শিরোনাম
◈ ইরানে ইসরায়েলের হামলা পরিকল্পনার মার্কিন গোপন নথি ফাঁস, কী আছে নথিতে ◈ ভারতের দিল্লিতে ভয়াবহ বিস্ফোরণ, কারণ নিয়ে ধোঁয়াশা ◈ মানহানির মামলায় খালাস পেলেন তারেক রহমান ◈ বিমানকর্মীর সঙ্গে যে কাণ্ড করলেন সাইফ ! ◈ পিআর নির্বাচন পদ্ধতি কী? প্রচলিত ব্যবস্থার সঙ্গে পার্থক্য কোথায় ◈ হামাস প্রধান সিনওয়ার সুড়ঙ্গ পথে কীভাবে চলাচল করতেন (ভিডিও) ◈ বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা টেস্ট ক্রিকেট দেখা যাবে সর্বনিম্ম ১০০ টাকায় ◈ বিকালে নারী সাফ ফুটবলে বাংলাদেশ-পাকিস্তান মুখোমুখি ◈ অনেক লড়াই করে জিতলো রিয়াল মাদ্রিদ ◈ ১১ মিনিটের মধ্যে মেসির হ্যাটট্রিক, ইংল্যান্ড রেভ্যুলেশনকে ৬-২ গোলে হারালো মিয়ামি 

প্রকাশিত : ২৮ জুলাই, ২০২৪, ০৪:৪৬ দুপুর
আপডেট : ১৮ অক্টোবর, ২০২৪, ০৫:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

“আমার সব স্বপ্ন শেষ, আমি এখন নিঃস্ব”-নিহত শিক্ষার্থী মারুফের মা 

ফয়সাল চৌধুরী, কুষ্টিয়া: [২] "আমার আশা ভরসা, সব স্বপ্ন শেষ" 'আমি এখন নিঃস্ব, আমার মারুফ এখন শুধুই স্মৃতি, আর কোন আশাও নাই ভরসাও নাই। বিচার চেয়ে কি করবো, যে যাওয়ার সে তো চলেই গেছে কথা গুলো বলছিলেন কোটা সংস্কার আন্দোলনে নিহত শিক্ষার্থী মারুফ হোসেনের মা ময়না খাতুন।

[৩] গত ১৯ জুলাই বিকেলে কোটা সংস্কার আন্দোলন চলাকালিন সময়ে রামপুরা এলাকায় বিজিবি'র গুলিতে নিহত হন তিনি। ময়নাতদন্ত ছাড়াই মরদেহটি গত রোববার খোকসা পৌর এলাকার থানা পাড়ার পৌর কেন্দ্রীয় কবরস্থানে দাফন করা হয়েছে। 

[৪] ঘটনার দিনও যে মেসে থাকতো সেটা ছিল ৬ তলা, নিচে নেমিছিল ওর প্রয়োজনে কিছু বুঝে ওঠার আগেই সামনের রাস্তায় আন্দোলনকারীদের লক্ষ্য করে বিজিবির করা গুলিতে মারুফ ঘটনা স্থলে নিহত হয়।

[৫] মারুফের শরীরের পিট দিয়ে গুলি ঢুকে পেট ছিন্নভিন্ন হয়ে গুলি বেড়িয়ে গেছে। এমনটাই জানিয়েছেন মরদেহ বহন করে নিয়ে আসা সহপাঠী ও স্বজনরা। দুই ভাই-বোনের মধ্যে মারুফ বড়, ছোট বোন মায়সা খাতুন (১০) চতুর্থ শ্রেণীর ছাত্রী।

