শিরোনাম
◈ মধ্যরাতে গ্রেফতার ব্যারিস্টার সুমন (ভিডিও) ◈ অক্টোবরেও ঊর্ধ্বমুখী  রেমিট্যান্সের গতি ◈ বাতিল হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত গ্যাস পাইপলাইন নির্মাণ প্রকল্প  ◈ বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে ◈ ‘আমি কোন দলকে নিষিদ্ধ করার পক্ষে নিই’: (ভিডিও) ◈ ফিল্মি স্টাইলে প্রকাশ্যে গুলি করে ছাত্রলীগ কর্মীকে হত্যা (ভিডিও) ◈ অন্তর্বর্তী সরকারের বৈধতা প্রশ্নে যা বলেছিলেন সুপ্রিম কোর্ট ◈ রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ঢাবিতে মশাল মিছিল (ভিডিও) ◈ শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে রাষ্ট্রপতি অসত্য বলেননি: মানবজমিন সম্পাদক (ভিডিও) ◈ দিল্লি থেকে মীরাটের সেনানিবাসে শেখ হাসিনা?

প্রকাশিত : ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ১১:৪০ দুপুর
আপডেট : ২০ অক্টোবর, ২০২৪, ০১:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

‘এক পয়সাও আর চাঁদা দিবো না, চাঁদার টাকা ফেরত দিতে হবে’

নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র নবনির্বাচিত সভাপতি মোহম্মদ মাসুদুজ্জামান মাসুদ বলেছেন, ব্যবসায়ীদের ওপর সন্ত্রাস চাঁদাবাজদের হুমকি-ধমকি চলছে। গত কয়েকদিনে ব্যবসা প্রতিষ্ঠানে হামলা, ভাঙচুর, লুটপাট ও অগ্নিসংযোগ করা হয়েছে। নারায়ণগঞ্জ চেম্বার নিজেরাও আক্রান্ত। দশ লাখ টাকা চাঁদা দাবি করেছে, ৩ লাখ টাকা দিয়ে মিটিয়েছি। ৭ লাখ টাকার জন্য চাপ আছে। ভয়-ভীতি দেখিয়ে রপ্তানিমুখী তৈরি পোশাক শিল্প মালিকদের শীর্ষ সংগঠন বিকেএমই’র কাছ থেকে ৫ লাখ টাকা চাঁদা নিয়েছে। এক পয়সাও আর চাঁদা দিবো না চাঁদার টাকা ফেরত দিতে হবে। চাঁদা দিয়েছি চাঁদা ফেরত চাই। না হলে সন্ত্রাসীদের বিরুদ্ধে শহীদ মিনারে লালকার্ড দেখানো হবে। প্রয়োজনে শহর থেকে বের করে দেবো।

দলীয় প্রধানদের লিখিত অভিযোগ দেবো। সন্ত্রাস, চাঁদাবাজদের নারায়ণগঞ্জে কোনো স্থান নেই। 
গতকাল দুপুরে নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ভবনে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। এ সময় আরও বক্তব্য রাখেন বিকেএমই এর সভাপতি মোহাম্মদ হাতেম, সহ-সভাপতি মোর্শেদ সারোয়ার সোহেলসহ অন্যান্য ব্যবসায়ীরা। মাসুদুজ্জামান বলেন, কেন্দ্র থেকে বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা বলছেন কোনোভাবেই চাঁদাবাজি করা যাবে না, দখল করা যাবে না। তারা বহু চেষ্টা করছে কিন্তু স্থানীয় নেতারা মঞ্চে উঠে বলছে কোনোভাবে চাঁদা দেবেন না। আমাদের বলবেন আমরা ব্যবস্থা নেবো। এসব রাজনৈতিক বক্তব্য শেষ করেই মঞ্চ থেকে নেমেই ফোন করে বলে ভাই ঝুটটা দিলেন না? এমন শত শত ফোন আমি পেয়েছি। তিনি আরও বলেন, ব্যবসায়ীরা রাজনীতির সঙ্গে জড়িত নয়। তবে পরিস্থিতির শিকার কখনো কখনো। স্বাধীনতার পর থেকে ব্যবসায়ীরা কোনো না কোনোভাবে নির্যাতিত হয়েছে। আমরা শুধু ভয়ে থাকি। কিন্তু দিন শেষে যখন পরিবর্তন হয় তখন আবার আমাদের ওপর দিয়ে ঝড়-ঝাপটা যায়। 

রপ্তানিমুখী তৈরি পোশাক শিল্প মালিকদের শীর্ষ সংগঠন বিকেএমইএ’র সভাপতি মোহাম্মদ হাতেম বলেন, গার্মেন্টস শিল্পে একটি শ্রেণি অরাজকতা সৃষ্টি করার চেষ্টা করছে। শ্রমিক ভাইদের বলবো কারও উস্কানিতে পা দেবেন না। এর ফলে আপনারাই ক্ষতিগ্রস্ত হবেন, দেশ ক্ষতিগ্রস্ত হবে। যারা বিদেশিদের দ্বারা লালিত-পালিত হয়ে কাজ করছে তাদের বিরুদ্ধে সতর্ক থাকতে হবে। 

তিনি আরও বলেন, শ্রীলঙ্কায় যখন অস্থিতিশীল পরিস্থিতি তৈরি হলো তখন সেখান থেকে গার্মেন্টস ইন্ডাস্ট্রি বাংলাদেশে চলে আসে। বাংলাদেশে অস্থিরতা তৈরি করে কেউ তার দেশে হয়তো এটা নিয়ে যেতে চাইছে। আমি দেশের নাম উল্লেখ করলাম না। তিনি বলেন, শুক্রবার ইন্ডিয়ার একটি পত্রিকায় এ ব্যাপারে নিউজ ছাপা হয়েছে। তাদের দেশে অনেক অর্ডার যাচ্ছে। তারা মরিয়া হয়ে চেষ্টা করছে। তাই আমাদের সতর্ক হতে হবে। বিভিন্ন এলাকায় গার্মেন্টসে অরাজকতা করা হচ্ছে। মোহাম্মদ হাতেম বলেন, শ্রম আইন অনুযায়ী শ্রমিকদের যেকোনো যৌক্তিক দাবি মেনে নেয়া হবে। সূত্র : মানবজমিন

  • সর্বশেষ
  • জনপ্রিয়