শিরোনাম
◈ রাজু ভাস্কর্যে নারী প্রতিকৃতির মাথায় ‘হিজাব’, সংশ্লিষ্টদের খুঁজে বের করতে তদন্ত কমিটি গঠন ◈ শেখ হাসিনাকে ফেরাতে এখনও পররাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন আসেনি ◈ মধ্যরাতে উত্তাল ঢাকা কলেজ, বিক্ষোভ মিছিল কর্মসূচি করেছেন সাধারণ শিক্ষার্থীরা (ভিডিও) ◈ সাবেক প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান গ্রেফতার ◈ হরিণ শিকারের কারণেই বিষ্ণোই হয়ে উঠেছেন সালমান খানের প্রধান শত্রু ◈ বিএনপির নীতিনির্ধারকরা আওয়ামী লীগ নিষিদ্ধ প্রশ্নে দ্বিধাবিভক্ত (ভিডিও) ◈ বেনাপোলে জোড়া খুনে ৪ ভাইসহ পাঁচজনের যাবজ্জীবন ◈ শেখ হাসিনা আর রাজনীতি করার জন্য দেশে ফিরতে পারবে না: উপদেষ্টা নাহিদ ইসলাম ◈ ‘ষড়যন্ত্র এখনও শেষ হয় নাই, ভোটের কোনো নিশানা কিন্তু দেখি না’ (ভিডিও) ◈ ঘূর্ণিঝড় ‘ডানা’ সম্ভাব্য যেসব উপকূলে আঘাত হানতে পারে

প্রকাশিত : ০৬ অক্টোবর, ২০২৪, ০৮:১৪ রাত
আপডেট : ২০ অক্টোবর, ২০২৪, ১০:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আকস্মিক বন্যায় প্লাবিত পূর্বধলার নিম্নাঞ্চল

হাবিবুর রহমান, পূর্বধলা (নেত্রকোনা) প্রতিনিধি : টানা ভারী বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে নেত্রকোনার পূর্বধলায় কংস নদীর তীরবর্তী নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এতে পানিবন্দি হয়ে পড়েছেন কয়েক হাজার মানুষ। তলিয়ে গেছে উপজেলা বেশ কয়েকটি গ্রামীণ সড়ক ও ফসলের মাঠ। অনেক বাড়িঘর হাঁটুপানিতে নিমজ্জিত। ভেসে গেছে অসংখ্য পুকুরের মাছ। এমন আকস্মিক বন্যায় দুর্ভোগে পড়েছেন অন্তত ১৮ গ্রামের মানুষ।

এদিকে উপজেলায় কংস নদীর পানি বেড়ে যাওয়াই ডুবে গেছে শত শত পুকুর, সবজি ও ধানের ক্ষেত। টানা ভারী বর্ষণের কারণে উপজেলার বিভিন্ন এলাকায়ও জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে।
জানা গেছে, গত বৃহস্পতিবার রাত থেকে ভারী বৃষ্টি শুরু হয়। রাতভর বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে উপজেলার কংস নদীর পানি বেড়ে উপজেলার ঘাগড়া, জারিয়া ও ধলামূলগাঁও ইউনিয়নের নিম্নাঞ্চলে ১৮টি গ্রামে বন্যা দেখা দিয়েছে। কংস নদীর নাটেরকোনা নামক স্থানে বেড়িবাঁধ ভাঙ্গন দেখা দিয়েছে। পানি বৃদ্ধি অব্যাহত থাকলে বন্যা পরিস্থিতি আরও অবনতি হওয়ার আশঙ্কা করছেন স্থানীয়রা।

নেত্রকোনা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. সারওয়ার জাহান জানান, কয়েক দিনের টানা বর্ষণ ও পাহাড়ী ঢলে নেত্রকোনার কংস নদের পানি জারিয়া পয়েন্টে বিপদ সীমার ১৫ সেন্টি মিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বেড়িবাধ এলাকার তিনটি ইউনিয়নের ১২টি গ্রামে স্থানে স্থানে বাধটি তলিয়ে যাওয়ার খবর পেয়ে রবিবার দিনভর পানি উন্নয়ন বোর্ডের লোকজন, জারিয়া আনসার ক্যাম্পের আনসার বাহিনী ও স্থানীয়রা মাটি কেটে ও বালির বস্তা ফেলে পানি নিয়ন্ত্রনের চেষ্টা করছে। গত ২৪ ঘন্টায় নেত্রকোনার জারিয়া-ঝানজাইল পয়েন্টে ৩১৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. খবিরুল আহসান বলেন, কংস নদীর পানি বৃদ্ধি পাওয়াই তিনটি  ইউনিয়নের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। উপজেলা প্রশাসন, জনপ্রতিনিধি ও ফায়ার সার্ভিসসহ আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা বন্যা মোকাবেলায় একসাথে কাজ করছেন। বন্যায় আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। ক্ষতিগ্রস্তদের তালিকা ও ক্ষয়ক্ষতির বিবরণ তৈরির হচ্ছে। বন্যার্তদের  মাঝে ত্রাণ বিতরণ করা হচ্ছে। বন্যা সংক্রান্ত যে কোন তথ্য বা জরুরী পরিস্থিতে কন্ট্রোল রুম খোলা হয়েছে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়