শিরোনাম
◈ মধ্যরাতে গ্রেফতার ব্যারিস্টার সুমন (ভিডিও) ◈ অক্টোবরেও ঊর্ধ্বমুখী  রেমিট্যান্সের গতি ◈ বাতিল হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত গ্যাস পাইপলাইন নির্মাণ প্রকল্প  ◈ বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে ◈ ‘আমি কোন দলকে নিষিদ্ধ করার পক্ষে নিই’: (ভিডিও) ◈ ফিল্মি স্টাইলে প্রকাশ্যে গুলি করে ছাত্রলীগ কর্মীকে হত্যা (ভিডিও) ◈ অন্তর্বর্তী সরকারের বৈধতা প্রশ্নে যা বলেছিলেন সুপ্রিম কোর্ট ◈ রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ঢাবিতে মশাল মিছিল (ভিডিও) ◈ শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে রাষ্ট্রপতি অসত্য বলেননি: মানবজমিন সম্পাদক (ভিডিও) ◈ দিল্লি থেকে মীরাটের সেনানিবাসে শেখ হাসিনা?

প্রকাশিত : ০৪ সেপ্টেম্বর, ২০২৪, ০৫:২৮ বিকাল
আপডেট : ২০ অক্টোবর, ২০২৪, ০৫:০০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বন্যার পানিতে নিঃস্ব ৩ হাজার ৫৭৯ পোল্ট্রি খামার, ক্ষতি ৩০৮ কোটি টাকা

সোহাইবুল ইসলাম সোহাগ,কুমিল্লা : সাম্প্রতিক বন্যায় পানিতে ডুবে কুমিল্লা জেলায় অন্তত ৩ হাজার ৫৭৯ পোল্ট্রি খামারি নিঃস্ব হয়ে গেছেন। মারা গেছে খামারের সব মুরগি। এতে করে প্রাণীসম্পদ খাতে ৩০৮ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন কুমিল্লা জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা চন্দন কুমার পোদ্দার।

প্রাণীসম্পদ কার্যালয় জানিয়েছে, ভয়াবহ বন্যায় জেলাজুড়ে ২ লাখ ৯ হাজার ৯১৪টি বিভিন্ন শ্রেণির গবাদিপশুর ক্ষতি হয়েছে। ৩১ লাখ ৬৬ হাজার ১৪৯টি হাঁস-মুরগির মধ্যে ২১ লাখ ৭ হাজার ৩৫৩টি মুরগী, ৩১ হাজার ৬৯৩টি হাঁস ক্ষতিগ্রস্ত হয়েছে। মারা গেছে ১০ লাখ ২২ হাজার ৩৪২টি মুরগী এবং ২ হাজার ১৬০টি হাঁস। প্লাবিত হয়েছে ২ হাজার ১ দশমিক ৫ একর চারণভূমি।খাদ্যের মধ্যে ২ হাজার ৬০৩ টন পশুপাখির দানাদার খাবার বিনষ্ট হয়েছে। ৫৫ হাজার ৪৩৪ টন পশুপাখির খড় বিনষ্ট হয়েছে। এছাড়াও ৫৮ হাজার ৭৫১ টন ঘাস বিনষ্ট হয়েছে।

জানা যায়, যেই খামারি দেশের দুর্যোগ  সময়ে মানুষের পাশে দাঁড়ায় আজ সেই খামারীরা বন্যার কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে। কুমিল্লা আদর্শ সদর উপজেলার আমড়াতলী ইউনিয়নে ফিরাতলী গ্রামে ও সদর দক্ষিণ উপজেলার পূর্ব জোড় কানন ইউনিয়নে রাজেশপুর গ্রামে আবিদাহ পল্ট্রি ফার্মের স্বত্বাধিকারী আরিফুল ইসলামের চারটি খামারে চল্লিশ লক্ষ টাকার ক্ষতি হওয়াই তিনি আজ অসহায়। এরকম আরও কয়েকটি খামার ব্যাংক লোনে জর্জরিত। বিভিন্ন কোম্পানি খাবারের ও ঐষধের টাকা পাওনা আছে।

আবেদাহ পোল্ট্রি ফার্ম মালিক আরিফুল ইসলাম বলেন, দীর্ঘ  আঠারো বছর যাবত এই অঞ্চলে অত্যন্ত সুনামের শহীদ দক্ষতার সাথে ব্যবসা ও সামাজিক কার্যক্রম করে আসছি। এবারের বন্যায় আমার খামারে পাঁচ হাজার লেয়ার বুলেট মুরগি যার ওজন ১২০০ গ্রাম এবং ৫০০০ সোনালি মুরগি যার ওজন অষ্টশ গ্রাম করে নেয়ার প্লেট মুরগির বাজার মূল্য লক্ষ টাকা এবং সোনালী মুরগি বাজার মূল্য ১৫ লক্ষ টাকার ক্ষতি হয়েছে।

সদর উপজেলার ফিরাতলীর খামারি মাঈনুল হাসান বলেন, আমরা এখন ঋণগ্রস্ত হয়ে পড়েছি। লোন তোলে এ খামার তিলে তিলে গড়ে তুলেছি। সরকার সহায়তা করলে হয়তো আবার পোল্ট্রি খামার গড়ে তুলতে পারব 

কুমিল্লা জেলা প্রানীসম্পদ কর্মকর্তা চন্দন কুমার পোদ্দার বলেন, কুমিল্লায় বন্যায় প্রাণসিম্পদে ক্ষয়ক্ষতির পরিমাণ আরও বাড়তে পারে। আমরা ৩০৮ কোটি টাকার ক্ষয়ক্ষতির একটি প্রাথমিক তালিকা তৈরি করেছি। ক্ষতিগ্রস্ত খামারিদের সহযোগিতার জন্য আমাদের উর্ধতন কর্মকর্তাদের সাথে বৈঠক করে সিদ্ধান্ত নেয়া হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়