শিরোনাম
◈ ১৯০ বন্দীর বিনিময় করলো রাশিয়া-ইউক্রেন আরব আমিরাতের মধ্যস্থতায় ◈ সাগরে লঘুচাপ সৃষ্টির শঙ্কা, পরবর্তী ২৪ ঘণ্টা আবহাওয়ার পূর্বাভাসে যা জানাগেল ◈ নড়াইলে স্বেচ্ছাসেবক লীগ নেতা গ্রেফতার ◈ আ’লীগ নেতাদের কুমিল্লা সীমান্তে বৈঠকের গুঞ্জন ◈ নির্বাচন ব্যবস্থা সংস্কার : সংখ্যানুপাতিক ব্যবস্থা নিয়ে বিতর্ক ◈ নিজ বাসা থেকে কণ্ঠশিল্পী মনি কিশোরের মরদেহ উদ্ধার, পুলিশের ধারণা ৪-৫ দিন আগেই মৃত্যু হয়েছে ◈ লালন মেলায় চুরি হওয়া ১৬ মোবাইলসহ যুবক আটক ◈ বেতন গ্রেড না বাড়ালে টিকা নয়, আল্টিমেটাম স্বাস্থ্যকর্মীদের ! ◈ টাঙ্গাইলে পিঁপড়ার ডিমের কেজি ১৫০০ টাকা ◈ ছাত্রলীগ নেতার সঙ্গে ফোনালাপ ফাঁস, রাবি ছাত্রদলের ২ নেতাকে অব্যাহতি

প্রকাশিত : ১৮ জুলাই, ২০২৪, ০৬:২৩ বিকাল
আপডেট : ১৯ অক্টোবর, ২০২৪, ০৮:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ফরিদপুরে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া

ফরিদপুর প্রতিনিধি: [২] ফরিদপুরে কোটা সংস্কার আন্দোলনকারীদের সঙ্গে পুলিশ ও ক্ষমতাসীন দলের নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষ এবং ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এ ঘটনায় পুলিশের গাড়ি ভাংচুরসহ আওয়ামী লীগ নেতাকর্মীদের উদ্দেশ্যে করে ইটপাটকেল নিক্ষেপ করেছে আন্দোলনকারী। ঘটনাস্থল থেকে পুলিশ বেশকিছু শিক্ষার্থীদের নিরাপত্তা বেষ্টনী দিয়ে গাড়ীতে উঠিয়ে নিয়ে যায়।

[৩] বৃহস্পতিবার (১৮ জুলাই) সকাল সাড়ে ১০টা থেকে বিকাল ৩টা পর্যন্ত ফরিদপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে, জিলা স্কুলের সামনে, পুলিশ লাইনস স্কুল এন্ড কলেজ, ফরিদপুর উচ্চ বিদ্যালয়, রেলস্টেশন, অনাথের মোড় ও জনতার মোড় সংলগ্ন এলাকায় এসব ঘটনা ঘটেছে। 

[৪] ফরিদপুর পৌর শহর ঘুরে দেখা যায়, সকাল সাড়ে ১০টার দিকে স্কুল-কলেজের দুই শতাধিক শিক্ষার্থীরা কোটা সংস্কারের দাবিতে মিছিল নিয়ে জেলা প্রশাসকের কার্যালয়ের প্রধান ফটকের দিকে গেলে সাজোয়া যানসহ পুলিশ ও ডিবি পুলিশ সদস্যরা তাদেরকে ধাওয়া করে। সেখানে পুলিশের সাথে যোগ দেয় আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ, শ্রমিকলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা। এ সময় আন্দোলনকারী শিক্ষার্থীরা জিলাস্কুল ও পুলিশ লাইনস স্কুল এন্ড কলেজে দিকে দৌঁড়ে গিয়ে পুলিশের দিকে ইটপাটকেল ছুঁড়তে থাকে। পুলিশ আন্দোলনকারীদের ধাওয়া দিলে পরে তারা স্টেশন রোড ধরে দৌঁড়ে পালাতে কেউ কেউ ফরিদপুর উচ্চ বিদ্যালয়ে গিয়ে আশ্রয় নেয়। পুলিশ পরে ফরিদপুর উচ্চ বিদ্যালয়ের দিকে এগিয়ে যায়। এ সময় কোটা আন্দোলনকারীদের দমন করতে পুলিশের সাথে যোগ দেয় আওয়ামী লীগসহ বিভিন্ন সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। তাদের অনেকের মাথায় হেলমেট এবং হাতে লাঠি দেখা যায়।

