শিরোনাম
◈ এবার সেনাদের যুদ্ধের প্রস্তুতি নিতে বললেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ◈ বিদেশে অসুস্থ হয়ে পড়া নারী শ্রমিকরা বেশির ভাগই জরায়ুর সমস্যায় ভুগছেন ◈ ১৯০ বন্দীর বিনিময় করলো রাশিয়া-ইউক্রেন আরব আমিরাতের মধ্যস্থতায় ◈ সাগরে লঘুচাপ সৃষ্টির শঙ্কা, পরবর্তী ২৪ ঘণ্টা আবহাওয়ার পূর্বাভাসে যা জানাগেল ◈ নড়াইলে স্বেচ্ছাসেবক লীগ নেতা গ্রেফতার ◈ আ’লীগ নেতাদের কুমিল্লা সীমান্তে বৈঠকের গুঞ্জন ◈ নির্বাচন ব্যবস্থা সংস্কার : সংখ্যানুপাতিক ব্যবস্থা নিয়ে বিতর্ক ◈ নিজ বাসা থেকে কণ্ঠশিল্পী মনি কিশোরের মরদেহ উদ্ধার, পুলিশের ধারণা ৪-৫ দিন আগেই মৃত্যু হয়েছে ◈ লালন মেলায় চুরি হওয়া ১৬ মোবাইলসহ যুবক আটক ◈ বেতন গ্রেড না বাড়ালে টিকা নয়, আল্টিমেটাম স্বাস্থ্যকর্মীদের !

প্রকাশিত : ২৪ জুলাই, ২০২৪, ১০:৫৯ রাত
আপডেট : ১১ অক্টোবর, ২০২৪, ০২:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কুমিল্লায় ১২ ঘন্টা কারফিউ শিথিলতায় জনমনে স্বস্তি, স্বাভাবিক হচ্ছে জনজীবন

শাহাজাদা এমরান, কুমিল্লা: [২] কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে কারফিউ জারি করায় তিনদিন বাসা থেকে বের হতে পারেনি নগরবাসী। গত মঙ্গলবার রাতে জনপ্রশাসন মন্ত্রনালয় কারফিউ শিথিল করায় গতকাল বুধবার নগরীসহ কুমিল্লা শহরে দোকানপাট ও ব্যাংক খোলায় স্বস্তি ফিরেছে নগরবাসীর। 

[৩] ছোট থেকে বড় সকল ব্যবসায়ীরা তাদের ব্যবসা প্রতিষ্ঠান খুলে স্বস্তি ফিরে পায়। এছাড়াও দোকানপাটের পাশাপাশি সকল প্রকার বানিজ্যিক ব্যাংক ও স্বল্প পরিসরে ইন্টারনেট খুলে দেওয়ায় স্বস্তির নিশ্বাস নেয় কুমিল্লা সহ দেশবাসী।

[৪] গতকাল বুধবার সরেজমিনে নগরীর বিভিন্ন স্থান ঘুরে দেখা যায়, কারফিউ শিতিল করায় সকল প্রকার দোকানপাট খোলেছে। পাশাপাশি বাণিজ্যিক ব্যাংক সহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান খোলায় কিছুটা স্বস্তি দেখা যায় ব্যবসায়ীদের। দোকানপাট ও ব্যাংক খোলায় বাসা থেকে বাহির হয়ে আসে সাধারণ মানুষ। যদিও স্বাভাবিক সময়ে দিনের চেয়ে মানুষের উপস্থিতি অনেকটাই কম। বিভিন্ন শপিংমল ও বিপণি গুলোতে ক্রেতা নেই বললেই চলে। তবে সড়ক গুলোতে মানুষের তুলনায় গাড়ির সংখ্যা অনেক বেশি।

[৫] নগরীর কান্দিরপাড় এলাকার কাপড় দোকানদার মনির হোসেন বলেন, কারফিউ’র কারণে এতদিন দোকান বন্ধ ছিলো। আজকে দোকান খুলতে পেরে অনেক ভালো লাগছে। যদিও বেচাকেনা কম ,কাস্টমার তেমন একটা নেই বললেই চলে। তারপরেও ভালো আছে বাড়ি বসে থাকার চেয়ে দোকান খুলে বসতে পারলে ভালো লাগে।

