শিরোনাম
◈ ড. ইউনূসের মেডিকেল টিম নিয়ে গুজব না ছড়ানোর অনুরোধ ◈ হাসিনার পদত্যাগ: সুপ্রিম কোর্টের স্পেশাল রেফারেন্সে যা ছিলো ◈ সৌদি আরব বৈদ্যুতিক জেট পরিষেবা চালু করছে হজ যাত্রীদের জন্য  ◈ সমন্বয়কদের আশ্বাসে বঙ্গভবন এলাকা ছাড়ছেন আন্দোলনকারীরা, নিরাপত্তা জোরদার ◈ ‘ডেঞ্জার অ্যালার্ট’, ঘূর্ণিঝড় ডানা ধেয়ে আসছে! ◈ বঙ্গভবনের সামনে পুলিশের ওপর চড়াও হল বিক্ষোভকারীরা, অস্ত্র ফেলে চলে যায় পুলিশ (ভিডিও) ◈ ভারতে একদিনে ৫৪ বাংলাদেশিকে গ্রেপ্তার ◈ মালয়েশিয়ায় ন্যানো স্যাটেলাইট আবিষ্কার করলেন বাংলাদেশি গবেষক তারিকুল ◈ প্রধান বিচারপতির সঙ্গে আইন ও তথ্য উপদেষ্টার বৈঠক ◈ অনলাইনে রিটার্ন দাখিল বাধ্যতামূলক করা হলো যাদের জন্য 

প্রকাশিত : ২৫ সেপ্টেম্বর, ২০২৪, ০১:৫২ দুপুর
আপডেট : ১৮ অক্টোবর, ২০২৪, ১০:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কুমিল্লায় যাত্রীদের পুড়িয়ে হত্যার পরিকল্পনা হয় লোটাস কামালের বাসায়: বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা মনিরুল হক চৌধুরী

সোহাইবুল ইসলাম সোহাগ, কুমিল্লা : কুমিল্লার চৌদ্দগ্রামে বাসে গানপাউডার ঢেলে ৭ জনকে পুড়িয়ে হত্যার ঘটনার পরিকল্পনা হয় সাবেক অর্থমন্ত্রী আ.হ.ম মোস্তফা কামালের গুলশানের বাসায়। সাবেক রেলপথ মন্ত্রী মুজিবুল হক ও মোস্তফা কামাল এ পরিকল্পনা নিয়ে প্রধানমন্ত্রীর সাথে দেখা করেন। প্রধানমন্ত্রী পরিকল্পনা বাস্তবায়নে পুলিশ, র্যা ব ও অন্যান্য সংস্থাকে নির্দেশ দেন। গান পাউডার সরবরাহ করেন পঙ্কজ দেবনাথ। 

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) দুপুরে কুমিল্লার আদালতে সাংবাদিক সম্মেলনের মাধ্যমে এ অভিযোগ করেন সাবেক সংসদ সদস্য ও হুইপ এবং বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা মনিরুল হক চৌধুরী।

মনিরুল হক চৌধুরী বলেন, বিগত ফ্যাসিস্ট আওয়ামী সরকারের আমলে আওয়ামী সরকারের পরিকল্পনার অংশ হিসাবে আওয়ামী লীগের দলীয় কর্মীদের মাধ্যমে বিগত ২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি ভোররাত সোয়া ৩ টায় চৌদ্দগ্রাম উপজেলার জগমোহনপুর এলাকার ফুড প্যালেস হোটেলের সামনে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ঢাকাগামী লেনের উপর ঢাকা থেকে কক্সবাজারগামী বাসটি (রেজি: নং- ঢাকা মেট্রো-ব-১৪-৪০৮০) পুড়িয়ে দেওয়া হয়। এতে কয়েকজন মারা যায় এবং প্রায় ৩০ জন লোক মারাত্মক আহত হয়, তার মধ্যে অনেকে পঙ্গুত্ব অবস্থায় আছেন। 

পুলিশ ঘটনার প্রকৃত আসামিদের বিরুদ্ধে মামলা না করে, চৌদ্দগ্রাম থানার এসআই মো. নুরুজ্জামান হাওলাদার বাদী হয়ে বিএনপি’র চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া, স্থায়ী কমিটির সদস্য রফিকুল ইসলাম, রিজভী আহাম্মেদ, সালাহ উদ্দিন আহাম্মেদ, শওকত মাহমুদ, এম কে আনোয়ারকে হুকুমের আসামি করে ডা. সৈয়দ আব্দুল্লাহ মো. তাহেরসহ ৫৬ জনের নাম উল্লেখ করে চৌদ্দগ্রাম থানায় ২টি মামলা দায়ের করেন। 

তিনি আরো জানান, চৌদ্দগ্রামের বাস পোড়ানোর ঘটনার পরিকল্পনা হয় সাবেক মন্ত্রী আহম মোস্তফা কামালের গুলশানের বাসায়। সেখানে উপস্থিত ছিলেন সাবেক রেলমন্ত্রী মজিবুল হক। তারা দুইজন পরিকল্পনা করে গণভবনে শেখ হাসিনার কাছে যায়। তখন তৎকালীন প্রধানমন্ত্রী এই পরিকল্পনা বাস্তবায়নের জন্য পুলিশ এবং অন্যান্য সংস্থাকে নির্দেশ দেয়। এই কাজে সরাসরি উপস্থিত ছিল এমন একজনের ভাষ্যমতে, গান পাউডার ছিটিয়ে বাসে আগুন দেওয়া হয়। 

স্থানীয় আওয়ামীলীগ নেতা আশিকুর রহমান বাপ্পি বরিশালের এমপি পঙ্কজ দেব নাথের কাছ থেকে এই গান পাউডার সংগ্রহ করেন। আর এই পরিকল্পনা বাস্তবায়নের দায়িত্ব দেওয়া হয় ইউপি চেয়ারম্যান শাহজালাল মজুমদার, ইউপি চেয়ারম্যান হেলাল, ইউপি চেয়ারম্যান মোশারেফ হোসেন, কুমিল্লা জেলা দক্ষিণ যুবলীগের রুপম মজুমদার রুপু, চঞ্চল, সজল, আলম এবং রিপন। এই পরিকল্পনার বাস্তবায়নের ফল হিসেবে পরবর্তীতে লোটাস কামালকে পরিকল্পনামন্ত্রী এবং মুজিবুল হককে রেলমন্ত্রী হিসেবে পুরস্কৃত করা হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়