শিরোনাম
◈ টাঙ্গাইলের ছানোয়ার বছরে কফি উৎপাদন করেন ১ টন, রয়েছে অন্যান্য সবজিও ◈ পেনাল্টি ছাড়া রোনালদো থেকে মেসির গোল বেশি ◈ ইমার্জিং এশিয়া কাপে আফগানিস্তানের কাছে হেরে গোলো বাংলাদেশ ◈ দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে নারী বিশ্বকাপে নিউজিল্যান্ড প্রথমবার চ্যাম্পিয়ন  ◈ পিসিবির নতুন প্রস্তাব, ভারত নিজ দেশ থেকে আসা-যাওয়া করে চ্যাম্পিয়নস ট্রফি  খেলতে পারবে ◈ শেখ হাসিনা দেশ ছাড়ার আগে যা বলতে চেয়েছিলেন ◈ বাংলাদেশ থেকে রফতানি কমেছে, ভারত থেকে আমদানি কমেনি ◈ রাজু ভাস্কর্যে নারী প্রতিকৃতির মাথায় ‘হিজাব’, সংশ্লিষ্টদের খুঁজে বের করতে তদন্ত কমিটি গঠন ◈ শেখ হাসিনাকে ফেরাতে এখনও পররাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন আসেনি ◈ মধ্যরাতে উত্তাল ঢাকা কলেজ, বিক্ষোভ মিছিল কর্মসূচি করেছেন সাধারণ শিক্ষার্থীরা (ভিডিও)

প্রকাশিত : ০৪ অক্টোবর, ২০২৪, ১০:৪৯ রাত
আপডেট : ১৬ অক্টোবর, ২০২৪, ১০:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সৈকতের বালিয়াড়ি ও ঝাউবাগান নিধন করে মার্কেট নিমার্নের মহোৎসব!

 

হাবিবুর রহমান সোহেল, বিশেষ প্রতিবেদক : কক্সবাজারের নাজিরারটেক (১ নং ওয়ার্ড) শুটকি পল্লীর জিরো পয়েন্টে সমুদ্র সৈকতের বালিয়াড়ি দখলে নিয়ে নির্বিচারে ঝাউবাগান নিধন করে মার্কেট নির্মানের প্রতিযোগিতায় নেমেছে প্রভাবশালী মহল। যে বালিয়াড়ীতে পর্যটকের সমাগম, জেলেদের জালবোনা, মাছ বাছাই সহ স্থানীয়দের খেলোধুলা চলত সেই বালিয়াড়ি’ই এখন রাতের আধাঁরে গ্রাস করে দোকানঘর বানিয়ে কেনাবেচা করছে একটি চক্র। এতে পর্যটক, জেলে ও স্থানীয়দের পাশাপাশি ক্ষতিগ্রস্থ হচ্ছে জীব বৈচিত্রের।

নাজিরারটেকের জিরো পয়েন্টে গিয়ে দেখা যায়, বালিয়াড়ীর উপর সারিবদ্ধভাবে তৈরী হচ্ছে দোকান ঘর। স্থানীয়রা বলছেন, গত সরকারের শেষের দিকে এবং বর্তমান অন্তবর্তী সরকারের শুরু থেকে চলছে দখলবাণিজ্য। বিশেষ করে সরকার পতনের অস্থিতিশীল পরিস্থিতিতে প্রশাসনের ঢিলেঢালা ভাবকে পুঁজি করে বেপরোয়া হয়ে উঠেছে দখলবাজরা। নতুন-পুরাতন মিলে প্রায় ৩০ একর খাস জায়গা দখল করে নিয়েছে দুই সময়ের প্রভাবশালীরা। এই দখল বাণিজ্যকে কেন্দ্র করে যে কোন মুহুর্তে বড় ধরণের অঘটনের আশংকা রয়েছে।