[৬] ইসলামী ব্যাংকে আসা শরিফুল ইসলাম বলেন, আমি ছোট খাটো একটা ব্যবসা করি । আমার সকল লেনদেন ব্যাংকে করা লাগে। ব্যাংক বন্ধ থাকায় কোন কাজ করতে পারিনি। আজকে এসে কাজ করতে পারায় নিজের কাছে ভালো লাগছে। ইন্টারনেট সমস্যা করায় অনেক সময় দাড়িয়ে থাকতে হয়েছে। আমি বলবো সরকার যেন দ্রুত ইন্টারনেটটা চালু করে দেয় । এটার জন্য আমাদের অনেক ক্ষতি হচ্ছে।

[৭] পথচারী মোসলেহ উদ্দিস বলেন, অনেক দিন পর একটি আতঙ্কের ভিতর থেকে বের হয়ে, রাস্তায় হাটতে পেরে ভালো লাগছে। রাস্তায় যেহেতু সেনাবাহিনী আছে আমি মনে করি সাধারণ মানুষের কোন সমস্যা হবে না। তবে এমন পরিস্থিতিতে প্রয়োজন ছাড়া বাসা থেকে বের না হওয়াটাই উত্তম। আমি বলবো দেশের চলমান সমস্যাটি দ্রুত সমাধান করে জনজীবন স্বাভাবিক করে দেওয়া হোক।

[৮] সিএনজি চালক মিজান বলেন, গাড়ি নিয়ে বের হয়েছি ঠিকই । কিন্তু রোড়ের মধ্যে যাত্রী একবারে কম। আমি কারফিউ’র মধ্যে গাড়ি চালাইনি। আজকে গাড়ি নিয়ে বের হয়েছি। পকেটে টাকা নাই ,ঘরে খরচ নাই, পরিবার নিয়ে তো চলতে হবে। আমরা ড্রাইবাররা কিছু চাই না। আমরা রোড়ের মধ্যে নিরাপদে
গাড়ি চালাতে পারলেই হয়। আজকে গাড়ি চালাতে পেরে নিজের কাছেও ভালো লাগছে।

[৯] কুমিল্লা দোকানমালিক সমিতির সভাপতি আতিকউল্ল্যাহ খোকন বলেন, চলমান পরিস্থিতির কারণে আমরা দোকানপাট বন্ধ রেখেছি, সরকার ও জেলা প্রশাসন, জেলা পুলিশ সুপারের আশ্বাসে আমরা আজ (বুধবাার) সকাল থেকে দোকানপাট খুলছি।

[১০] কুমিল্লা জেলা প্রশাসক খন্দকার মু.মুশফিকুর রহমান বলেন, কুমিল্লার পরিস্থিতি এখন বিগত দিনগুলোর তুলনায় ভালো, মানুষ কাজে বের হচ্ছে, দোকানপাট খুলছে, শিথিলতার মাঝে আমাদের এক হাজারের উপর আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন রয়েছে, এছাড়া ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের যানবাহনও স্বাভাবিক ভাবে চলছে, মহাসড়কে নিরাপত্তার জন্য সেনাবাহিনীর পাশাপাশি আমাদের পুলিশের একাধিক টিম কাজ করছেন,যে কোনো ধরনের নাশকতা মোকাবেলার জন্য আমরা প্রস্তুত রয়েছি।

[১১] এর আগে সকালে সাংবাদিকদের কুমিল্লা জেলা পুলিশ সুপার সাইদুল হক বলেন, যারা নাশকতা করছে আমরা (পুলিশ) বাদী হয়ে ৫টি মামলা করছি, এসব মামলায় ১১৫ জন গ্রেপ্তার করা হয়েছে,বাকী অভিযুক্তদের চিহ্নিত করে আটক করা হবে সমগ্র জেলা আমাদের টিম প্রস্তুত রাখা হয়েছে। মানুষের জনজীবনের নিরাপত্তা জন্য পুলিশ, র‌্যাব, বিজিবি এখনো মোতায়েন রয়েছে ।

[১২] এদিকে কুমিল্লা জেলা প্রশাসনের একটি সূত্র জানা যায়, চলমান পরিস্তিতি স্বাভাবিক থাকলে আজ বৃহস্পতিবার ও শুক্রবার কারফিউ ১২ঘন্টা শিথিলতা থাকতে পারে। সম্পাদনা: এ আর শাকিল

প্রতিনিধি/এআরএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়