[৬] মারুফের বাড়ি কুষ্টিয়ার খোকসা উপজেলার থানা পাড়া এলাকায়। মারুফের বাবা শরিফুল ইসলাম ফুটপাতে বসে পেয়ারা বিক্রি করে কোনমতে দিন পথ চলে যায়। এই অভাব অনটনের সংসারে মারুফকে কুষ্টিয়া সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট পড়াশোনা করিয়েছেন। এবছর-ই কৃতিত্বের সাথে উত্তীর্ণ হয়ে বেড়িয়েছে গত ১ জুলাই ঢাকাতে ইন্টার্ননি করতে গিয়েছিলে মারুফ। ঘটনার দিন বেলা ১১টার দিকে বাবার সাথে মুঠোফোনে শেষ কথা হয় মারুফের, বাবাকে বলেছিল একটু পরিবেশ পরিস্থিতি ভালো হলে গাড়ি চলবে। গাড়ি যেদিন ছাড়বে আমি সেদিনই চলে আসবো। ছেলে ঠিকই বাড়ি আসলো কিন্তু লাশ হয়ে। এমনটিই জানাচ্ছিলেন মারুফের হতভাগ্য পিতা শরিফুল ইসলামকে। ওইদিন বিকালেই গুলিতে নিহত হন মারুফ হোসেন ।

[৭] মারুফের মা ময়না খাতুন জানান, আমার সোনার টুকরো ছেলে কোনদিন কারো মুখের দিকে তাকিয়ে কথা বলেনি। এলাকার প্রতিটি মানুষ কলিজার টুকরো কে ভালবাসতেন। মাত্র দুই শতাংশ জমির উপর আমার একটা ঘর ছেলে আমাকে স্বপ্ন দেখিয়েছিল ইন্টার্ন শেষ করে চাকরি করে বাড়ির সামনে ফুফুর জমি কিনে বড় বাড়ি করে দিবো। "আমার সব স্বপ্ন শেষ" 'আমি এখন নিঃস্ব, আমার মারুফ এখন শুধুই স্মৃতি, আর কোন আশাও নাই ভরসাও নাই। বিচার চেয়ে কি করবো, যে যাওয়ার সে তো চলেই গেছে।

[৮] মারুফের ছোট বোন মায়সা বলেন, আমার ভাইকে যারা আমার কাছ থেকে কেড়ে নিয়েছে তাদের বিচার চাই। ভাই ছাড়া তো আমি একা হয়ে গেলাম। আল্লাহর কাছে বিচার দিলাম।

[৯] মারুফের নিকট প্রতিবেশী খোকসা পৌরসভার ৬ নং ওয়ার্ড কাউন্সিলর ইমরান হোসেন বলেন, মারুফের মতো ভদ্র ছেলে পুরো খোকসায় আর দ্বিতীয়টি নেই। কোনদিন কারো সাথে বিবাদ করতে দেখি নাই, কোনদিন কোন রাজনীতির সঙ্গে জড়িত ছিল না। নিজের পড়াশোনা ছাড়া ওকে কোনদিন কোন আজেবাজে ছেলেদের সাথে মেলামেশা করতেও দেখিনি গত ২৮ জুন বাড়ি থেকে ঢাকায় যায় ইন্টার্ন করতে গিয়েছিল। ঘটনার দিন ও যে মেসে থাকতো সেটা ছিল ৬ তলা, নিচে নেমিছিল ওর প্রয়োজনে কিছু বুঝে ওঠার আগেই সামনের রাস্তায় আন্দোলনকারীদের লক্ষ্য করে বিজিবির করা গুলিতে মারুফ ঘটনা স্থলে নিহত হয়। এমনটাই জানিয়েছেন মরদেহ বহন করে নিয়ে আসা সহপাঠী ও স্বজনরা।

[১০] অপরদিকে ঘটনার প্রায় সপ্তাহখানেক পার হলেও কাঁন্না থামেনি সন্তান হারা মায়ের। বাড়িতে কেউ আসলেই কাঁন্না জারিত কন্ঠে বিলাপ বকছেন মা ময়না খাতুন। একমাত্র ছেলে সন্তান মারুফকে হারিয়ে দিশেহারা হয়ে পড়েছে  বাবা মা ও একমাত্র ছোট বোন। আজ রবিবার বার (২৮) জুলাই সকালে সরেজমিন গিয়ে দেখা যায় এমন দৃশ্য।

[১১] খোকসা থানার অফিসার ইনচার্জ আন-নুর যায়েদ জানান, নিহতের স্বজনদের খোঁজখবর নেওয়া হয়েছে। উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা আসলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। সম্পাদনা: এ আর শাকিল
 
প্রতিনিধি/এআরএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়