শিরোনাম
◈ ভারতের দিল্লিতে ভয়াবহ বিস্ফোরণ, কারণ নিয়ে ধোঁয়াশা ◈ মানহানির মামলায় খালাস পেলেন তারেক রহমান ◈ বিমানকর্মীর সঙ্গে যে কাণ্ড করলেন সাইফ ! ◈ পিআর নির্বাচন পদ্ধতি কী? প্রচলিত ব্যবস্থার সঙ্গে পার্থক্য কোথায় ◈ হামাস প্রধান সিনওয়ার সুড়ঙ্গ পথে কীভাবে চলাচল করতেন (ভিডিও) ◈ বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা টেস্ট ক্রিকেট দেখা যাবে সর্বনিম্ম ১০০ টাকায় ◈ বিকালে নারী সাফ ফুটবলে বাংলাদেশ-পাকিস্তান মুখোমুখি ◈ অনেক লড়াই করে জিতলো রিয়াল মাদ্রিদ ◈ ১১ মিনিটের মধ্যে মেসির হ্যাটট্রিক, ইংল্যান্ড রেভ্যুলেশনকে ৬-২ গোলে হারালো মিয়ামি  ◈ মধ্যরাতে শিক্ষার্থীদের তোপের মুখে জাবি প্রভোস্টের পদত্যাগ

প্রকাশিত : ২৯ জুলাই, ২০২৪, ০৯:৫২ রাত
আপডেট : ১৯ অক্টোবর, ২০২৪, ০৫:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

খুলনায় কোটা আন্দোলনে ছিল না সহিংসতা তবুও গ্রেপ্তার শতাধিক

জাফর ইকবাল অপু: [২] সরকারি চাকুরিতে কোটা সংস্কার আন্দোলনে সারাদেশের তুলনায় অনেকটাই শান্ত ছিল খুলনা। নগরীর শিববাড়ী মোড়, বিশ্বরোড মোড় ও খুলনা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ ছিল অসহিংস-শান্তিপূর্ণ। তবুও বিরোধী দল-মতের শতাধিক নেতা-কর্মী-সমর্থকদের গ্রেপ্তার করেছে পুলিশ। গ্রেপ্তার এড়াতে পালিয়ে বেড়াচ্ছেন নেতা-কর্মীরা। রাতের আঁধারে গেটের তালা ভেঙে নগর বিএনপি’র আহবায়ক এড. শফিকুল আলম মনার বাড়িতে অভিযানের অভিযোগ উঠেছে। এর মধ্যে প্রায় দুই সপ্তাহ তালা বন্ধ রয়েছে দলটির দলীয় কার্যালয়। অবশ্যই পুলিশ বলছেন, নাশকতার সাথে জড়িতদের গ্রেপ্তার করা হচ্ছে; নিরাপরাধ-নিরীহ কাউকে হয়রানি করা হচ্ছে না।

[৩] পুলিশ ও খুলনা বিএনপি’র দপ্তর সূত্রে জানা গেছে, কোটা আন্দোলনকে কেন্দ্র করে খুলনার চার থানায় চারটি মামলা হয়েছে। এর মধ্যে গত ১৮ জুলাই সোনাডাঙ্গা থানায় ২৪নং মামলায় ২০০ থেকে ২৫০ জন, গত ১৭ জুলাই দৌলতপুর থানায় ১৯নং মামলায় ২০০ থেকে ২৫০ জন, হরিণটানা থানায় ৬নং মামলায় অজ্ঞাত আসামি করা হয়েছে। তবে ২৫ জুলাই খালিশপুর থানার ৩১নং  মামলায় জামায়াতের ৮ জনের নাম উলে­খসহ ১০ থেকে ১৫ জনকে আসামি করা হয়েছে। রোববার বিকেল পর্যন্ত নগর বিএনপি’র অন্তত ৬০ জনকে গ্রেফতার করা হয়েছে বলে দলটির দপ্তরে দায়িত্বপ্রাপ্ত শরিফুল ইসলাম টিপু নিশ্চিত করেছেন। অন্যদিকে, জেলার নয়টি থানায় নতুন করে মামলা না হলেও বিভিন্ন উপজেলার অন্তত ৬৫ থেকে ৭০ জনকে আটক করা হয়েছে বলে জানিয়েছেন জেলা বিএনপি’র সদস্য সচিব এস এম মনিরুল হাসান বাপ্পী।

