪২০ টন ইলিশ রফতানির অনুমতি দিয়েছিল। গত ২৬ সেপ্টম্বর ইলিশ রফতানি শুরু হয়। শনিবার  ১২ অক্টোবর ছিল শেষ দিন। 

জানা যায়, পুজার অতিথী আপ্যায়নে খাবারের প্রধান তালিকায় ইলিশ রাখে ওপারের বাঙালীরা। আগে ইলিশ সাধারন রফতানি পণ্যের তালিকায় উন্মুক্ত থাকলেও উৎপাদন সংকট দেখিয়ে ২০১২ সালে দেশের বাইরে ইলিশ রফতানি বন্ধ করে দেয় তৎকালিন আ,লীগ সরকার। তবে ২০১৯ সাল থেকে বিশেষ বিবেচনায় কেবল দূর্গা পুজাতে আবারো  ইলিশ রফতানির সুযোগ দেয়  এই আ,লীগ সরকার। ২০২৪ সালে ছাত্র জনতা বিপ্লবে আ,লীগ সরকার বিদায়ের পর  দেশ পরিচালনার দায়িত্বে আসে অন্তবর্তীনকালিন সরকার। এর মধ্যেই ভারতের ব্যবসায়ীরা দূর্গাপুজায় ইলিশ আমদানির অনুরোধ জানান। তবে বাজার নিয়ন্ত্রনে দেশের চাহিদা মিটিয়ে পরে বিদেশে ইলিশ রফতানি হবে জানিয়েছিলেন বর্তমান সরকার।

কিন্তু এমন সিদ্ধান্ত থেকে সরে এসে দেড় মাসের মাথায় বৃহত্তর স্বার্থে ভারতে ইলিশ রফতানির অনুমতি দেয় অন্তর্বর্তীকালীন সরকার। এতে  রফতানি বন্ধ করতে হাইকোটে রিট করে সুপ্রিম কোটের এক আইনজীবি। তবে সব বাঁধা কাটিয়ে শুরু হয়েছে ইলিশ রফতানি।  বৃহস্পতিবার ভারতে শুরু হয় ইলিশ রফতানি। গত বছর ইলিশ রফতানির অনুমতি ছিল ৩ হাজার ৯০০ মেট্রিক টন। রফতানি হয়েছিল মাত্র ৬৬৩ মেট্রিক টন। এবছর বৃহত্তর স্বার্থে ভারতে ২৪২০ টন ইলিশ রপ্তানির অনুমতি হয়। তবে দেশে ইলিশ সংকট ও চড়া দামের কারনে রফতানিকারকেরা তাদের অনুমোদিত ইলিশ পাঠাতে পারেনি। এর মধ্যে শেষ হয় রফতানির সময়।  বিবিসির তথ্যমতে, বাংলাদেশের মোট মাছ উৎপাদনের প্রায় ১২ শতাংশই ইলিশ। দেশের জিডিপিতে এটি প্রায় ১ শতাংশ অবদান রাখে। বাংলাদেশের জেলেরা বছরে ছয় লাখ টন ইলিশ ধরে।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে জানা গেছে, ২০১৯-২০ অর্থবছরে ৪৭৬ টন ইলিশ ভারতে রপ্তানি হয়। এরপরের ২০২০-২১ অর্থবছরে ১ হাজার ৬৯৯ টন ইলিশ রপ্তানি হয়। অন্যদিকে, ২০২১-২২ অর্থবছরে ১ হাজার ২৩০ টন, ২০২২-২৩ অর্থবছরে ১ হাজার ৩৯১ টন ইলিশ রপ্তানি করা হয়। সর্বশেষ ২০২৩-২৪ অর্থবছরে ৮০২ টন ইলিশ ভারতে রপ্তানি করা হয়। গত ৫ বছরে মাত্র ৫ লাখ ৩০ হাজার মেট্রিক টন ইলিশ রফতানি হয় ভারতে।

সাধারন ক্রেতা রহমত জানান, এক কেজি ওজনের ইলিশের দাম ২৮০০ টাকা।  ৫০০ গ্রামের ১৫০০ টাকা। কেনার ক্ষমতা মধ্য বিত্তদের নেই। সিন্ডিকেট দায়ী।

ইলিশ রফতানিকারক বেনাপোলের সততা ফিসের রেজাউল করিম  জানান,দেশে ইলিশ সংকট আর বেশি দামের কারনে  চাহিদা মত রফতানি করা যায়নি। সময় বাড়ালে হয়তো আরো কিছু রফতানি সম্ভব।

বেনাপোল স্থলবন্দর মৎস পরিদর্শন ও মান নিয়ন্ত্রন কেন্দ্রের ইন্সেসপেক্টর আসাওয়াদুল ইসলাম জানান,পুজার ছুটির মধ্যে বিশেষ ব্যবস্থায় বেনাপোল বন্দর দিয়ে ভারতে ইলিশ রফতানি চালু ছিল । শনিবার শেষ দিনে ৩৬ টনের মত ইলিশ ভারতে রফতানি হতে পারে।  ১২ অক্টোবর ইলিশ রফতানির শেষ দিন পর্যন্ত মোট ৫৩২ মেট্রিক টন ইলিশ গেছে ভারতে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়