শিরোনাম
◈ আরেক দফা বাড়ছে নীতি সুদহার, বাড়বে সব ধরনের সুদ ◈ লন্ডনে আলিশান বাড়িতেই আছেন সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান, আমিরাতে আরও ৩০০ বাড়ির সন্ধান (ভিডিও) ◈ গাজাফেরত অনেক ইসরায়েলি সেনা আত্মহত্যা করছেন, ভুগছেন অবসাদে: সিএনএন-এর প্রতিবেদন ◈ বদলে গেল ট্রাস্ট ব্যাংকের নাম ◈ ২৫২ জন এসআইকে অব্যাহতি, ২০ বছর পর হলেও চাকরি ফেরত পাবেন তারা : আশরাফুল খোকন ◈ হাফ ভাড়া নিয়ে বিতণ্ডা, ৩০ বাস আটকালো ঢাকা কলেজ শিক্ষার্থীরা ◈ শেখ হাসিনার পদত্যাগ প্রসঙ্গ নতুন করে তোলা সন্দেহজনক : নজরুল ইসলাম খান ◈ যে কারণে ২৫২ এসআইকে অব্যাহতি দেয়া হল, জানালেন স্বরাষ্ট্র উপদেষ্টা ◈ রাষ্ট্রপতির পদত‍্যাগের দাবিতে বঙ্গভবনের সামনে আন্দোলনকারীরা (ভিডিও) ◈ সাগরে নিম্নচাপ, ৪ সমুদ্রবন্দরে সতর্কতা সংকেত

প্রকাশিত : ১২ সেপ্টেম্বর, ২০২৪, ১২:০৭ দুপুর
আপডেট : ১৭ অক্টোবর, ২০২৪, ০৮:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

চাঁদাবাজি ও হুমকির অভিযোগে বেনাপোলে সুমনের নামে বন্দর কর্তৃপক্ষের মামলা

বেনাপোল( যশোর) প্রতিনিধি : জোর করে বেনাপোল বন্দরে প্রবেশ করে শুল্ক ফঁাকি দিয়ে  ল্যাগেজ পার্টির মালামাল বের করা ও চাঁদা দাবি ও বন্দরের উন্নয়ম মুলক  কাজে বাঁধা দেওয়ায় সাংবাদিক পরিচয় দানকারি সুমন হোসেন (৩৫) নামে এক যুবকের বিরুদ্ধে  অভিযোগ দায়েরের ১০ দিন পর অবশেষে বেনাপোল পোর্ট থানায় মামলা রেকর্ড হয়েছে।

বৃহস্পতিবার (১১ সেপ্টম্বর)  বেনাপোল পোর্ট থানায় মামলাটি দায়ের করেন বেনাপোল বন্দরের সহকারী পরিচালক (প্রশাসন) শাহিদা শারমিন। এর আগে গত মঙ্গলবার সুমনের কাছে  চাঁদা চাওয়া হয়েছে এমন অভিযোগ এনে সে বাংলাদেশ স্থলবন্দরের চেয়ারম্যান ও বেনাপোল বন্দরের সাবেক পরিচালক রেজাউল করিমের বিরুদ্ধে যশোর আদালতে মামলা করেছিল। মামলার আসামী সুমন হোসেন বেনাপোল গ্রামের তাহাজ্জত হোসেনের ছেলে। 

মামলার এজাহারে উল্লেখ করা হয়েছে, সাংবাদিক পরিচয় দিয়ে বেনাপোল বন্দর এলাকায় দীর্ঘদিন ধরে পাসপোর্ট দালালী ও বন্দরের বিভিন্ন শেট ইনর্চাজের কাছ থেকে চাঁদা আদায় করে আসছে । কাস্টমস হাউজের বিভিন্ন সরকারি কর্মকর্তা, কর্মচারীদেরকে নানাভাবে হয়রানি ও তাদের কাছ থেকে ভয়ভীতি দেখিয়ে মোটা অংকের টাকা হাতিয়ে নেয়। সে বন্দরে কর্তৃপক্ষের অনুমতি ছাড়া জোর করে বন্দরে প্রবেশ করে পাসেপার্ট যাত্রীদের লাইন ছাড়া দ্রুত ভারতে পার করে দেয়ার কথা বলে ২/৩ হাজার টাকা আদায় করারও অভিযোগ রয়েছে প্রতিনিয়ত।  এসব অভিযোগে গত ২ সেপ্টেম্বর পোর্ট থানায় দায়ের করা হয়েছিল। অবশেষে তদন্ত শেষে  মামলাটি ১১ সেপ্টম্বর এন্ট্রি করা হয় বলে জানান মামলার বাদী।