[৪] বিএনপি নেতা-কর্মীদের অভিযোগ, কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন এবং কারফিউ পরিস্থিতিতে তারা বিপাকে পড়েছেন। গত ১৭ জুলাই পুলিশ নগরীর কেডি ঘোষ রোডে দলীয় কার্যালয়ের দুইজন পিওনকে তালা লাগিয়ে বেরিয়ে যেতে বলেন। তখন তারা তালা লাগিয়ে চলে যায়। এরপর থেকে দলীয় কার্যালয় তালাবদ্ধ রয়েছে।

[৫] তাদের অভিযোগ, দলীয় কার্যালয়ে যাওয়া যাচ্ছে না। গেলেই পুলিশের হাতে গ্রেফতারের আশঙ্কা রয়েছে। এমনকি দলীয় কার্যালয়ের পাশের চায়ের দোকানগুলোতে এসেও পুলিশ খোঁজাখুঁজি করছে। নাশকতার নতুন চারটি মামলা এবং পুরোনো মামলায় এ পর্যন্ত শতাধিক নেতা-কর্মী গ্রেফতার হয়েছে। রাতে অসংখ্য নেতা-কর্মীদের বাড়ি-বাড়ি পুলিশ অভিযান চালাচ্ছে।

[৬] খুলনা বিএনপি বিজ্ঞপ্তিতে অভিযোগ করেছে, গত শুক্রবার পুলিশ সদস্যরা মহানগর বিএনপি’র আহবায়ক এড. শফিকুল আলম মনার মুন্সিপাড়া এলাকার বাসভবনে যান। তিনি বাড়িতে নেই জানানোর পরও তারা দরজা ভেঙে ফেলেন। পরে গ্রীল কাটার মেশিন দিয়ে গ্রীল কেটে ভেতরে প্রবেশ করেন। তাকে না পেয়ে তারা পুলিশ লাইন এলাকায় অবস্থিত মনার শ্বশুর বাড়িতে যান। পুলিশ ওই বাড়িরও দরজা ভেঙে ফেলে বলে বিজ্ঞপ্তিতে অভিযোগ করা হয়।

[৭] তবুও খুলনা সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. কামাল হোসেন খান অভিযোগ অস্বীকার করে বলেন, নাশকতা মামলার আসামিদের গ্রেফতারে অভিযান চালানো হয়েছে। ভাঙচুরের কোনো ঘটনা ঘটেনি।

[৮] এদিকে, গ্রেপ্তার এড়াতে আত্মগোপনে রয়েছেন মহানগর বিএনপি’র আহবায়ক শফিকুল আলম মনা, জেলা আহবায়ক আমীর এজাজ, নগর সদস্য সচিব শফিকুল আলম তুহিন ও জেলা সদস্য সচিব এস এম মনিরুল হাসান বাপ্পী। তাদের মোবাইল ফোনও বন্ধ পাওয়া গেছে। আরও জানা গেছে গ্রেপ্তার এড়াতে রাতে বাড়িতে থাকছেন না স্থানীয় বিএনপি ও অঙ্গ সংগঠনের অধিকাংশ নেতা-কর্মী। অনেকে মোবাইল নম্বরও পরিবর্তন করে ফেলছেন।

[৯] জেলা বিএনপি’র সদস্য সচিব এস এম মনিরুল হাসান বাপ্পী অভিযোগ করে বলেন, কোটা সংস্কারের দাবিতে খুলনায় আন্দোলন করেছে শিক্ষার্থীরা। অথচ পুলিশ নাশকতার মামলা দিয়ে চিরুনি অভিযানের নামে বিএনপি’র নেতা-কর্মীদের গ্রেপ্তার ও হয়রানি করছে। ফলে দলের নেতা-কর্মী ও পরিবারের সদস্যদের মধ্যে উৎকণ্ঠা বিরাজ করছে।

[১০] খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মোজাম্মেল হক জানান, কোটা সংস্কারের আড়ালে যারা নাশকতা করেছে তাদেরকেই শুধু গ্রেফতার করা হচ্ছে। নিরীহ কাউকে গ্রেফতার বা হয়রানি করা হচ্ছে না।

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়