শিরোনাম
◈ এবার সেনাদের যুদ্ধের প্রস্তুতি নিতে বললেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ◈ বিদেশে অসুস্থ হয়ে পড়া নারী শ্রমিকরা বেশির ভাগই জরায়ুর সমস্যায় ভুগছেন ◈ ১৯০ বন্দীর বিনিময় করলো রাশিয়া-ইউক্রেন আরব আমিরাতের মধ্যস্থতায় ◈ সাগরে লঘুচাপ সৃষ্টির শঙ্কা, পরবর্তী ২৪ ঘণ্টা আবহাওয়ার পূর্বাভাসে যা জানাগেল ◈ নড়াইলে স্বেচ্ছাসেবক লীগ নেতা গ্রেফতার ◈ আ’লীগ নেতাদের কুমিল্লা সীমান্তে বৈঠকের গুঞ্জন ◈ নির্বাচন ব্যবস্থা সংস্কার : সংখ্যানুপাতিক ব্যবস্থা নিয়ে বিতর্ক ◈ নিজ বাসা থেকে কণ্ঠশিল্পী মনি কিশোরের মরদেহ উদ্ধার, পুলিশের ধারণা ৪-৫ দিন আগেই মৃত্যু হয়েছে ◈ লালন মেলায় চুরি হওয়া ১৬ মোবাইলসহ যুবক আটক ◈ বেতন গ্রেড না বাড়ালে টিকা নয়, আল্টিমেটাম স্বাস্থ্যকর্মীদের !

প্রকাশিত : ২৪ জুলাই, ২০২৪, ০৬:০৬ বিকাল
আপডেট : ০৩ অক্টোবর, ২০২৪, ০৯:২৬ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নিষেধাজ্ঞা শেষে সাগরে মাছ ধরা শুরু, টেকনাফে জেলেপাড়ায় আনন্দ

জিয়াবুল হক, টেকনাফ: [২] নিষেধাজ্ঞা ৬৫ দিন শেষে কক্সবাজারের টেকনাফ উপজেলার উপকূলীয় জেলেদের মাছ শিকার শুরু হয়েছে। এতে দীর্ঘদিন পর ফের কর্মব্যস্ত হয়ে পড়ছে টেকনাফ উপজেলার জেলেরা।

[৩.১] উপকূলের সমুদ্রগামী ঘাটগুলোয় চলছে জেলেদের হাঁকডাক। তারা আশা করছেন, জালে কাক্সিক্ষত মাছ পেলে সংকট কাটিয়ে ঘুরে দাঁড়াতে পারবেন। সাগরে মাছের প্রজনন, সংরক্ষণ ও উৎপাদনের জন্য গত ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত সমুদ্রে সব ধরণের মাছ শিকারের উপর নিষেধাজ্ঞা জারি করেন সরকার। এতে করে টেকনাফ উপজেলার বাহারছড়া ইউনিয়ন, টেকনাফ সদর ইউনিয়ন, সাবরাং ইউনিয়ন ও শাহপরীর দ্বীপ এবং সেন্টমার্টিন দ্বীপের  শুধু সাগরে মাছ শিকার করে জীবিকা নির্বাহ করা জেলেরা বেকার হয়ে হয়ে পরে।

[৩.২] দীর্ঘ ৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষে সাগরে মাছ শিকার শুরু করেছে টেকনাফ উপজেলার জেলেরা। জেলেদের জালে ধরা পরছে বিভিন্ন প্রকারের মাছ। বেকার জেলেরা এত দিন ধারদেনা করে দিন কাটিয়েছেন। এখন সংকট কাটিয়ে নতুন করে ঘুরে দাঁড়াবেন এমন স্বপ্ন তাদের চোখ-মুখে।

[৪] সরেজমিনে দেখা যায়, টেকনাফ উপজেলার বঙ্গোপসাগরের উপকূলে সারি সারি নোঙর করা মাছ ধরার ট্রলার। প্রতিটি ট্রলার সেজেছে নতুন সাজে। ট্রলারে টাঙানো হয়েছে নতুন পতাকা। উপকূলের ঘাটগুলোতে আনা হচ্ছে বড় বড় জাল। তারপর দ্রুত জালগুলো তোলা হচ্ছে ট্রলারে। একই সঙ্গে মজুত করা হয়েছে খাদ্য, ড্রামসহ নানা সামগ্রী। ব্যস্ততার যেন শেষ নেই জেলে ও ট্রলার মালিকদের। জেলেরা বলছেন, ৬৫ দিন পর সাগরে যাবার আনন্দে মেতেছেন তারা।

[৫] টেকনাফ সদর ইউনিয়নের মহেষখালীয়া পাড়া জেলে ঘাট সমিতির সভাপতি আবদুস সালাম বলেন, দীর্ঘ ৬৫ দিন সরকারি নিষেধাজ্ঞা শেষে জেলেরা মাছ আহরণ করতে ২৩ জুলাই মধ্যরাত থেকে মনে খুব আনন্দ। কারণ ৬৫ দিন বন্ধের কারণে সংসার নিয়ে খুবই কষ্টের মধ্যে জীবন যাপন করতে হয়েছে। সাবরাং ইউনিয়নের শাহপরীর দ্বীপ পশ্চিম পাড়া

[৬] জেলে ঘাট মালিক সমিতির সাধারণ সম্পাদক আবদুল গফুর বলেন, ট্রলারে তেল, জাল, ড্রাম, রশি ও খাদ্যসহ সব ধরনের সামগ্রী মজুত করে জেলেরা  ট্রলার নিয়ে সাগরে মাছ শিকারে যেতে পেরে আনন্দে মেতেছে।

[৭] আরেক জেলে নুরুল ইসলাম বলেন, ট্রলারে এসে মন ভালো হয়ে গেছে। কারণ এখন সাগরে যাচ্ছি, মাছ ধরব আর টেকনাফ ফিশারিতে এসে মাছ বিক্রি করব। সংসারটা ভালোভাবে চলবে। সম্পাদনা: এ আর শাকিল

প্রতিনিধি/এআরএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়