শিরোনাম
◈ রাজু ভাস্কর্যে নারী প্রতিকৃতির মাথায় ‘হিজাব’, সংশ্লিষ্টদের খুঁজে বের করতে তদন্ত কমিটি গঠন ◈ শেখ হাসিনাকে ফেরাতে এখনও পররাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন আসেনি ◈ মধ্যরাতে উত্তাল ঢাকা কলেজ, বিক্ষোভ মিছিল কর্মসূচি করেছেন সাধারণ শিক্ষার্থীরা (ভিডিও) ◈ সাবেক প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান গ্রেফতার ◈ হরিণ শিকারের কারণেই বিষ্ণোই হয়ে উঠেছেন সালমান খানের প্রধান শত্রু ◈ বিএনপির নীতিনির্ধারকরা আওয়ামী লীগ নিষিদ্ধ প্রশ্নে দ্বিধাবিভক্ত (ভিডিও) ◈ বেনাপোলে জোড়া খুনে ৪ ভাইসহ পাঁচজনের যাবজ্জীবন ◈ শেখ হাসিনা আর রাজনীতি করার জন্য দেশে ফিরতে পারবে না: উপদেষ্টা নাহিদ ইসলাম ◈ ‘ষড়যন্ত্র এখনও শেষ হয় নাই, ভোটের কোনো নিশানা কিন্তু দেখি না’ (ভিডিও) ◈ ঘূর্ণিঝড় ‘ডানা’ সম্ভাব্য যেসব উপকূলে আঘাত হানতে পারে

প্রকাশিত : ০৬ অক্টোবর, ২০২৪, ০১:৩২ দুপুর
আপডেট : ১৭ অক্টোবর, ২০২৪, ০২:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নরসিংদীর পলাশে লাগামহীন নিত্যপণ্যের দাম,দিশেহারা নিম্ম ও মধ্যবিত্তরা

মাহবুব সৈয়দ,পলাশ(নরসিংদী)প্রতিনিধি : নরসিংদীর পলাশের বাজারে বেড়েছে চাল,মুরগি,ডিম,কাঁচামরিচ ও বিভিন্ন সবজির দাম। এক সপ্তাহের ব্যবধানে খুচরা বাজারে সরু ও মোটা চাল কেজিতে ২ থেকে ৩ টাকা বেড়েছে। ব্রয়লার ও সোনালি মুরগির দাম কেজিতে বেড়েছে ২৫ টাকা। প্রতি হালি ডিমে বেড়েছে ৫ টাকা। কাঁচামরিচ প্রতি কেজি বিক্রি হচ্ছে ৪০০ টাকায়। মাছের বাজারও চড়া।

রবিবার সরেজমিনে বাজারে গিয়ে দেখা যায়, বেগুন প্রতি কেজি ৮০ টাকা, টমেটো ১৬০ টাকা, পটল দেশি ৮০ টাকা, মুলা ৬০ টাকা, কাঁচামরিচ ৪০০ টাকা, শশা ৬০ টাকা, গাজর ১৬০ টাকা, ধনে পাতা ৪০০ টাকা, ঢ্যাঁড়শ ৮০ টাকা, চিচিঙা ৭০ টাকা, ঝিঙে ৮০ টাকা, বরবটি ১৪০ টাকা, কাকরোল ৮০ টাকা, পেঁপে ৩০ টাকা, মিষ্টি কুমড়া ৫০ টাকা ও চাল কুমড়া ৫০ টাকা দরে বিক্রি হচ্ছে।

বাজারে আলু প্রতি কেজি ৬০ টাকা, দেশি পেঁয়াজ ১০০ টাকা, ভারতীয় পেঁয়াজ ৯০ টাকা, দেশি আদা ২০০ টাকা, চীনা আদা ২৪০ টাকা, দেশি রসুন ২৩০ টাকা, চীনা রসুন ২২০ টাকা, প্যাকেট আটা ৫০ টাকা, প্যাকেট ময়দা ৬৫ টাকা, খোলা চিনি ১৩০ টাকা, প্যাকেট চিনি ১৩৫ টাকায় বিক্রি হচ্ছে। মোটা দানার মসুর ডাল ১১৫ টাকা ও ছোট দানার মসুর ডাল ১৪০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। 

খোলা সোয়াবিন তেলের দামও সপ্তাহের ব্যবধানে কেজি প্রতি ৬ টাকা বেড়ে  ১৬৫ টাকা, পাম অয়েল কেজি প্রতি ১৫ থেকে ২০ টাকা বেড়ে ১৬৫ টাকা। চাউল ব্যবসায়ী শুব্রত দত্ত জানান,বাজারে চালের দাম বেড়েছে। খুচরা বাজারে সরু মিনিকেট চাল ২ টাকা বেড়ে প্রতি কেজি বিক্রি হচ্ছে ৭০-৭৫ টাকা। একইভাবে ২-৩ টাকা বেড়ে ভালো মানের বিআর-২৮ চাল কেজি বিক্রি হচ্ছে, ৫৫-৬০ টাকা।

মুরগি ব্যবসায়ী আদেল মিয়া জানান, ফার্মের মুরগির দামও বেড়েছে। সোনালি মুরগির দাম কেজিতে ১৫ টাকা বেড়ে ২৮০ টাকা,ব্রয়লার ১৫ টাকা বেড়ে ১৫০ টাকা ও কক বা লেয়ার ২৬০ টাকা দামে বিক্রি হচ্ছে। ফার্মের ডিমের হালিতে ৫ টাকা বেড়েছে। প্রতি হালি ডিম এখন, ৬০ টাকা। গরুর মাংসের দাম অপরিবর্তীত রয়েছে। প্রতি কেজি বিক্রি হচ্ছে ৭৫০ টাকা। আর খাসির মাংস প্রতি কেজি বিক্রি হচ্ছে ৯০০ থেকে ৯৫০ টাকায়। ঘোড়াশাল সাদ্দাম বাজারের মাছ ব্যবসায়ী বিদ্যুৎ দাস বলেন, বাজারে মাছের দামও চড়া। মাঝারি ইলিশ ১৪০০ থেকে ১৬০০ টাকা, বড় রুই ও কাতল ৪০০-৪৫০ টাকা, বড় তেলা পিয়া মাছ ২৫০ টাকা, চাষের শিং মাছ প্রতি কেজি ৩০০- ৪০০ টাকা, কৈ ২৫০-২৭০, পাঙাশ ১৬০-১৮০ টাকা, দেশি শিং ৬০০-৭০০ টাকা, দেশি চিংড়ি (ছোট) ৬০০ থেকে ৭০০ টাকায় বিক্রি হচ্ছে।

পলাশে মো: অলিউল্লাহ আহমাদ নামে এক ক্রেতা জানান, বাজারে ৮০ টাকার নিচে কোনো সবজি নাই। দেশের ম্যাক্সিমাম মানুষের বেতন ১০ থেকে ১৫ হাজার টাকা।এই স্বল্প টাকা দিয়ে বাজারই করা যাচ্ছে না। সেখানে পরিবারের ঔষধ, ছেলে মেয়ের পড়াাশোনা এগুলো কিভাবে বহন করবে। উপজেলার ডাংগা বাজারে নাজমুল নামে আরেক ক্রেতা জানান, বাজার মনিটরিং না থাকার কারণে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বেড়ে যাচ্ছে। উপজেলা প্রশাসনের পক্ষ্য থেকে বাজার মনিটরিং করা দরকার।

  • সর্বশেষ
  • জনপ্রিয়