শিরোনাম
◈ দিনেদুপুরে প্রকাশ্যে অস্ত্র ঠেকিয়ে রাজধানীতে ১১ লাখ টাকা ছিনতাই (ভিডিও) ◈ পাচারের অর্থ ফেরাতে সরকার কাজ শুরু করেছে: অর্থ উপদেষ্টা ◈ শিক্ষা বোর্ড ঘেরাও: শিক্ষার্থীদের ওপর হামলার অভিযোগ (ভিডিও) ◈ বিদ্যুৎ ও গ্যাসের দাম এখন থেকে সরকার নির্ধারণ করবে না : উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির ◈ সাকিবকে ফেরানোর দাবিতে বিক্ষোভ করতে এসে মার খেলেন তার ভক্তরা (ভিডিও) ◈ দুর্বল ছয়টি ব্যাংককে ১৬৪০ কোটি টাকা ঋণ দিল সবল তিন ব্যাংক ◈ অভিযুক্ত বিচারকদের বিষয়ে উচ্চ আদালতই ব্যবস্থা নেবেন: আসিফ নজরুল ◈ শেখ হাসিনাকে দেশে এসে বিচারের মুখোমুখি হওয়ার আহ্বান ◈ ইরানে ইসরায়েলের হামলা পরিকল্পনার মার্কিন গোপন নথি ফাঁস, কী আছে নথিতে ◈ ভারতের দিল্লিতে ভয়াবহ বিস্ফোরণ, কারণ নিয়ে ধোঁয়াশা

প্রকাশিত : ২৯ জুলাই, ২০২৪, ০৯:৫৯ রাত
আপডেট : ১২ অক্টোবর, ২০২৪, ০৪:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

খুলনায় দলিত জনগোষ্ঠীর অধিকার বাস্তবায়নে সংবাদ সম্মেলন

জাফর ইকবাল অপু: [২] দলিত জনগোষ্ঠীর অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে ইউএসএইড এর অর্থায়নে, কাউন্টারপার্ট ইন্টারন্যাশনাল এর কারিগরী সহযোগীতায় এবং ওয়ার্কিং কমিটি ও দলিত হরিজন সম্প্রদায়ের সহযোগীতায় সেইড প্রকল্পের মাধ্যমে দলিত সংস্থা একটি সংবাদ সম্মেলন এর আয়োজন করে। আজ সোমবার দুপুর ১২:০০ ঘটিকায় খুলনা প্রেস ক্লাবের হুমায়ুন কবির বালু মিলনায়তন এ সংবাদ সম্মেলন অনষ্ঠিত হয়। 

[৪] অনগ্রসর তথা দলিত জনগোষ্ঠীর অধিকার বাস্তবায়নের মূল সুপারিশ সমূহ তুলে ধরা হয়। সুপারিশ সমূহ পাঠ করেন দলিত ঋষি সম্প্রদায়ের ইয়ুথ লিডার দেবী দাস।
সুপারিশ সমূহ:-

  • জাতীয় সংখ্যালঘু কমিশন প্রতিষ্ঠা করা এবং দলিতদের অধিকারকে এগিয়ে নিতে সংখ্যালঘু বিশেষ সুরক্ষা আইন প্রনয়ন করা।
  • সংখ্যালঘুদের অধিকার একটি প্লাটফর্মের মাধ্যমে অগ্রসর করার জন্য ককাস তৈরি বা পুনরায় সক্রিয় করা (যেমন- আদিবাসি- দলিত- সংখ্যালঘু ককাস বা দলিত ককাস)
  • সামাজিক সুরক্ষা কর্মসূচীর আওতায় বিভিন্ন সুবিধা সমূহ এবং প্রোগ্রামগুলিতে দলিতদের অভিগম্যতা প্রসারিত করা।
  • মন্ত্রিসভা-অনুমোদিত বৈষম্য বিলোপ আইন দ্রুত কার্যকর করা।
  • দলিত সম্প্রদাকে বেসরকারি খাতের কর্মসংস্থানে ঊৎসাহিত এবং সম্পৃক্ত করার জন্য নতুন নীতিমালা প্রণয়ন করা।

[৫] এ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন স্বপন কুমার দাস, নির্বাহী পরিচালক, দলিত; শেখ আশরাফুজ্জামান, সভাপতি, বুহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটি; সিলভী হারুন, আহবায়ক, দলিত ওয়ার্কিং গ্রুপ, মিনা আজিজুর রহমান, নাগরিক নেতা, প্রকল্প ব্যবস্থাপক ইসরাত নূয়েরী হোসেন মুমু, অরুন দাশ, সম্পা দাস প্রমুখ।

[৬] একই দিনে সকাল ১০:০০ টায় বিভিন্ন স্টেকহোল্ডারদের সমন্বয়ে এক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। এ সময় দলিতের নির্বাহী পরিচালক স্বপন কুমার দাস উপস্থিত সকল সংস্থা ও সংগঠন এর প্রতিনিধিদের দলিত সম্প্রদারে অধিকার বাস্তবায়নে একসাথে কাজ করার জন্য বলেন। এ সমন্বয় সভায় উপস্থিত ছিলেন মানবাধিকার কর্মী, বিভিন্ন সংস্থা ও সংগঠনের প্রধান ও প্রতিনিধি বৃন্দ এবং বিভিন্ন পর্যায়ের স্টেকহোল্ডারবৃন্দ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়