শিরোনাম
◈ ‘ডেঞ্জার অ্যালার্ট’, ঘূর্ণিঝড় ডানা ধেয়ে আসছে! ◈ বঙ্গভবনের সামনে পুলিশের ওপর চড়াও হল বিক্ষোভকারীরা, অস্ত্র ফেলে চলে যায় পুলিশ (ভিডিও) ◈ ভারতে একদিনে ৫৪ বাংলাদেশিকে গ্রেপ্তার ◈ মালয়েশিয়ায় ন্যানো স্যাটেলাইট আবিষ্কার করলেন বাংলাদেশি গবেষক তারিকুল ◈ প্রধান বিচারপতির সঙ্গে আইন ও তথ্য উপদেষ্টার বৈঠক ◈ অনলাইনে রিটার্ন দাখিল বাধ্যতামূলক করা হলো যাদের জন্য  ◈ বঙ্গভবনের ব্যারিকেড ভাঙার চেষ্টা, বিক্ষোভের সময় সংঘর্ষে ২ শিক্ষার্থীসহ আহত ৩ (ভিডিও) ◈ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নতুন কেন্দ্রীয় কমিটি ঘোষণা ◈ তিন দিনের মাথায় ফের সোনার দামে নতুন ইতিহাস ◈ পরীক্ষা দিতে আসা ছাত্রলীগ নেতাকে পুলিশে দিল জগন্নাথ শিক্ষার্থীরা

প্রকাশিত : ২৭ সেপ্টেম্বর, ২০২৪, ১২:২৩ দুপুর
আপডেট : ২২ অক্টোবর, ২০২৪, ০২:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ফরিদপুরে নৌকাবাইচ দেখতে কুমার নদের দুই পাড়ে মানুষের ঢল

সনত চক্র বর্ত্তী ফরিদপুর : ফরিদপুরের কুমার নদে নৌকাবাইচ দেখতে মানুষের ঢল নেমেছে। বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) বিকেলে নদীর দুই পাড়ে হাজার হাজার মানুষ উৎসবে মেতে ওঠে।  নৌকাবাইচকে কেন্দ্র করে নদীর দুই পাড়ে মেলা বসে। মেলায় নানা রকমের মিষ্টি, ইলিশসহ বিভিন্ন ধরনের মাঠ, খেলনা ও খাবারের দোকানের পসরা নিয়ে বসেন দোকানিরা।


নৌকাবাইচ দেখতে আসা গৃহবধূ নিপা পারভিন বলেন, প্রতি বছরে এ কুমার নদে নৌকাবাইচ ও গ্রামীণ মেলা অনুষ্ঠিত হয়। এদিনের জন্য সারাবছর এ অঞ্চলের মানুষ অপেক্ষায় থাকে। মেয়েরা জামাই নিয়ে বাবার বাড়িতে আসেন। প্রতিবারের মতো স্বামী-সন্তানকে সঙ্গে নিয়ে নৌকাবাইচ দেখতে এসেছি। বাইচ দেখা শেষে মেলায় ঘুরেছি, অনেক কিছু কেনাকাটা করেছি।

মেলায় আগত নবম শ্রেণির শিক্ষার্থী নাসরিন পারভিন জানান, বান্ধবীদের নিয়ে নৌকাবাইচ দেখেছি। মেলায় ঘুরেছি। অনেক কিছু কিনেছি। খাবার খেয়েছি, অনেক ভালো লেগেছে।

মেলা আসা মিষ্টি ব্যবসায়ী অনিল সাহা বলেন, প্রায় চল্লিশ বছর ধরে এ নৌকাবাইচের মেলায় মিষ্টি বিক্রি করছি। এবারও মেলায় দোকান দিয়েছি। দোকানে রসগোল্লা, আমৃত্তি, দানাদার, জিলাপিসহ বিভিন্ন মিষ্টি রয়েছে। বেচাকেনাও বেশ ভালো হচ্ছে।


খেলনা বিক্রেতা আলম মোল্লা  বলেন, নানা ধরনের খেলনা নিয়ে মেলায় এসেছি। ভালো বেচাকেনা হচ্ছে। তিন দিন থাকবো এখানে।

স্থানীয় বাসিন্দা মো. সজল শরীফ   বলেন, জন্মের পর থেকে দেখে আসছি নৌকাবাইচ ও মেলা। প্রতিবছর নৌকাবাইচ উপলক্ষে কাছে-দূরের হাজারো মানুষের ঢল নামে। এবারও বৃষ্টি উপেক্ষা করে হাজার হাজার মানুষের সমাগম ঘটেছে। এবার ছোট-বড় মিলিয়ে ১০-১২টি নৌকা বাইচে অংশ নেয়।

নৌকাবাইচ ও মেলা আয়োজক কমিটির সভাপতি ও শেখর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান রইসুল ইসলাম পলাশ মিয়া বলেন, এ বছর দিয়ে ১২৪তম নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হলো। ঐতিহ্য ধরে রাখতে এ আয়োজন করা হয়। জেলা-উপজেলা ছাড়াও আশপাশের বিভিন্ন জেলার মানুষ এ নৌকাবাইচ প্রতিযোগিতা দেখতে অংশ নেয়।


এ বিষয়ে বোয়ালমারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম রসুল জানান, নৌকাবাইচ ও মেলা উপলক্ষে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পুলিশ সদস্যরা কাজ করছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়