শিরোনাম
◈ পেনাল্টি ছাড়া রোনালদো থেকে মেসির গোল বেশি ◈ ইমার্জিং এশিয়া কাপে আফগানিস্তানের কাছে হেরে গোলো বাংলাদেশ ◈ দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে নারী বিশ্বকাপে নিউজিল্যান্ড প্রথমবার চ্যাম্পিয়ন  ◈ পিসিবির নতুন প্রস্তাব, ভারত নিজ দেশ থেকে আসা-যাওয়া করে চ্যাম্পিয়নস ট্রফি  খেলতে পারবে ◈ শেখ হাসিনা দেশ ছাড়ার আগে যা বলতে চেয়েছিলেন ◈ বাংলাদেশ থেকে রফতানি কমেছে, ভারত থেকে আমদানি কমেনি ◈ রাজু ভাস্কর্যে নারী প্রতিকৃতির মাথায় ‘হিজাব’, সংশ্লিষ্টদের খুঁজে বের করতে তদন্ত কমিটি গঠন ◈ শেখ হাসিনাকে ফেরাতে এখনও পররাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন আসেনি ◈ মধ্যরাতে উত্তাল ঢাকা কলেজ, বিক্ষোভ মিছিল কর্মসূচি করেছেন সাধারণ শিক্ষার্থীরা (ভিডিও) ◈ সাবেক প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান গ্রেফতার

প্রকাশিত : ০৬ অক্টোবর, ২০২৪, ১১:৩১ দুপুর
আপডেট : ১৯ অক্টোবর, ২০২৪, ০৭:০০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

গত কয়েক দিনের অতিবৃষ্টির কারণে চান্দিনার সবজি চাষীদের মাথায় হাত 

ওসমান গণি, চান্দিনা (কুমিল্লা) প্রতিনিধি: গত কয়েকদিনের টানা বর্ষণে কুমিল্লার চান্দিনা বিভিন্ন এলাকা ও শাকসবজির ক্ষেতের ব্যাপক ক্ষতি হয়েছে। অতি বৃষ্টির কারণে পানি নিষ্কাশনে কোন সুব্যবস্থা না থাকার কারণে সবজি ক্ষেত সহ বিভিন্ন ফসলের ক্ষেত তলিয়ে গেছে।

ঋতু বৈচিত্র্যের খেলায় এখন চলছে আশ্বিন মাস। বর্ষা শেষে শরৎ এলেও অনেক জায়গায় এখনও অথৈ পানিতে নিমজ্জিত। ব্যাহত হচ্ছে কৃষকের চাষাবাদ। বাজারে শাক-সবজির অভাব চলছে। সব রকম সবজি ও তরিতরকারির দাম অনেক বেড়ে গেছে। এ অবস্থায় একটু উঁচু জমিতে আগাম শীতকালীন সবজি চাষ করেছেন অনেক কৃষক। শীতের সবজি আগাম চাষ করে বাজারে আনতে পারলেই ভালো দাম পাওয়া যাবে। তাই শীতের আগেই শীতকালীন সবজি বাজারে আনতে কৃষকরা সবজি চাষে ব্যস্ত। কোনো কোনো এলাকার চাষি আগেভাগেই ক্ষেতে মুলা, শিম, বাঁধাকপি, ফুলকপি, গাজর, টমেটো, বেগুন, লাউ, লালশাক, করলা, ঢেঁড়শ, পালংশাক, পুঁইশাক এসব সবজি চাষ করছেন।

সে আশায় কৃষক আগাম শীতের সবজি চাষ করছেন। তবে গত কয়েকদিনের টানা বৃষ্টিতে এবারের আগাম শীতকালীন সবজি চাষে অনেক ক্ষতি হয়েছে। বৃষ্টিতে নষ্ট হয়েছে বীজ তলা। আবার অনেক এলাকায় সবজি ক্ষেতও পানিতে তলিয়ে গেছে। এতে শীতের আগাম সবজির ব্যাপক ক্ষতি হয়েছে। লাভের আশায় আগাম চাষ করে অনেক কৃষক এখন দু’চোখে সরষে ফুল দেখছেন। শুধু সবজি নয় আমন চাষেও অনেক এলাকায় ব্যাপক ক্ষতি হয়েছে। 

আশ্বিনের  মাঝামাঝি সময় থেকে শুরু করে টানা বৃষ্টিপাতে কুমিল্লার সবজিখ্যাত উপজেলাগুলোর মধ্যে ব্রাহ্মণপাড়া, বুড়িচং, চান্দিনা, লালমাই, বরুড়া, দাউদকান্দিতে ফসল চাষ করতে গিয়ে চরম ক্ষতির মুখে পড়েছেন কৃষকরা। কোনো কোনো ক্ষেতে সবজির গোড়ায় পচন ধরে নষ্ট হয়ে গেছে। কোথাও বীজতলাতেই নষ্ট হচ্ছে চারা গাছ। যার ফলে কৃষকরা আর্থিকভাবে ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছেন। যা পুষিয়ে আনা সম্ভব নয় বলে জানিয়েছেন চান্দিনা উপজেলার মেহার গ্রামের কৃষক জামাল উদ্দিন। এসব উপজেলার বেশির ভাগ কৃষকই এমন অবস্থায় পুঁজি হারিয়ে শঙ্কায়।

জানা গেছে, চান্দিনা উপজেলার সবজি চাষিরা লালশাক, পুইশাক, করলা, শশা, জিংগা, চালকুমড়া, মিষ্টি কুমড়া, কইড়া, লাউ, পটল, দেড়শ, ফুলকপি, পুইশাকসহ চলতি মৌসুমের জন্য সবজির বীজ বা চারা রোপন করেছিলেন। কিন্তু গেলো কয়েকদিনের টানা বৃষ্টির পানিতে ক্ষেত তলিয়ে যাওয়ায় এবং কোন কোন ক্ষেতে পানি জমে থাকায় এসব সবজি চাষে বড় ধরণের ধাক্কা খেয়েছেন প্রান্তিক পর্যায়ের কৃষকরা।

কৃষি কর্মকর্তা ও কৃষকরা জানিয়েছেন, বৃষ্টিপাতে রোপা আমন ধানের জন্য ভালো হবে এবং ফলনও চমৎকার হবে। তবে ধান বাদে এসময়ে বিভিন্ন শাক সবজির ক্ষতি হবে অনেক। ক্ষতি হতে পারে আগাম জাতের মুলা ও টমেটো চাষে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়