এই দখলবাজির খবরে ঘটনাস্থলে প্রশাসন গিয়ে অভিযান চালিয়ে সর্তক করে কেউ যেন খাস জায়গা বা সমুদ্রের বালিয়াড়ি দখল না করে।স্থানীয়রা বলছেন, আওয়ামী লীগ সরকার পতনের পর আবার বেড়েছে নতুনভাবে দখলবাজি।নাম প্রকাশে অনিচ্ছুক অনেকে জানান, প্রকাশ্যে দখল বাণিজ্য করছে ওই এলাকার, মৃত জাফরের ছেলে কফিল উদ্দিন, মৃত সালেক আহাম্মদের ছেলে আতিক উল্লাহ, আবদু খালেকের ছেলে কাদের ও আরমান। কাদেরের অধিনে প্রায় ৪০ টি’র বেশি দোকান রয়েছে। 

তবে অভিযোক্ত কফিল জানান, সে ওয়ার্ড় আ'মীলীগ সভাপতি আতিক থেকে টাকা দিয়ে কিনে দোকান করছেন। জাহাঙ্গীর নামে স্থানীয় এক জেলে জানান, কয়েক বছর আগেও যে জায়গায় জালবোনা হত, ট্রলার থেকে মাছ উঠা-নামা হত, পর্যটকদের আনাগোনা চলত সেই জায়গা এখন দখলবাজদের কবলে। দীর্ঘদিন এভাবে চলতে থাকলে একসময় বালিয়াড়িই হারিয়ে যাবে। তারা আর কোন দখল চায়না। 

আরেক স্থানীয় ব্যক্তি লিয়াকত মিয়া জানান, আওয়ামী লীগ সরকারের আমলে অবৈধভাবে দখল করেছে তাদের দলের নেতা কর্মীরা। অন্তবর্তী সরকার আসার পর সবার প্রত্যাশা ছিল হয়ত দখল মুক্ত হবে সমুদ্র সৈকতের বালিয়াড়ি। কিন্তু না। দখল প্রক্রিয়া আরো যেন দ্বিগুণ বেড়ে গেছে। এই জায়গা সরকারের। এটি কারো পৈত্রিক সম্পতি নয়। সবার প্রত্যাশা প্রকৃতির এই বালিয়াড়ি যেন দখলমুক্ত হয়। এতে জেলেরা যেমন তাদের পুরাতন জায়গা ফিরে পাবে, তেমনি প্রকৃতি পাবে আপন রূপ। 

নাজিরারটেক মৎস্য ব্যবসায়ী সমবায় সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ আতিক উল্লাহ্ জানান, রাতের আধাঁরে সমুদ্র সৈকতের বালিয়াড়ী দখল করে দোকানঘর তৈরী করছে প্রভাবশালীরা। এরই মধ্যে নতুন-পুরাতন মিলে অন্তত ৩০ একরের মত খাস জায়গা দখল হয়ে গেছে। এসব জায়গা দখলবাজরা প্লট করে করে বিক্রি করছে। এতে প্রকৃতি ক্ষতিগ্রস্ত হচ্ছে। এই দখলকে কেন্দ্র বড় ধরনের অঘটন ঘটতে পারে। তাই যত দ্রুত সম্ভব প্রশাসন যেন দখলমুক্ত করে বালিয়াড়ি। 

সমুদ্রের বালিয়াড়ি অবৈধ দখলের খবর পেয়ে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে অভিযান পরিচালনাকারী সহকারী কমিশনায় (ভূমি) আরিফ উল্লাহ নিজামী জানান, বালিয়াড়ী দখল করে অবৈধ স্থাপনা দেখা গেলেও ঘটনাস্থলে কাউকে পাওয়া যায়নি। অবৈধ স্থাপনার কিছু অংশ ভেঙ্গে দেওয়া হয়েছে। পাশাপাশি প্রকাশ্যে ঘোষণা দেওয়া হয়েছে কেউ যেন দখলবাজি না করে। দ্রুত সময়ের মধ্যে নিজ দায়িত্বে স্থাপনাগুলো সরিয়ে ফেলার নিদের্শ দেওয়া হয়। এই অপরাধ যেই করুক তাকে আইনের আওতায় আনা হবে। বালিয়াড়ি দখল মুক্ত না হওয়া পর্যন্ত অভিযান অব্যাহত থাকবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়