শিরোনাম
◈ শেখ হাসিনাকে ফেরাতে এখনও পররাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন আসেনি ◈ মধ্যরাতে উত্তাল ঢাকা কলেজ, বিক্ষোভ মিছিল কর্মসূচি করেছেন সাধারণ শিক্ষার্থীরা (ভিডিও) ◈ সাবেক প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান গ্রেফতার ◈ হরিণ শিকারের কারণেই বিষ্ণোই হয়ে উঠেছেন সালমান খানের প্রধান শত্রু ◈ বিএনপির নীতিনির্ধারকরা আওয়ামী লীগ নিষিদ্ধ প্রশ্নে দ্বিধাবিভক্ত (ভিডিও) ◈ বেনাপোলে জোড়া খুনে ৪ ভাইসহ পাঁচজনের যাবজ্জীবন ◈ শেখ হাসিনা আর রাজনীতি করার জন্য দেশে ফিরতে পারবে না: উপদেষ্টা নাহিদ ইসলাম ◈ ‘ষড়যন্ত্র এখনও শেষ হয় নাই, ভোটের কোনো নিশানা কিন্তু দেখি না’ (ভিডিও) ◈ ঘূর্ণিঝড় ‘ডানা’ সম্ভাব্য যেসব উপকূলে আঘাত হানতে পারে ◈ বিক্ষোভের মুখে পদত্যাগের ঘোষণা ঢাকা শিক্ষা বোর্ড চেয়ারম্যানের (ভিডিও)

প্রকাশিত : ০৬ অক্টোবর, ২০২৪, ০৫:০৮ বিকাল
আপডেট : ১৯ অক্টোবর, ২০২৪, ১২:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আগৈলঝাড়ায় টেন্ডার ছাড়া সরকারি গাছ বিক্রি

বরুন কুমার বাড়ৈ, আগৈলঝাড়া (বরিশাল) প্রতিনিধি : বরিশালের আগৈলঝাড়ায় কোন রকম টেন্ডার ছাড়াই সরকারি তিন লক্ষাধিক টাকার গাছ বিক্রির অভিযোগ পাওয়া গেছে। স্থানীয়দের বাঁধার কারনে ৫টি গাছ কাটতে পারলেও বাকি গাছ গুলো কেটে নিতে পারেনি। স্থানীয়রা অভিযোগ করে জানান, রতœপুর ইউনিয়নের থানেশ্বরকাঠি গ্রামে পানি উন্নয়ন বোর্ডের বাঁধের পাশে লাগানো অর্ধশত বিভিন্ন প্রজাতির সরকারি গাছ কোন রকম টেন্ডার ছাড়াই বিক্রি করেছেন স্থানীয় ছলেমান সরদার।

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বরিশাল কার্যালয় সূত্রে জানা গেছে, ১৯৯৩-৯৪ অর্থবছরে রতনপুর ইউনিয়নের সুইস গেট সংলগ্ন থানেশ্বরকাঠি এলাকায় বন্যা নিয়ন্ত্রণ বাঁধের একপাশে স্থানীয় লোকজন মেহগনি ও চাম্বল গাছ রোপন করে। নিয়ম অনুযায়ী এসব গাছের মালিক পাউবো। প্রতিষ্ঠানটি এসব গাছ কেটে বিক্রি করবে। পরে তারা গাছ বিক্রির টাকার একটি অংশ স্থানীয় লোকজনের মধ্যে ভাগ করে দেবেন।

এলাকাবাসীর অভিযোগ, পাউবোর অনুমতি ছাড়াই ৭-৮ দিন ধরে রতনপুর ইউনিয়নের রতœপুর গ্রামের ছলেমান সরদার বিভিন্ন প্রজাতির ৫০টি গাছ বিক্রি করেছে ও কিছু গাছ কেটে ফেলেছে। অভিযুক্ত ছলেমান সরদার বলেন, আমি পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) এই জায়গার লিজ নিয়েছি। ওই জায়গায় লাগানো আমার গাছ আমি বিক্রি করেছি। স্থানীয় মনিরুল ইসলাম অভিযোগ করে বলেন, ছলেমান সরদার কোন রকম টেন্ডার ছাড়াই সরকারি তিন লক্ষাধিক টাকার গাছ বিক্রি করে দেয়। সেই গাছ কেটে নেয়ার সময় আমরা বাঁধা দেই এবং উপজেলা বন কর্মকর্তাকে জানাই।

উপজেলা বন কর্মকর্তা স্বপন হালদার জানান, স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে আমরা ঘটনাস্থলে গিয়ে কাটা গাছ জব্দ করি। এব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারিহা তানজিন বলেন,
স্থানীয়রা আমাকে জানালে আমি বন কর্মকর্তাকে সরেজমিন গিয়ে গাছ কাটতে বাঁধা দেয়া এবং কাটা গাছ গুলো জব্দ করার নিদের্শ দেই। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়