শিরোনাম
◈ ভারতের দিল্লিতে ভয়াবহ বিস্ফোরণ, কারণ নিয়ে ধোঁয়াশা ◈ মানহানির মামলায় খালাস পেলেন তারেক রহমান ◈ বিমানকর্মীর সঙ্গে যে কাণ্ড করলেন সাইফ ! ◈ পিআর নির্বাচন পদ্ধতি কী? প্রচলিত ব্যবস্থার সঙ্গে পার্থক্য কোথায় ◈ হামাস প্রধান সিনওয়ার সুড়ঙ্গ পথে কীভাবে চলাচল করতেন (ভিডিও) ◈ বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা টেস্ট ক্রিকেট দেখা যাবে সর্বনিম্ম ১০০ টাকায় ◈ বিকালে নারী সাফ ফুটবলে বাংলাদেশ-পাকিস্তান মুখোমুখি ◈ অনেক লড়াই করে জিতলো রিয়াল মাদ্রিদ ◈ ১১ মিনিটের মধ্যে মেসির হ্যাটট্রিক, ইংল্যান্ড রেভ্যুলেশনকে ৬-২ গোলে হারালো মিয়ামি  ◈ মধ্যরাতে শিক্ষার্থীদের তোপের মুখে জাবি প্রভোস্টের পদত্যাগ

প্রকাশিত : ২৯ জুলাই, ২০২৪, ০২:৪৩ দুপুর
আপডেট : ১৯ অক্টোবর, ২০২৪, ০১:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ফরিদপুরে কোটা বিরোধী ছাত্র আন্দোলনের কর্মসূচি প্রত্যাহার করলো আন্দোলনকারীরা

ফরিদপুর প্রতিনিধি: [২] সোমবার (২৯ জুলাই) বেলা সাড়ে ১২টার দিকে ফরিদপুর প্রেসক্লাবের হলরুমে আন্দোলনরত শিক্ষার্থীদের একাধিক সমন্বয়কারী সংবাদ সম্মেলনের মাধ্যমে তাদের কর্মসূচি প্রত্যাহারের ঘোষণা দেন। আন্দোলন প্রত্যাহারের লিখিত বক্তব্য পাঠ করেন, জেলার অন্যতম সমন্বয়কারী ও ফরিদপুর পলিটেকনিক ইনস্টিটিউটের ষষ্ঠ সেমিস্টারের শিক্ষার্থী মোহাম্মদ আরমান শিকদার।

[৩] প্রেসক্লাবের সভাপতি কবিরুল ইসলাম সিদ্দিকীর সভাপতিত্বে সংবাদ সম্মেলনে আন্দোলনকারীদের মধ্যে আরও উপস্থিত ছিলেন- সমন্বয়কারী মেহেদী হাসান, ফাহাদ রহমান, রাকিব হোসেন প্রমূখ। 

[৪] বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কারীরা বলেন, সারাদেশে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের উদ্যোগে সরকারি চাকুরিতে কোঠা সংস্কারের দাবিতে আন্দোলন করা হয়। আন্দোলনে দেশের অনেকে অপ্রত্যাশিতভাবে আহত ও নিহত হয়েছেন। এছাড়াও রাষ্ট্রীয় সম্পদ মেট্রোরেল, এলিভেটেড এক্সপ্রেসওয়ে, সেতু ভবন, বাংলাদেশ টেলিভিশন ভবনসহ গুরুত্বপূর্ণ স্থাপনায় হামলা ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। যা কখনোই আমাদের কাম্য নয়। আমরা এই সকল অনাকাঙ্খিত ঘটনার তীব্র নিন্দা জানাই এবং সুষ্ঠু তদন্ত সাপেক্ষে বিচারের আওতায় আনার দাবি জানাচ্ছি।

[৫] আন্দোলনকারীদের লিখিত বক্তব্যে সূত্রে জানা যায়, ছাত্রদের প্রধান দাবি ছিলো কোটার যৌক্তিক সংস্কার যা ইতোমধ্যেই সরকার আপিল বিভাগের নির্দেশে জনপ্রশাসন মন্ত্রণালয় প্রজ্ঞাপন আকারে জারি করেছে। এখন থেকে সব ধরণের সরকারি চাকরিতে ৯৩ শতাংশ সাধারণ মেধা কোটা, ৫% মুক্তিযোদ্ধা কোটা, ২% অন্যান্য কোটা যা সাধারণ শিক্ষার্থীরা সাদরে গ্রহণ করে। শিক্ষার্থীদের যৌক্তিক দাবি সরকার পূরণ করায় বৈষম্য কোটা বিরোধী নিয়ে ফরিদপুরের যে সমস্ত ছাত্র আন্দোলন কর্মসূচী গ্রহণ করা হয়েছিলো তা প্রত্যাহার করা হয়। দাবি মেনে নেওয়ায় বাংলাদেশ সরকার এবং প্রধানমন্ত্রীকে অশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান আন্দোলনকারীরা। 

[৬] এছাড়া শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করার লক্ষে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার জন্য সরকারের কাছে দাবি জানান।

প্রতিনিধি/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়