শিরোনাম
◈ হাসিনাকে উৎখাত করা হয়েছে, এখানে পদত্যাগপত্রের কোন ভূমিকা নেই: হাসনাত আব্দুল্লাহ ◈ আ.লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ছাত্রলীগ নেতাদের বিক্ষোভ ◈ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে গুলি করে একই পরিবারের ৩ জনকে হত্যা ◈ টাঙ্গাইলের ছানোয়ার বছরে কফি উৎপাদন করেন ১ টন, রয়েছে অন্যান্য সবজিও ◈ পেনাল্টি ছাড়া রোনালদো থেকে মেসির গোল বেশি ◈ ইমার্জিং এশিয়া কাপে আফগানিস্তানের কাছে হেরে গোলো বাংলাদেশ ◈ দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে নারী বিশ্বকাপে নিউজিল্যান্ড প্রথমবার চ্যাম্পিয়ন  ◈ পিসিবির নতুন প্রস্তাব, ভারত নিজ দেশ থেকে আসা-যাওয়া করে চ্যাম্পিয়নস ট্রফি  খেলতে পারবে ◈ শেখ হাসিনা দেশ ছাড়ার আগে যা বলতে চেয়েছিলেন ◈ বাংলাদেশ থেকে রফতানি কমেছে, ভারত থেকে আমদানি কমেনি

প্রকাশিত : ২৫ আগস্ট, ২০২৪, ০৩:৪০ দুপুর
আপডেট : ০২ অক্টোবর, ২০২৪, ১০:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বন্যায় ক্ষতবিক্ষত সড়ক, পাঁচ শতাধিক পরিবারের চলাচলের একমাত্র ভরসা বাঁশের সাঁকো

শাহাদাত হোসেন, রাউজান (চট্টগ্রাম) প্রতিনিধি : গত কয়েকদিনের বন্যায় চট্টগ্রামের রাউজান উপজেলার নিন্মাঞ্চল প্লাবিত হয়েছে। স্মরণকালের ভয়াবহ বন্যার পানিতে মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে উপজেলার জনগুরুত্বপূর্ণ সড়কগুলো। ভাটার সময় পানি নেমে যাওয়ার পর দৃশ্যমান হয়ে উঠেছে প্রতিটি এলাকার যোগাযোগ ব্যাবস্থা। 

উপজেলার ১১ নং পশ্চিম গুজরা ইউনিয়নের কাগতিয়া,  রূপচাঁদনগর, মগদাইসহ বিভিন্ন এলাকায় গিয়ে দেখা গেছে, ইউনিয়নে সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত হয়েছে ইউনিয়নের ৫ নং ওয়ার্ডের মগদাই ডাঃ রাজা মিয়া সার্বজনীন সড়ক। প্রায় এক কিলোমিটার দীর্ঘ এই সড়কের বেশ কিছু স্থান সম্পূর্ণ তলিয়ে যাওয়ায় সড়কে যানবাহন চলাচল বন্ধ আছে ফলে এলাকার ৫ শতাধিক পরিবারের নেমে এসেছে চরম দুর্ভোগ। 

বন্যার পানি সড়কের হাঁটু পরিমান উপর দিয়ে গড়িয়ে পড়ার কারণে সড়কটির মাইজপাড়া কাশেম আলী সওদাগর বাড়ি সন্মুখস্থ স্থানে ৪০ ফুটের মতো সড়ক সম্পূর্ণ পানির স্রোতে তলিয়ে গেছে। এছাড়া বেশ কিছু স্থানে বিটুমিন ও কংক্রিটের স্থর তলিয়ে গিয়ে বড় বড় গর্ত সৃষ্টি হয়েছে। 

এলাকার মানুষের দুঃখ-দুর্দশা দেখে এলাকার বেশ কয়েকজন যুবক স্বেচ্ছাশ্রমে সড়কের বিধ্বস্ত অংশের উপর ২০ ফুট দীর্ঘ বাঁশের সাঁকো নির্মান করে। বর্তমানে কয়েক হাজার পরিবারের চলাচলের একমাত্র ভরসা এই বাঁশের সাঁকোটি।স্থানীয়রা জানান, বিগত সময়ে সড়কের উন্নয়নে বরাদ্দকৃত অর্থ নয়ছয় করা হয়েছে।  লোকদেখানো সংস্কার কাজের ফলে সড়কটি প্রতিবছর বর্ষা মৌসুমে মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়। ফলে জন ও যান চলাচলে সারাবছর ভোগান্তি পোহাতে হয় হাজার হাজার মানুষের। 

২৪ আগস্ট শনিবার দুপুরে সড়কের বিধ্বস্ত অংশ পরিদর্শন করেন উপজেলা প্রকৌশলী আবুল কালাম। এ সময় স্থানীয় লোকজন তাদের দুর্ভোগের বিষয়টি উপজেলা প্রকৌশলীকে অবহিত করেন।এই বিষয়ে জানতে চাইলে উপজেলা প্রকৌশলী আবুল কালাম বলেন, রাউজানে সাম্প্রতিক বন্যায় ডাঃ রাজা মিয়া সড়কের বিধ্বস্ত অংশের সংস্কারের বিষয়ে খুব দ্রুত সময়ের মধ্যে উদ্যোগ নেওয়া হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়