শিরোনাম
◈ শেখ হাসিনাকে ফেরাতে এখনও পররাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন আসেনি ◈ মধ্যরাতে উত্তাল ঢাকা কলেজ, বিক্ষোভ মিছিল কর্মসূচি করেছেন সাধারণ শিক্ষার্থীরা (ভিডিও) ◈ সাবেক প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান গ্রেফতার ◈ হরিণ শিকারের কারণেই বিষ্ণোই হয়ে উঠেছেন সালমান খানের প্রধান শত্রু ◈ বিএনপির নীতিনির্ধারকরা আওয়ামী লীগ নিষিদ্ধ প্রশ্নে দ্বিধাবিভক্ত (ভিডিও) ◈ বেনাপোলে জোড়া খুনে ৪ ভাইসহ পাঁচজনের যাবজ্জীবন ◈ শেখ হাসিনা আর রাজনীতি করার জন্য দেশে ফিরতে পারবে না: উপদেষ্টা নাহিদ ইসলাম ◈ ‘ষড়যন্ত্র এখনও শেষ হয় নাই, ভোটের কোনো নিশানা কিন্তু দেখি না’ (ভিডিও) ◈ ঘূর্ণিঝড় ‘ডানা’ সম্ভাব্য যেসব উপকূলে আঘাত হানতে পারে ◈ বিক্ষোভের মুখে পদত্যাগের ঘোষণা ঢাকা শিক্ষা বোর্ড চেয়ারম্যানের (ভিডিও)

প্রকাশিত : ১০ আগস্ট, ২০২৪, ০৬:৫৮ বিকাল
আপডেট : ২০ অক্টোবর, ২০২৪, ০৮:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

অন্তর্বর্তী সরকারের সময় দুই বছর বেঁধে দিলেন’ কাদের সিদ্দিকী

রাশিদ রিয়াজ : কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী বলেছেন, ‘ড. ইউনূসের ক্ষমতার লোভ নেই। একটি যৌক্তিক সময় পর্যন্ত তাদের ক্ষমতায় থাকতে হবে। এ সময়টি দুই বছরের বেশি নয়। অতীতে ইউনূসের ওপর শুধু জুলুম করা হয়েছে। ইউনূসকে যদি আমরা দেশের পক্ষে কাজে খাটাতে পারতাম, তাহলে বাংলাদেশ আরও বেশি লাভবান হতো। আশা করছি, তিনি মানুষের আশা-আকাঙ্ক্ষা পূরণ করতে পারবেন।’ইত্তেফাক 

শুক্রবার (৯ আগস্ট) রাতে টাঙ্গাইল শহরের নিজ বাসভবনে দেশের চলমান পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের এসব কথা বলেন কাদের সিদ্দিকী।

পুলিশ সম্পর্কে তিনি বলেন, ‘ব্রিটিশ আমল থেকে এখন পর্যন্ত থানা থেকে পুলিশ পালিয়ে এসেছে এমন ঘটনা ঘটেনি। আমি সব পুলিশকে আহ্বান করব, আবারও থানায় ফিরে যান এবং আপনারা আইনের নির্দেশ মেনে চলবেন। যদি আপনারা আবারও দলবাজি করেন, তাহলে আপনাদের কোনো ভবিষ্যৎ নেই।’

তিনি বলেন, ‘শেখ হাসিনা ও বঙ্গবন্ধু এক নয়। আমি আশা করব এই সরকার বঙ্গবন্ধুর বাড়িতে কারা আগুন দিয়েছে তা তদন্ত করবে এবং সুষ্ঠু তদন্ত করে বিচার করবে। এর সঠিক বিচার না করলে এই সরকারকে তার জবাবদিহি করতে হবে। বঙ্গবন্ধু এ দেশের সম্মান। তার ভাস্কর্য এভাবে ভাঙা উচিত হয়নি। এটা যদি আন্দোলনকারীরা ভেঙে থাকে, আন্দোলনের পক্ষের লোকেরা ভেঙে থাকে, তাহলে তাদের জবাবদিহি করতে হবে।’

