শিরোনাম
◈ ট্রাফিক ব্যবস্থাপনায় থাকবে শিক্ষার্থীরা, পাবেন সম্মানী ◈ নওয়াব হাবিবুল্লাহ স্কুল এন্ড কলেজের সাবেক অধ্যক্ষ শাহীনুর মিয়া গ্রেপ্তার ◈ বিএনপির দুই গ্রুপ একইস্থানে সমাবেশ ডাকায় পাবনায় ১৪৪ ধারা জারি ◈ বেনাপোল বন্দরে ৫ শতাংশ শুল্কায়নে আমদানিকৃত ডিম খালাস ◈ যুক্তরাষ্ট্রসহ ৩ দেশের রাষ্ট্রদূতের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল ◈ রাষ্ট্রপতি যখন সংসদ ভেঙে দিয়েছেন, তখনই প্রধানমন্ত্রীর পদত্যাগ নিশ্চিত হয়ে গেছে: ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া ◈ শেখ হাসিনার পদত্যাগ নিয়ে রাষ্ট্রপতির বক্তব্য মিথ্যাচার: আসিফ নজরুল (ভিডিও) ◈ হাসিনাকে উৎখাত করা হয়েছে, এখানে পদত্যাগপত্রের কোন ভূমিকা নেই: হাসনাত আব্দুল্লাহ ◈ আ.লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ছাত্রলীগ নেতাদের বিক্ষোভ ◈ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে গুলি করে একই পরিবারের ৩ জনকে হত্যা

প্রকাশিত : ২৮ আগস্ট, ২০২৪, ০১:১৯ দুপুর
আপডেট : ১৯ অক্টোবর, ২০২৪, ০৭:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

গোমতী নদীতে পানি কমলেও প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা

শাহাজাদা  এমরান , কুমিল্লা ।। গত ২২ আগস্ট দিবাগত রাতে গোমতী নদীর পানি বিপদ সীমার ১৩৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হওয়ার পরই ভেঙ্গে যায় গোমতী বাঁধের বুড়িচং উপজেলার ষোলনল ইউনিয়নের বুড়বুড়িয়া অংশ। এই বাঁধ ভাঙ্গার ফলে প্লাবিত হয় বুড়িচং, ব্রাহ্মনপাড়া উপজেলা। আংশিক প্লাবিত হয় আদর্শ সদর ও দেবিদ্বার উপজেলা। এই চার উপজেলার প্রায় ৪ লক্ষ মানুষ প্রত্যক্ষ এবং পরোক্ষ ভাবে ব্যাপক ক্ষতিগ্রস্থ হয়। 

মারাত্মক ক্ষতিগ্রস্থ বুড়িচং উপজেলায় ৩৫টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। দূর্গম এলাকায় আশ্রয়কেন্দ্র গুলো হওয়ায় ত্রাণ কার্যক্রম ব্যাহত হচ্ছে মারাত্মক ভাবে। অধিকাংশের বেশি আশ্রয় কেন্দ্র গুলোর নিচতলা পানিতে ডুবে আছে। 
এদিকে, প্রশাসনের কিছুটা নির্লিপ্তার কারণে ত্রাণ বিতরণে সমন্বয়হীনতা লক্ষ করা গেছে শুরুতেই। এজন্য অভিযোগ প্রতিনিয়তই বাড়ছে। 

অপর দিকে,২৩ আগস্ট শনিবার থেকেই গোমতী নদীর পানি ক্রমান্বয়ে কমছে। গতকাল সোমবার সন্ধ্যা পোনে ৭টা পর্যন্ত গোমতী নদীর পানি ছিল বিপদ সীমা থেকে ৩৬ সেন্টিমিটার উপরে। গোমতী নদীতে পানি কমলেও প্রতিদিনই নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। ফলে বাড়ছে মানুষের দুর্ভোগ। নতুন প্লাবিত হওয়া গ্রামের  মানুষ গুলো খুঁজছে নিরাপদ আশ্রয়স্থল। গতকাল রোববার নতুন ভাবে যে কয়েকটি গ্রাম প্লাবিত হচ্ছে তার মধ্যে অন্যতম হচ্ছে বুড়িচং উপজেলার বাকশিমূল ইউনিয়নের পিতাম্বর গ্রাম। গতকাল সরেজমিনে গিয়ে দেখা গেছে, প্রবল স্্েরাতে এই গ্রামে পানি ঢুকছে। প্লাবিত হচ্ছে বাড়ি ঘর। স্বেচ্ছাসেবকরা  নৌকার অভাবে কলাগাছের ভেলা বানিয়ে মহিলা ও শিশুদের নিরাপদ আশ্রয়ে নিচ্ছে। 

গোমতী নদীতে আর ভাঙ্গনের আশংকা আছে কিনা জানতে চাইলে পানি উন্নয়ন বোর্ড কুমিল্লার নির্বাহী পরিচালক ওয়ালিদ উজ জামান বলেন, গোমতী নদীর স্বাভাবিক পানির প্রবাহ হচ্ছে ১১.৩ সেন্টিমিটার। আর সাধারণত গোমতী নদীতে পানি থাকে জ্জ সেন্টিমিটার। অর্থাৎ স্বাভাবিকের চেয়ে অনেক কম থাকে। বর্তমানে এখন( সোমবার সন্ধ্যা পোনে ৭টা ) গোমতী নদীতে  পানি প্রবাহিত হচ্ছে বিপদ সীমার ৩৬ সেন্টিমিটার উপর দিয়ে। তিনি বলেন, পানি কমলেও বাঁধ কিন্তু আশংকামুক্ত না। কারণ, স্বাভাবিকের চেয়ে যে পানি গুলো উপরে আছে সেগুলো তো কোথায়ও না কোথাও দিয়ে সরতে হবে। তিনি বলেন, আর বড় ধরনের বৃষ্টি না হলে আর পাহাড়ি ঢল না আসলে পানি বাড়ার কোন সম্ভাবনা নেই। তবে সবাইকে আতঙ্কিত না হয়ে সতর্ক থাকতে হবে। যেহেতু গোমতী এখনো বিপদ মুক্ত নয়। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়