বন্দরের উপপরিচালক মো: রাশেদুর সজিব নাজির জানান, কখনো মাতৃছায়া কখন নওয়াপাড়া এসব পত্রিকার  পরিচয় দিয়ে সুমন দীর্ঘদিন ধরে পাসপোর্ট দালালি করে আসছিল। বন্দরের নিরাপওা কর্মীরা বাঁধা দিলে তাদের ধাক্কা দিয়ে বন্দরের ভেতরে প্রবেশ করে পাসপোর্ট দালালী ও ল্যাগেজ পার্টি পার করে মোটা অংকের অর্থ আয় করে আসছিল। বিষয়টি আনসার সদস্যরা বন্দরের ডাইরেক্টর রেজাউল ইসলামকে অবহিত করেন। পরে পরিচালক তাকে বন্দরের অভ্যন্তরে কেপিআইভূক্ত এলাকায় বিনা অনুমতিতে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করেন। এর পরই ক্ষিপ্ত হয়ে ওঠে সুমন, সে ফেসবুক ও অনলাইনে বন্দরের পরিচালক রেজাউল ইসলাম ও বন্দরের চেয়ারম্যান জিল্লুর রহমানের বিরুদ্ধে নানা ধরনের মিথ্যা,বানোয়াট ও অশ্লীল মন্তব্য প্রচার করে কর্মকর্তাদের মানহানি করে। এসবরের অনেক ঘটনার সত্যতা বন্দর ও কাস্টমসহ বিভিন্ন নিরাপত্তা সংস্থ্যার সিসি ক্যামেরায় পাওয়া যাবে।

সাবেক বন্দর পরিচালক রেজাউল ইসলাম জানান, গত ২৩ আগস্ট বাংলাদেশ স্থল বন্দরের চেয়াম্যান মো: জিল্লুর রহমান বেনাপোল বন্দর পরিদর্শনে আসলে সুমন দলবল নিয়ে তাকে বন্দরের গেস্ট হাউসে ঘেরাও করে আটকে রাখে। স্থলবন্দর পরিচালনা ও ব্যবস্থাপনা প্রবিধানমালা, ২০০৭ এর প্রবিধি (১৩) অনুচ্ছেদে স্থলবন্দরকে সংরক্ষিত এলাকা হিসেবে নির্ধারণ করা হয়েছে।

বেনাপোল পোর্ট থানার ওসি সমুন ভক্ত জানান, বেনাপোল বন্দর কর্তৃপক্ষ সুমন নামে এক ব্যক্তির বিরুদ্ধে গত ২ সেপ্টেম্বর থানায় একটি অভিযোগ দায়ের করেন। অভিযোগটি তদন্ত করে বুধবার দুপুরে অভিযোগটি মামলা আকারে গ্রহন করা হয়। যার মামলা নাম্বার -০৫ তাং: ১১/০৯/২৪।

বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান জিল্লুর রহমান সাংবাদিকদের জানান, সুমন বিভিন্ন সময় বেনাপোল বন্দরে কর্মরত কর্মকর্তা ও কর্মচারিদেরকে হুমকী দিয়ে বন্দরের অভ্যন্তরে প্রবেশ করে চাঁদাবাজি করে আসছে। আমার অফিসাররা তাকে বাধা দিলে সে আমাকে সহ বন্দরের বিভিন্ন কর্মকর্তাদের বিরুদ্ধে ফেসবুক ও অনলাইনে মানহানিকর মন্তব্য করেন। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়