শিক্ষার্থীদের আন্দোলন নিয়ে তিনি বলেন, ‘এই রকম জীবনহানি এত অল্প সময়ে আমরা দেখিনি। আমার কাছে মনে হয় এটি বাংলাদেশের জয়। বাংলাদেশের মানুষের বিক্ষোভের জয়। ছাত্ররা যে আন্দোলন করেছে, তা বিপথে পরিচালনা করার জন্য স্বাধীনতার বিরুদ্ধে নিয়ে যাওয়া হয়েছে। এটা বঙ্গবন্ধুর বিরুদ্ধে নেওয়া হয়েছে। এটা মুক্তিযুদ্ধের বিরুদ্ধেও নেওয়া হয়েছে। এ জন্য আমি সাবধান করব, যারা আন্দোলন করে সফল হয়েছেন, সফলতার পূর্বশর্তই হচ্ছে ন্যায়বিচার, অন্যের প্রতি ভালো আচরণ, বিনম্রতা।’

দেশে সংখ্যালঘুদের বাড়ি ও ব্যবসাপ্রতিষ্ঠানে হামলা ও লুটপাটের নিন্দা জানিয়ে দ্রুত তদন্ত করে এর দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে বলেন কাদের সিদ্দিকী।

দুর্নীতির বিষয়ে তিনি বলেন, ‘অন্তর্বর্তী সরকার এ দেশের দুর্নীতি একেবারে শেষ করতে পারবে না। তবে যদি দুর্নীতির গলা চেপে না ধরতে পারে, তাহলে তাদের প্রতিও এ দেশের মানুষের আস্থা থাকবে না। মানুষ কিন্তু প্রথম চায় দুর্নীতিমুক্ত সমাজ। এই ১৫টা বছর এ দেশে শুধু অন্যায় হয়েছে। এ আন্দোলন কোটা সংস্কারের জন্য এত সফলতা আসেনি, বৈষম্যর জন্যও আসেনি। মানুষ ক্ষিপ্ত হয়েছে। তিন-চারটি নির্বাচনে মানুষ ভোট দিতে পারেনি। আওয়ামী লীগ মানুষের ইচ্ছার বাইরে সরকার গঠন করেছে।

এদিকে ’অন্তবর্তীকালীন সরকারের মেয়াদ কতদিন, তা জানালেন ড. আসিফ নজরুল। রাজনৈতিক ব্যক্তিদের নির্বাচনের আকাঙ্ক্ষা এবং ছাত্র-জনতার সংস্কারের দাবি ঠিক করতে যতদিন লাগবে, ততদিনই অন্তর্বর্তীকালীন সরকার থাকবে, এর একদিন বেশিও থাকবে না এবং কমও থাকবে না বলে জানিয়েছেন অন্তর্বর্তীকালীন সরকারের আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল। 

শপথ গ্রহণের দুদিন পর ছুটির দিন শনিবার সচিবালয়ে অফিস করেছেন আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল। সকাল সাড়ে নয়টায় অফিসে আসেন তিনি। দুই ঘণ্টার মতো মন্ত্রণালয়ের কর্মকর্তা কর্মচারীদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, অন্তবর্তীকালীন সরকার কতদিন থাকবে তা এখনই বলা যাবে না। প্রধান উপদেষ্টা এবং সব উপদেষ্টাদের সাথে আলোচনা করে নির্বাচন কমিশনসহ যেসব প্রতিষ্ঠান সংস্কার করা প্রয়োজন সেগুলো করতে যত সময় লাগবে তা করা হবে।

প্রধান বিচারপতির পদত্যাগ প্রসঙ্গে আইন উপদেষ্টা বলেন, ছাত্র-জনতার দাবির প্রতি প্রধান বিচারপতির সম্মান জানানো উচিত।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি দায়িত্ব নেওয়ার পর ছাত্রলীগের কাছ থেকে ফুলের তোড়া নিয়েছিলেন, এটাতে কোড অব কনডাক্ট ভায়োলেন্স হয়েছে কি না সেটা প্রশ্ন, বলেন আসিফ নজরুল।

আইন উপদেষ্টা বলেন, সাবেক ডিবি প্রধানের কাছ থেকে তিনি উপহার নিয়েছিলেন যেটা তিনি পারেন না। ছাত্র আন্দোলনের পক্ষেও তিনি ছিলেন না বলে জানান তিনি।

আসিফ নজরুল বলেন, আইনের সংস্কার করে উপযুক্ত জায়গায় উপযুক্ত লোক বসাব। শিক্ষার্থী আন্দোলনের এটা একটা দাবি।

১৫ বছরে যত খারাপ আইন হয়েছে সেগুলো সংস্কার বা বাতিল করা হবে। বিচার বিভাগীয় তদন্ত কমিশন যেটা আছে সেটা পরিবর্তন করার সিদ্ধান্ত এখনও হয়নি বলে জানান আইন উপদেষ্টা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়