[৫] কিছুক্ষণ পরেই শিক্ষার্থীরা প্রতিরোধ গড়ে তুললে পুলিশের গাড়ি পেছনের দিকে চলে আসে। বেলা ১২টার দিকে আন্দোলনকারীরা ফরিদপুর রেলস্টেশন এলাকায় জড়ো হয়। এখবর পেয়ে পুলিশ ও আওয়ামী লীগের নেতাকর্মীরা সেই দিকে ছুটে যায়। এ সময় আন্দোলনকারীরা পুলিশের উপর পাথর ছুঁড়তে থাকলে ডিবি পুলিশের গাড়ীর গ্লাস ভেঙে যায়। পরে পুলিশ ও আওয়ামী লীগের নেতাকর্মীরা লাঠিপেটা করে তাদের ছত্রভঙ্গ করে দেয়। এরপর শহরের মুজিব সড়কে আলীপুরের মোড়, ভাঙ্গারিপট্টি, অনাথের মোড়ে দেড়টার দিকে পুলিশের সাথে আন্দোলনকারীদের ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পুলিশ লাঠিচার্জ করে আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করে দেয়।

[৬] এদিকে বৃহস্পতিবার দুপুর আড়াইটার দিকে ইসলামী আন্দোলনের নেতাকর্মীরা দুইদিনের কর্মসূচির অংশ হিসেবে জনতার মোড়ে বিক্ষোভ আন্দোলনকারীদের কোটা সংস্কারে সংহতি প্রকাশ করে মিছিল বের করে। তাদের সাথে পিছন থেকে কোটা আন্দোলনের শিক্ষার্থীরা যোগ দিতে এলে পুলিশের ধাওয়ায় পালিয়ে যায় তারা। পুলিশ জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে, জিলা স্কুল সামনে, পুলিশ লাইনস স্কুল এন্ড কলেজ, ফরিদপুর উচ্চ বিদ্যালয়, রেলস্টেশন, অনাথের মোড় ও জনতার মোড় সংলগ্ন এলাকা থেকে বেশকিছু ছাত্র-ছাত্রীদের আটক করেছে। দেশের অন্যান্য এলাকার সাথে ফরিদপুরে আইনশৃঙ্খলা স্বাভাবিক রাখতে তিন প্লাটুন বিজিবি মোতায়েন রয়েছে। 

[৭] ফরিদপুর শহর আওয়ামী লীগের আহ্বায়ক সাহিদ উদ্দিন আহমেদ বলেন, কোটা আন্দোলনকে পুঁজি করে ছাত্রদের সাথে জামাত শিবির ঢুকে পড়েছে। তারা ছাত্রদের বিভ্রান্ত করে আন্দোলকে ভিন্ন খাতে নিয়ে সরকার হঠানোর এজেন্ডা নিয়ে মাঠে নেমেছে। তাদের এ অশুভ উদ্দেশ্য আমরা সফল হতে দিতে পারি না। এ কারণে আমরা রাস্তায় অবস্থান করছি।

[৮] তবে ‘পুলিশের পাশাপাশি আওয়ামী লীগের নেতাকর্মীরা ছাত্রদের লাঠিপেটা করেছে’ এ কথা অস্বীকার করেন তিনি।

[৯] এ ব্যাপারে ফরিদপুর কোতয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হাসানুজ্জামান বলেন, সার্বিক পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে রয়েছে। কয়েকজনকে আটক করা হয়েছে। তবে তাৎক্ষণিক ভাবে তিনি আটকের সংখ্যা জানাতে পারেননি।

প্রতিনিধি/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়