শিরোনাম
◈ শেখ হাসিনার ‘স্পষ্ট অবস্থান’ জানিয়ে ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদন ◈ রাষ্ট্রপতির বিষয়ে উপদেষ্টা পরিষদ, রাজনৈতিক দলগুলোর সাথে আলোচনা করে সিদ্ধান্ত ◈ ভারত এখন গুপ্তঘাতক ক্লাবের অংশ: গার্ডিয়ান বিশ্লেষণ ◈ ছাত্রলীগ নিষিদ্ধের প্রতিক্রিয়ায় সোহেল তাজ বললেন, নিয়তির কি নির্মম পরিহাস ◈ ১৯৮ সরকারি আইন কর্মকর্তা নিয়োগ ময়মনসিংহ ও মৌলভীবাজারে ◈ যে কারণে সাকিবের সঙ্গে তুলনা চান না মিরাজ ◈ ঘূর্ণিঝড় ‘দানা’ কতটুকু তাণ্ডব চালাতে পারে বাংলাদেশে  ◈ স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় দাবি : তিতুমীর কলেজ শিক্ষার্থীদের সড়ক অবরোধ, মহাখালীতে তীব্র যানজট ◈ সচিবালয়ে ঢুকে পড়া ২৮ জনকে মুচলেকায় মুক্তি, ২৬ শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা (ভিডিও) ◈ সোনারগাঁ থানায় দায়ের করা ধর্ষণ মামলায় খালাস পেলেন মামুনুল হক

প্রকাশিত : ১৩ সেপ্টেম্বর, ২০২৪, ০২:৫৯ দুপুর
আপডেট : ১৯ অক্টোবর, ২০২৪, ০৮:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সুনামগঞ্জ সীমান্তে সাড়ে ১৯ লাখ রুপিসহ হুন্ডি ব্যবসায়ি আটক

হাবিব সারোয়ার আজাদ বিশেষ প্রতিবেদক : সুনামগঞ্জের দোয়ারাবাজারের সীমান্ত এলাকায় সাড়ে ১৯ লাখ ভারতীয় রুপিসহ এক হুন্ডি ব্যবসায়িকে আটক করেছে বর্ডার গার্ড ব্যাটালিয়ন বাংলাদেশ  (বিজিবি)। আটককৃত’র নাম হৃদয় মিয়া (২৫)। সে উপজেলার বাংলাবাজার ইউনিয়নের ভাওয়ালীপাড়া গ্রামের সুরুজ আলমের ছেলে।

বৃহস্পতিবার রাতে উপজেলার বাংলাবাজার ইউনিয়নের দক্ষিণ কলাউড়া গ্রাম থেকে তাঁকে আটক করা হয়। পরে তাঁকে দোয়ারাবাজার থানায় হস্তান্তর করা হয়। এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছে।

সিলেট সেক্টরের ৪৮ বর্ডার গার্ড ব্যাটালিয়ন বাংলাদেশ  (বিজিবি) ‘র সুনামগঞ্জের বাংলাবাজার কোম্পানীর কোম্পানি কমান্ডার সুবেদার আবুল বাশার আজাদ জানান, বাংলাদেশ থেকে রসুন, সুপারি, শিং, ইলিশ মাছসহ নানা পণ্য অবৈধভাবে ভারতে পাঠায় একটি চক্র। হৃদয় মিয়া চোরাচালান ও হুন্ডি ব্যবসায় জড়িত। বৃহস্পতিবার রাত সাড়ে সাতটার দিকে ভারত থেকে বাংলাদেশে প্রবেশ করেন সে। পরে বিজিবি সদস্যেরা তাঁকে সীমান্তের দক্ষিণ কলাউড়া গ্রাম থেকে আটক করেন। এ সময় তাঁর কাছ থেকে ১৯ লাখ ৫০ হাজার ভারতীয় রুপি উদ্ধার করা হয়।

হৃদয়ের বরাত দিয়ে বিজিবি দাবি করেছে, পণ্য পাচারের বিষয়টি হৃদয় শিকার করেছেন। ওই অর্থ নিয়েই তিনি দেশে এসেছেন। এর পেছনে একটি চোরাচালান চক্র জড়িত বলে ধারণা করা হচ্ছে। এ প্রসঙ্গে বিজিবির সুবেদার আবুল বাশার আজাদ বলেন, ‘আমাদের কাছে তিনি (হৃদয়) বলেছেন এসব রুপি তাঁর নিজের। তবে স্থানীয় লোকজন বলেছেন, তিনি বাহকমাত্র। এলাকায় একটি চোরাচালান চক্র আছে।’

স্থানীয় বাসিন্দারা অভিযোগ করে বলেন, সরকার পতনের পর দোয়ারাবাজার সীমান্তে চোরাচালান বেড়েছে। সীমান্তের ১২৩৪ থেকে ১২৩৬ পিলার পর্যন্ত কাঁটাতারের কোনো বেড়া নেই। এ দিক দিয়েই রাতে চোরাচালান হচ্ছে। বাংলাদেশ থেকে এ পথে রসুন, সুপারি, ইলিশ, শিং মাছসহ নানা পণ্য চোরাচালান করা হয়। অন্যদিকে ভারত থেকে আনা হয় গরু, চিনি, পেঁয়াজ, মাদকসহ অন্য পণ্য। স্থানীয় কয়েকজন ব্যক্তি এ চোরাচালানের হোতা।

গত দুই দিনে সীমান্তের কলাউড়া এলাকায় ভারতে পাচারের চেষ্টার সময় ৪ টন রসুন, ৪ টন সুপারি ও ২ টন শিং মাছ এবং ঘিলচড়া এলাকা থেকে ২৭৫ কেজি ইলিশ জব্দ করা হয়।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়